বাংলা নিউজ > কর্মখালি > UPSC Paper Analysis and Expected Cut-off: ২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত হতে পারে কাট-অফ?

UPSC Paper Analysis and Expected Cut-off: ২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত হতে পারে কাট-অফ?

২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল, জানাচ্ছেন বিশেষজ্ঞরা (HT_PRINT)

রাউয়ের আইএএস স্টাডি সার্কেলের অর্থনীতি বিষয়ের ফ্যাকাল্টি বাসভা উপপিন জানান, প্রিলিমস পরীক্ষায় ভারতীয় অর্থনীতি থেকে ১৮টি প্রশ্ন ছিল। তার মধ্যে ৭টি ব্যাঙ্কিং ও ফিনান্স সম্পর্কিত, ৩টি সরকারি স্কিম সম্পর্কিত এবং বাকি প্রশ্নগুলি ট্যাক্সেশন এবং ইনফ্রাস্ট্রাকচারের মতো অন্যান্য বিষয় থেকে ছিল।

১৬ জুন দুই শিফটে হয়ে গেল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার। প্রিলিমিনারি রাউন্ডে দুটি পেপারে ৪০০ নম্বরের পরীক্ষা হয়। তবে কালকের পরীক্ষার প্রশ্ন কেমন হয়েছিল? রাউয়ের আইএএস স্টাডি সার্কেলের অর্থনীতি বিষয়ের ফ্যাকাল্টি বাসভা উপপিন জানান, প্রিলিমস পরীক্ষায় ভারতীয় অর্থনীতি থেকে ১৮টি প্রশ্ন ছিল। তার মধ্যে ৭টি ব্যাঙ্কিং ও ফিনান্স সম্পর্কিত, ৩টি সরকারি স্কিম সম্পর্কিত এবং বাকি প্রশ্নগুলি ট্যাক্সেশন এবং ইনফ্রাস্ট্রাকচারের মতো অন্যান্য বিষয় থেকে ছিল। এই বিষয়ে বাসভা উপপিন বলেন, 'বেশিরভাগ প্রশ্ন স্ট্যাটিক/কোর অংশ থেকে করা হয়েছে এবং কারেন্ট অ্যাফেয়ার্স থেকে মাত্র কয়েকটি প্রশ্ন করা হয়েছে। অর্থনীতি সংক্রান্ত প্রশ্নগুলি প্রত্যাশিত লাইনেই করা হয়েছিল।' (আরও পড়ুন: মিটে গেল ফারাক, ইদে উপহার রাজ্য সরকারের,চমক দিয়ে ফের DA বাড়ল এই সরকারি কর্মীদের)

আরও পড়ুন: ৯% ডিএ বাড়িয়ে করা হল ২৩৯ শতাংশ, রাজ্য সরকারি কর্মীদের দেওয়া হবে বকেয়াও

আরও পড়ুন: সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা 

আরও পড়ুন: নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়?

ব্যাঙ্কিং ও ফাইন্যান্স বিষয়ের আওতায় দ্রানীতির অধ্যায় থেকে পুঁজিবাজারের দিকে মনোনিবেশ করা হয়েছে। এছাড়া সরকারি প্রকল্প (ডিজিটাল ইন্ডিয়া, পিএম-এসওয়াইএম, প্রধানমন্ত্রী সুরক্ষিত মাতৃত্ব অভিযান), মূল ধারণা (অর্থনীতির ক্ষেত্র, শারীরিক মূলধনের ধরণ), অন্যান্য দেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক উন্নয়ন (ভেনিজুয়েলা সংকট, মার্কিন ঋণ সংকট) সম্পর্কিত প্রশ্ন করার ধারা বজায় রেখেছে ইউপিএসসি।

আরও পড়ুন: শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট?

