বাংলা নিউজ > কর্মখালি > Upper Primary Teachers' Document Upload: কীভাবে আপার প্রাইমারির শিক্ষক নিয়োগের নথি আপলোড করতে হবে? দেখুন পুরো পদ্ধতি
Upper Primary Teachers' Document Upload: উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

Upper Primary Teachers' Document Upload: কীভাবে আপার প্রাইমারির শিক্ষক নিয়োগের নথি আপলোড করতে হবে? দেখুন পুরো পদ্ধতি

  • উচ্চ প্রাথমিক বা আপার প্রাইমারির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে জট কেটে যাওয়ার সম্ভাবনা। আগামী ১৩ অগস্টের মধ্যে ১,১০০ প্রার্থীকে স্কুল সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে নথি আপলোড করতে বলা হয়েছে। কীভাবে নথি আপলোড করবেন, তা দেখে নিন -

উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। কলকাতা হাইকোর্টের নির্দেশ মোতাবেক ১,১০০ প্রার্থীকে নথি আপলোডের নির্দেশ দিয়েছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। ওই প্রার্থীদের যে যে নথি আপলোড করা হয়নি, তা আগামী ১৩ অগস্টের মধ্যে আপলোড করতে হবে বলে জানিয়েছে কমিশন।

কীভাবে অনলাইনে নথি আপলোড করতে হবে?

১) স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) অফিসিয়াল ওয়েবসাইট www.westbengalssc.com-তে ক্লিক করুন।

২) 'Information in c/w 1st SLST, 2016 (Upper-Primary Level Except Physical Education and Work Education)'-তে থাকা 'Click here for uploading documents in c/w 1st SLST, 2016 (Upper-Primary Level Except Physical Education and Work Education)'-তে ক্লিক করুন।

৩) নয়া একটি পেজ খুলে যাবে। সেখানে ‘Uploading of documents in c/w 1st SLST, 2016 (Upper-Primary Level Except Physical Education and Work Education)’ আছে। পাশে ‘Click here to login’ আছে। তাতে ক্লিক করতে হবে।

৪) অ্যাপ্লিকেশন আইডি, জন্মতারিখ এবং সিকিউরিটি কোড দিয়ে লগইন করে নথি আপলোড করতে হবে।

৫) কমিশনের তরফে জানানো হয়েছে, অ্যাপ্লিকেশন আইডি, জন্মতারিখ এবং সিকিউরিটি কোড দিয়ে লগইনের পর সংশ্লিষ্ট প্রার্থীর মোবাইল নম্বর দিতে হবে। সেই রেজিস্ট্রার্ড ফোন নম্বরে ওটিপি যাবে। ওটিপি সাবমিট করে ‘Verify’ করতে হবে। 

কেউ যদি রেজিস্ট্রার্ড ফোন নম্বর পালটাতে চান, সেটাও করতে পারবেন। সেজন্য একটি ঘোষণাপত্র দিতে হবে। তাতে লেখা থাকবে, 'I, UNDERTAKE THAT THE CHANGED MOBILE NUMBER BELONGS TO ME'।

৬) কমিশনের তরফে জানানো হয়েছে, ওটিপি ভেরিফিকেশনের পর প্রার্থীদের সামনে একটি নয়া পেজ খুলে যাবে। সেখানে রঙিন স্ট্যাম্প সাইজের ছবি, স্বাক্ষর আপলোড করতে হবে। পেজের নিচের দিকে প্রার্থীদের প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে বলে জানিয়েছে কমিশন।

(Upper Primary Teachers' Recruitment - নথি আপলোডের ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে)

কাদের নথি আপলোড করতে হবে?

শুক্রবার কমিশনের তরফে জানানো হয়েছে, কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে ১,১০০ জন (১,০৯৮+২) চাকরিপ্রার্থীকে নথি আপলোডের জন্য সুযোগ দেওয়া হচ্ছে। অর্থাৎ1st SLST, 2016 (Upper-Primary Level Except Physical Education and Work Education) বা শারীরশিক্ষা ও কর্মশিক্ষা ব্যতীত অন্যান্য বিষয়ে শিক্ষক বাদে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের জন্য ১,১০০ জন প্রার্থীকে নথি আপলোড করতে হবে। যে প্রক্রিয়া আজ থেকে শুরু হচ্ছে। চলবে আগামী ১৩ অগস্ট পর্যন্ত।

বিস্তারিত পড়ুন: Upper Primary Teachers' Recruitment: উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ১,১০০ জনের তালিকা SSC-র, কাদের নথি আপলোড করতে হবে?

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া

উল্লেখ্য, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে একাধিক অভিযোগ উঠেছিল। সেইসব অভিযোগের ভিত্তিতে দীর্ঘদিন ধরে আইনি জটে আটকে ছিল নিয়োগ প্রক্রিয়া। গত বছর জুলাইয়ে উচ্চ প্রাথমিকের নিয়োগের উপর থেকে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ তুলে দিয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, তালিকা প্রকাশের কোনও অভিযোগ থাকলে সেই বিষয়ে ব্যবস্থা নেবে কমিশন। কারও অভিযোগ থাকলে দু'সপ্তাহের মধ্যে তা কমিশনের কাছে জানাতে হবে। সেই অভিযোগ খতিয়ে দেখবেন সচিব পর্যায়ের আধিকারিক। অভিযোগ পাওয়ার ১০ সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে হবে। সেইমতো কমিশনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। পুজোর মধ্যেই নিয়োগের কথাও বলা হচ্ছিল। কিন্তু তা হয়নি। তারপরও আইনি জটে আটকে ছিল নিয়োগ প্রক্রিয়া।

বন্ধ করুন