বাংলা নিউজ > কর্মখালি > CBSE দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্যমন্ত্রী

CBSE দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্যমন্ত্রী

CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার দিন ঘোষণার পরে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

অতিমারির মধ্যে বোর্ড পরীক্ষা নেওয়ার জন্য প্রবল আপত্তি জানিয়েছেন অভিভাবকবৃন্দ।

CBSE-র দশম ও দ্বাদশ শ্রেণির বাকি পরীক্ষার দিন ঘোষণার পরেই উদ্বেগ প্রকাশ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। টুইট করে তিনি মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ককে অনুরোধ করেছেন, পরীক্ষাকেন্দ্রগুলিতে যেন যথাযথ পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চলা হয়। সেই সঙ্গে তিনি শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে তাদের উজ্জ্বল ভবিষ্যতের কামনা করেছেন।

সোমবার এই দুই শ্রেণির পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করেন রমেশ পোখরিয়াল নিশঙ্ক। ১ জুলাই থেকে পরীক্ষা শুরু হবে বলে তিনি ঘোষণা করেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর উদ্বেগের জবাবে পোখরিয়াল টুইট করে বলেন, 'এ বিষয়ে CBSE কে নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নির্দেশাবলী যে কোনও মূল্যেই মানা হবে।' 

বিস্তারিত নির্দেশাবলী এখনও জনসমক্ষে প্রকাশ করা না হলেও প্রথম দিকে, CBSE পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশের ক্ষেত্রে শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি উল্লেখ করা হয়েছিল। নতুন নিয়মের মধ্যে রয়েছে:

বোর্ড পরীক্ষার সময় পরীক্ষার্থী এবং পরীক্ষকদের মাস্ক পরা বাধ্যতামূলক। বিশেষত যে সব পরীক্ষার্থীর কাশি হয়েছে, তাঁরা যেন অতি অবশ্যই মাস্ক পরেন।

এতদিন পরীক্ষার্থীরা পরীক্ষার হলে স্বচ্ছ জলের বোতল এবং স্টেশনারি নিয়ে প্রবেশ করতেন। এখন বোর্ডের নির্দেশে পরীক্ষার্থীদের নিজস্ব স্যানিটাইজারও আনতে হবে।

বোর্ড আগে জানিয়েছিল যে, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রার্থীদের স্বাভাবিকের চেয়ে বেশি ব্যবধান মেনে বসানো হবে। এর জন্য আরও বেশি ঘরের প্রয়োজন হবে পরীক্ষাগুলি পরিচালনার জন্য। অ্যাডমিট কার্ড দেওয়ার সময় পরীক্ষাকেন্দ্র সম্পর্কিত তথ্য বিস্তারিভাবে জানানো হবে পরীক্ষার্থীদের।

 

আরও পড়ুন:  প্রকাশিত CBSE দশম-দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার নির্ঘণ্ট, দেখে নিন পুরো সূচি

পরীক্ষাকেন্দ্রে অসুস্থ পরীক্ষার্থীদের না পাঠানোর বিষয়টি নিশ্চিত করার নির্দেশ মানতে হবে অভিভাবকদের। পরীক্ষাকেন্দ্রে অসুস্থ হয়ে পড়লে পরীক্ষার্থীকে বাড়ি ফিরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থাও অভিভাবকদেরই করতে হবে বলে জানানো হয়েছে।

কিছু রাজ্য প্রশাসন বোর্ড পরীক্ষায় পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে পরীক্ষার্থী ও পরীক্ষকদের থার্মাল চেকিং-এর বন্দোবস্ত করেছে

এ দিকে,অতিমারির মধ্যে বোর্ড পরীক্ষা নেওয়ার জন্য প্রবল আপত্তি জানিয়েছেন অভিভাবকবৃন্দ। এ ভাবে পরীক্ষার আয়োজন করা রীতিমতো বিপজ্জনক বলেছেন তাঁরা। এতে লক্ষ লক্ষ শিক্ষার্থীর জীবনের ঝুঁকি রয়েছে বলে তাঁরা দাবি করেন। 

ইতিমধ্যে বেশ কয়েকটি মেডিিক্যাল রিপোর্টে পূর্বাভাস করা হয়েছে যে, আগামী জুলাই মাসে ভারতে করোনা সংক্রমণ সর্বোচ্চ সীমায় পৌঁছবে। তাই সরকারের এই পদক্ষেপের তীব্র নিন্দা করে অভিভাবকরা বলেন, পরীক্ষা দিতে এসে কোনও পরীক্ষার্থী সংক্রমিত হলে সরকার এবং CBSE তার জন্য দায়বদ্ধ থাকবে। 

কর্মখালি খবর

Latest News

দশমের বোর্ড পরীক্ষার ফলাফল ঘোষণা করল ওড়িশার BSE, রেজাল্ট জনুন এই লিঙ্কে আবেগের চাপে অসুস্থ হয়ে পড়ছেন! এই কাজ করলে আরও বিপদে পড়বেন IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্য KKR, SRH-এর- কোন ৫ প্লেয়ার বদলাতে পারেন IPL ফাইনালের রং প্রায় সব পুরুষের অণ্ডকোষে রয়েছে এই মারাত্মক জিনিস! কী হতে পারে এর ফলে ছক ছিল অন্য! কেন প্ল্যান বদল?আনোয়ারুল খুনে ভারতে এবার বাংলাদেশের গোয়েন্দারা নিজের কেন্দ্রে আগলে রাখতে ভোট দিতে গেলেন না বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ

Latest IPL News

শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.