রাউয়ের আইএএস স্টাডি সার্কেলের বিজ্ঞান ও প্রযুক্তি ফ্যাকাল্টি অরুণ ভরদ্বাজ বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি থেকে প্রশ্নগুলি বেশিরভাগই সহজ থেকে মাঝারি কঠিন মানের ছিল। তিনি জানান, সাম্প্রতিক বছরগুলির ট্রেন্ড বজায় রেখে এই বিষয় থেকে ১১টি প্রশ্ন করা হয়েছিল। ইনস্টিটিউটের ভূগোল ফ্যাকাল্টি ইন্দ্রজিৎ বারিয়ার বলেন, গত বছরের তুলনায় এ বছর প্রিলিমিনারি পেপার সহজ হয়েছে। এবারে ভূগোল সংক্রান্ত প্রশ্নগুলি 'কনসেপ্ট-ভিত্তিক' ছিল বলে দাবি করেন তিনি। এদিকে সেই ইনস্টিটিউটের ইতিহাস ফ্যাকাল্টি গজানন দ্বিবেদী বলেন, 'ইতিহাসের প্রশ্নগুলি গত বছরের তুলনায় মডারেট ছিল। কিছু বিষয়ের পুনরাবৃত্তি ঘটে। শিল্প-সংস্কৃতির গুরুত্ব আধুনিক ইতিহাসের চেয়ে বেশি ছিল। আগের বছরও এমনই হয়েছিল। সংস্কৃতি বিভাগে সমসাময়িক বিষয়গুলির ওপর জোর স্পষ্ট ছিল... যেমন ইউনেস্কোর অধরা সাংস্কৃতিক ঐতিহ্য সংক্রান্ত প্রশ্ন।'

আরও পড়ুন: কী কারণে দুর্ঘটনার কবলে পড়ল শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস? মুখ খুলল রেল

এদিকে পলিটি ফ্যাকাল্টি অনুভব শর্মা বলেন. 'প্রশ্নপত্র পর্যালোচনা করে আমি দেখেছি যে পলিটি বিভাগে ১৫টি প্রশ্ন রয়েছে। এর মধ্যে ১০টি ছিল সহজ, ২টি ছিল মাঝারি অসুবিধার এবং ৩টি ছিল কঠিন। উল্লেখ্য, গত দুই বছর থেকে ১০-১২টি প্রশ্ন টানা হয়েছে। আশ্চর্যজনকভাবে, ১৫টি প্রশ্নের মধ্যে ১৩টি সরাসরি আমার ক্লাসে কভার করা হয়েছিল। যদিও কঠিন প্রশ্নগুলি গত বছরের চেয়ে বেশি চ্যালেঞ্জিং ছিল। বাকি ১২টি অনুমানযোগ্য প্যাটার্ন অনুসরণ করা হয় প্রশ্নপত্রে।' এদিকে ইনস্টিটিউটের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অঙ্কিত কৌল জানান, তাঁর বিষয় থেকে নয়টি প্রশ্ন করা হয়েছিল।

এনভায়রনমেন্ট ফ্যাকাল্টি অক্ষয় ব্রত বলেন, পরিবেশ ও বাস্তুশাস্ত্র নিয়ে ১৪টি প্রশ্ন ছিল প্রিলিমসে। এই প্রশ্নগুলি ছিল মডারেট। ইনস্টিটিউটের হেড অফ অ্যাকাডেমিক অপারেশনস জয়কৃত বৎসল ডানান, সার্বিক ভাবে গতবছরের তুলনায় এবারের প্রিলিমসের প্রশ্নপত্র কিছুটা সহজ ছিল। প্রত্যাশিত কাট-অফ ৯৫ থেকে ১০০ এর মধ্যে হওয়া উচিত।

কর্মখালি খবর

Latest News

ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা আগামিকাল কেমন কাটবে আপনার? কোথা থেকে পাবেন ভালো খবর? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল গায়েব হয়ে যাচ্ছিল গবাদি পশু! অবশেষে 'ঘাতক' লেপার্ড ধরা পড়ল কালচিনিতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.