বাড়ি > কর্মখালি > NCERT-র ২০২০-২১ এর জন্য রোডম্যাপ তৈরি করল কেন্দ্র
NCERT-র ২০২০-২১ এর জন্য একটি রোডম্যাপ তৈরি করেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।
NCERT-র ২০২০-২১ এর জন্য একটি রোডম্যাপ তৈরি করেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

NCERT-র ২০২০-২১ এর জন্য রোডম্যাপ তৈরি করল কেন্দ্র

  • ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়র্ক-এর ওপর বিশেষজ্ঞের অন্তর্বর্তী প্রতিবেদনগুলি ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রস্তুত হয়ে যাবে।

ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশন রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা NCERT-র ২০২০-২১ এর জন্য একটি রোডম্যাপ তৈরি করেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। একটি বিবৃতিতে বলা হয়েছে যে, ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়র্ক-এর ওপর বিশেষজ্ঞের অন্তর্বর্তী প্রতিবেদনগুলি ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রস্তুত হয়ে যাবে।

সমগ্র শিক্ষা অভিযানের উপর জোর দিয়ে 'আত্মনির্ভর ভারত' এর অধীনে ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমারসি মিশন প্রতিষ্ঠার সিদ্ধান্তকে সামনে রেখে এবং শিক্ষার ফলাফলগুলিকে গুরুত্ব দেবে এমন একটি পদ্ধতির কথা বিবেচনা করে NCERT র রোড ম্যাপ তৈরি করা হয়েছে।

নির্দিষ্ট লক্ষ্য পূরণের জন্য মন্ত্রক NCERT-কে সময়সীমা বেঁধে দিয়েছে। প্রতিটি বিষয়ের কাঙ্ক্ষিত শিক্ষার ফলাফলগুলি ব্যাখ্যা করার জন্য প্রাথমিক বিদ্যালয়ের (প্রথম থেকে পঞ্চম শ্রেনি) প্রয়োজনীয় সমস্ত উপাদান ২০২০ সালের অক্টোবরের মধ্যে এবং মার্চ ২০২১ তারিখের মধ্যে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির জন্য প্রস্তুত করতে হবে।

২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সাল পর্যন্ত সব স্তরের শিক্ষকদের জন্য পর্যায়ক্রমে অনলাইনে শিক্ষক প্রশিক্ষণ কোর্স চালু করা হবে। নভেম্বরের মধ্যে প্রথম থেকে পঞ্চম শ্রেনি এবং ২০২১ সালের মার্চ মাসের মধ্যে অবশিষ্ট ক্লাসগুলির জন্য মূল্যায়ন সরঞ্জামগুলি তৈরি করা ও সাজানো হবে।

২০১৭ সালে ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভের মাধ্যমে চিহ্নিত 'হার্ড স্পট' - বা যে অংশগুলিতে শিক্ষার্থীরা অসুবিধা খুঁজে পেয়েছে, সেগুলিও একই সময়সীমার মধ্যে অর্থাৎ ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের মধ্যে কার্যকর করা হবে।

জাতীয় পাঠ্যক্রমের ফ্রেমওয়ার্ক:

ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক-এর ওপর বিশেষজ্ঞদের একটি অন্তর্বর্তীকালীন প্রতিবেদন ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রস্তুত হবে।

স্কুল শিক্ষার জন্য ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক(NCF) অনুসারে NCERT পাঠ্যপুস্তকগুলিতে পরিবর্তন আনবে।

বন্ধ করুন