বাংলা নিউজ > কর্মখালি > UPSC Civil services 2020: সিভিল সার্ভিস পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জিতে কেন্দ্র ও UPSC-কে সুপ্রিম নোটিশ
সিভিল সার্ভিস পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জিতে কেন্দ্র ও UPSC-কে সুপ্রিম নোটিশ (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
সিভিল সার্ভিস পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জিতে কেন্দ্র ও UPSC-কে সুপ্রিম নোটিশ (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

UPSC Civil services 2020: সিভিল সার্ভিস পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জিতে কেন্দ্র ও UPSC-কে সুপ্রিম নোটিশ

  • করোনাভাইরাস ও বন্যা পরিস্থিতিতে দু'তিন মাস পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছে পিটিশন দাখিল করেছেন পরীক্ষার্থীরা।

করোনাভাইরাস ও বন্যা পরিস্থিতিতে দু'তিন মাস সিভিল পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে পিটিশন দাখিল করেছিলেন প্রার্থীরা। সেই মামলায় বৃহস্পতিবার কেন্দ্র ও ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনকে (ইউপিএসসি) নোটিশ দিল সুপ্রিম কোর্ট।

পিটিশনে ভাসিরেড্ডি গোবর্ধন সাইপ্রকাশ-সহ ২০ জন প্রার্থী দাবি করেন, সংশোধিত সূচি অনুযায়ী ইউপিএসসি যে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছে, তা ভারতীয় সংবিধানের ১৯ (১) (জি) ধারায় প্রদেয় অধিকার লঙ্ঘন করছে। 

আগামী ৪ অক্টোবর সিভিল পরীক্ষা (প্রিলিমিনারি) হওয়ার কথা আছে। আবেদনকারীদের বক্তব্য, দেশের ৭২ শহরের কেন্দ্রে সিভিল সার্ভিস পরীক্ষা দেবেন প্রায় ছ'লাখ পরীক্ষার্থী। যে পরীক্ষা সাত ঘণ্টা ধরে অফলাইনে হবে। সেই পিটিশনে জানানো হয়েছে, এই বিপজ্জনক সময়ে পরীক্ষা আয়োজনের ফলে দেশের লাখ লাখ পড়ুয়াদের জীবন ঝুঁকির মুখে ঠেলে দেওয়া হবে। তাতে করোনার সংক্রমণ ও মৃত্যুর ভয় আছে। একইসঙ্গে বন্যা, একটানা বৃষ্টি, ধসের মতো প্রাকৃতিক দুর্যোগও আবেদনকারীদের স্বাস্থ্যে প্রত্যক্ষভাবে প্রভাব ফেলে।

পিটিশনে জানানো হয়েছে, সিভিল সার্ভিস একটি পরীক্ষা। সেই পরীক্ষা স্থগিত করে দিলে কোনও শিক্ষাবর্ষ নষ্ট বা বিলম্বের প্রশ্নই ওঠে না। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আগামী ২৮ সেপ্টেম্বর। 

বন্ধ করুন