বাংলা নিউজ > কর্মখালি > UPSC exams-পরীক্ষার্থীদের লাইফলাইন দিল কেন্দ্রীয় সরকার
UPSC EPFO Recruitment 2020: পরীক্ষাকেন্দ্র পরিবর্তনের সুযোগ দেওয়া হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
UPSC EPFO Recruitment 2020: পরীক্ষাকেন্দ্র পরিবর্তনের সুযোগ দেওয়া হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

UPSC exams-পরীক্ষার্থীদের লাইফলাইন দিল কেন্দ্রীয় সরকার

  • চনা সিং নামের এক প্রত্যাসীর আবেদনে শুনানি করছিল সুপ্রিম কোর্ট। তিনি আবেদন করেন যে অনেকেই গত বছরের অক্টোবরে হওয়া পরীক্ষায় বসতে পারেননি কোভিডের জন্য। কিন্তু যাদের সেটা শেষ সুযোগ ছিল, তাদের যেন আরেকবার বসতে দেওয়া হয়।

কোভিডের জন্য ইউপিএসসি পরীক্ষায় বসার শেষ সুযোগ হারিয়েছেন, তাদের জন্য লাইফলাইন দিল কেন্দ্রীয় সরকার। এদিন সুপ্রিম কোর্টকে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে এরকম পরীক্ষার্থীদের আরেকবার সুযোগ দেওয়া হবে। রচনা সিং নামের এক প্রত্যাসীর আবেদনে শুনানি করছিল সুপ্রিম কোর্ট। তিনি আবেদন করেন যে অনেকেই গত বছরের অক্টোবরে হওয়া পরীক্ষায় বসতে পারেননি কোভিডের জন্য। কিন্তু যাদের সেটা শেষ সুযোগ ছিল, তাদের যেন আরেকবার বসতে দেওয়া হয়। 

সেপ্টেম্বর মাসেই শীর্ষ আদালত কেন্দ্র সরকারকে বলে করোনার জেরে যারা পরীক্ষা দিতে পারছেনা, তাদের যেন আরেকবার সুযোগ দেওয়া হয়। সেই মতো বয়সের ঊর্ধ্বসীমা সংশোধন করার কথাও বিবেচনা করে দেখতে বলে আদালত। সরকারের পক্ষ থেকে বলা হয় যে ভাবনা চিন্তা করা হচ্ছে এটা নিয়ে। তবে গত মাসের ২২ তারিখ আদালতে সরকার জানায় যে তারা আরেকটি সুযোগ দেওয়ার পক্ষে নয় কারণ এর ফলে সব কিছু ওলোটপালোট হয়ে যাবে। এরকম পরীক্ষায় সবার যে সম সুযোগ পাওয়া উচিত, সেই বিষয়টি নষ্ট হয়ে যাবে বলে সরকারের তরফ থেকে বলা হয়। তখন সুপ্রিম কোর্টের তরফ থেকে প্রশ্ন করা হয় যে সরকারের কোন পর্যায়ে এই সিদ্ধান্ত নেওয়া হল, আদৌ শীর্ষ পর্যায়ে এই নিয়ে ভাবনা চিন্তা করা হয়েছে নাকি রুটিন বিষয়ের মতো এটিকে বিবেচনা করা হয়েছে। তারপরেই টনক নড়ে সরকারের। এদিন বলা হল যে যারা পরীক্ষা দিতে পারেনি, তাদের আরেকটি সুযোগ দেওয়া হবে। 

গত বছর প্রায় ৪.৮৭ লাখ প্রত্যাশী প্রিলিমস দেন। তাদের মধ্যে ১০ হাজারের কিছু পড়ুয়া মেইনসের জন্য উত্তীর্ণ হন। তাদের পরীক্ষা হয়ে গিয়েছে জানুয়ারি ৮-১৭-র মধ্যে। ২০২১ ইউপিএসসি-র বিজ্ঞপ্তি প্রকাশিত হবে ১০ ফেব্রুয়ারি। তার আগেই লাইফলাইন দিল সরকার। 

বন্ধ করুন