বাড়ি > কর্মখালি > UPSC সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত, সিদ্ধান্ত ২০ মে
সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল UPSC।
সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল UPSC।

UPSC সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত, সিদ্ধান্ত ২০ মে

  • পরিস্থিতি সমীক্ষা করার পরে আগামী ২০ মে পরীক্ষার দিনক্ষণ নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল UPSC। এই পরীক্ষা ৩১ মে আয়োজনের ব্যবস্থা হয়েছিল।

UPSC কর্তারা জানিয়েছেন, পরিস্থিতি সমীক্ষা করার পরে আগামী ২০ মে পরীক্ষার দিনক্ষণ নির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

সোমবার থেকে কেন্দ্রীয় সিদ্ধান্ত মেনে দেশব্যাপী লকডাউনের তৃতীয় পর্যায় শুরু হলে পরীক্ষার দিন পিছানো নিয়ে চিন্তাভাবনা শুরু করে UPSC। এ দিন কমিশনের শীর্ষস্থানীয় আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন চেয়ারম্যান অরবিন্দ সাক্সেনা। 

তবে সিভিল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার জন্য নতুন দিনক্ষণ এখনই নির্ধারণ করতে রাজি নয় UPSC। পরিস্থিতি বিচার করে পরবর্তীকালে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন কমিশন কর্তারা। 

আগে ঠিক ছিল, আগামী সপ্তাহে এই পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড প্রকশ করা হবে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই উদ্যোগ নেওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে কমিশন। 

 প্রতি বছর গড়ে ১০ লাখ পরীক্ষার্থী সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেন। তাঁদের মধ্যে প্রায় ১.৬ লাখ পরীক্ষার্থী প্রতি বছর দেশের ২,৫০০টি কেন্দ্রে এই পরীক্ষায় বসেন। 

প্রাক্তন UPSC চেয়ারম্যান বিজয় সিং হিন্দুস্তান টাইমস-কে জানিয়েছেন, পরীক্ষা পিছানোর ফলে নিয়োগ প্রক্রিয়াও বিলম্বিত হতে বাধ্য। তবে পরীক্ষা আয়োজনের পরিকাঠামোর মান নিয়ে কখনও আপস করে না UPSC, তিনি জানিয়েছেন। তাঁর মতে, এই কারণেই সব কিছু বিবেচনা করে পরীক্ষার দিনক্ষণ স্থির করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এ দিকে প্রিলিমিনারি পরীক্ষার দিন স্থির না হওয়ায় নতুন করে উদ্বেগ ছড়িয়েছে পরীক্ষার্থীদের মধ্যে। তাঁদের ধারণা, এর জেরে মূল পরীক্ষার আগে প্রস্তুতির সময় কমবে। যার মাসুল গুনতে হতে পারে পরীক্ষার্থীদের। 

বন্ধ করুন