সাইটেশন ছাড়া নিজের প্রকাশিত লেখার পুনর্ব্যবহার Plagiarism (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সাইটেশন ছাড়া নিজের প্রকাশিত লেখার পুনর্ব্যবহার Plagiarism (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সাইটেশন ছাড়া নিজের প্রকাশিত লেখার পুনর্ব্যবহার Plagiarism, জানাল UGC

  • বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নকল ধরতে নির্দেশ দিয়েছে ইউজিসি।

উপযুক্ত রেফারেন্স ছাড়া নিজের প্রকাশিত গবেষণার লেখার পুনর্ব্যবহার ব্যবহার করা যাবে না। তা এবার থেকে নকল বা প্লেজিয়ারজিম হিসেবে গণ্য করা হবে। জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

কমিশনের সচিব রজনীশ জৈন একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, নতুন গবেষণার কাজের জন্য সেল্ফ প্লেজিয়ারজিম বা নিজের প্রকাশিত লেখা চুরি করা এবার থেকে বরদাস্ত করা হবে না। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'উপযুক্ত সাইটেশন বা কৃতজ্ঞতা স্বীকার ছাড়া নিজের আগের প্রকাশিত লেখার আংশিক বা পুরো পুনর্ব্যবহার এবং কোনও সুবিধা সাম্প্রতিক কাজকে নতুন ও অরিজিনাল হিসেবে দাবি করে কোনও শিক্ষাগত সুবিধা নেওয়া টেক্সট রিসাইকলিং (সেল্ফ প্লেজিয়ারজিম) হিসেবে বিবেচিত হবে ও তা গ্রহণযোগ্য হবে না।'

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গবেষণায় নকল রুখতে ২০১৮ সালে কঠোর নিয়ম চালু করেছিল ইউজিসি। এবার সেল্ফ প্লেজিয়ারজিমে রাশ টানতে চাইছে ইউজিসি। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের মতে, উপযুক্ত রেফারেন্স ছাড়া অন্য কোথাও প্রকাশিত লেখা আবার প্রকাশ করা বা বড় ও আগে প্রকাশিত লেখা থেকে ছোটো অংশ প্রকাশ করাও তা গ্রহণযোগ্য করা হবে না। একইভাবে সাইটেশন ছাড়া প্রকাশিত লেখায় ব্যবহৃত পরিসংখ্যানও ব্যবহার করা যাবে না বলে সাফ জানিয়েছে ইউজিসি।

নিয়ন্ত্রক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, নিজের প্রকাশিত লেখার বড় বা ছোটো অংশ সরাসরি বা অন্য ভাষায় লিখে প্রকাশ করা যাবে না। তা করতে চাইলে উপযুক্ত সাইটেশন দিতে হবে। তবে নিজের গবেষণায় নিজের লেখার রেফারেন্স সাইটেশন বাড়বে না।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নকল ধরতে নির্দেশ দিয়েছে ইউজিসি। রিসার্চ ডিগ্রির পুরষ্কার, পদোন্নতি, নির্বাচনের নকলের বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন