বাংলা নিউজ > কর্মখালি > UPSC Result: প্রকাশিত সিভিল সার্ভিস মেইনস ২০২০-র রিজার্ভ তালিকা, দেখুন এখানে
ছবিটি প্রতীকী, সৌজন্য কেশব সিং/হিন্দুস্তান টাইমস
ছবিটি প্রতীকী, সৌজন্য কেশব সিং/হিন্দুস্তান টাইমস

UPSC Result: প্রকাশিত সিভিল সার্ভিস মেইনস ২০২০-র রিজার্ভ তালিকা, দেখুন এখানে

  • ৭৫টি শূন্যপদের জন্য সংরক্ষিত তালিকা প্রকাশ করেছে ইউপিএসসি।

সিভিল সার্ভিস মেইনস ২০২০ পরীক্ষার জন্য রিজার্ভ তালিকার ফল প্রকাশ করল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন। যে প্রার্থীরা প্রধান পরীক্ষা দিয়েছেন তাঁরা ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট- upsc.gov.in-এ গিয়ে রিজার্ভ তালিকা দেখতে পারেন।

সিভিল সার্ভিস মেইন পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছিল গতবঠর ২৪ সেপ্টেম্বর। ৮৩৬টি শূন্যপদের জন্য IAS, IFS, IPS এবং সেন্ট্রাল সার্ভিসেস গ্রুপ এ এবং গ্রুপ বি-তে নিয়োগের জন্য মেধা অনুসারে ৭৬১ জন প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছিল। বাকি ৭৫টি শূন্যপদের জন্য সংরক্ষিত তালিকা প্রকাশ করেছে ইউপিএসসি। এই তালিকায় ৫২ জন জেনারেল, ১৯ জন ওবিসি, ২ জন ইডাব্লুএস এবং ২ জন এসসি পরীক্ষার্থীর নাম রয়েছে।

উল্লেখ্য, সাধারণত তিনটি ধাপে হয় এই পরীক্ষা। প্রথম প্রিলিমস, তারপর মেইনস ও শেষে ইন্টারভিউ রাউন্ড। সারা দেশের লাখ লাখ তরুণ তরুণী এই পরীক্ষার জন্য তৈরি হন। স্বাভাবিকভাবেই এতে সুযোগ পাওয়া অত্যন্ত শক্ত। এবারে দেশের সবথেকে কঠিন চাকরির পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন বিহারের কাটিহারের শুভম কুমার। শুভম মোট ১০৫৪ নম্বর পেয়েছেন। পরীক্ষায় দ্বিতীয় স্থানাধিকারী জাগৃতি অবস্থি মোট ১০৫২ নম্বর পান।

বন্ধ করুন