বাংলা নিউজ > কর্মখালি > ভরতির পরীক্ষায় ‘ইচ্ছাকৃত’ ভুল প্রশ্ন, সাসপেন্ড বিশ্বভারতীর প্রাক্তন বিভাগীয় প্রধান
ভরতির পরীক্ষায় ‘ইচ্ছাকৃত’ ভুল প্রশ্ন, সাসপেন্ড বিশ্বভারতীর প্রাক্তন বিভাগীয় প্রধান। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)
ভরতির পরীক্ষায় ‘ইচ্ছাকৃত’ ভুল প্রশ্ন, সাসপেন্ড বিশ্বভারতীর প্রাক্তন বিভাগীয় প্রধান। (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)

ভরতির পরীক্ষায় ‘ইচ্ছাকৃত’ ভুল প্রশ্ন, সাসপেন্ড বিশ্বভারতীর প্রাক্তন বিভাগীয় প্রধান

  • পুরো বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠন করছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

বিতর্ক পিছু ছাড়ছে না বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের। এবার ভূগোল বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান সুতপা মুখোপাধ্যায়কে সাসপেন্ড করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার রাতে তাঁকে সাসপেনশনের চিঠি ধরানো হয়েছে।

বিশ্বভারতী সূত্রে খবর, কয়েক মাস আগে ভূগোল বিভাগে ভরতির পরীক্ষার প্রশ্নপত্রে একাধিক ভুল নিয়ে অভিযোগ করেন এক ছাত্র। এই প্রশ্নপত্র করার সম্পূর্ণ দায়িত্বে ছিলেন সুতপা মুখোপাধ্যায়ই। এমনকী ওই বিভাগের অন্যান্য অধ্যাপকও দাবি করেন, ইচ্ছাকৃতভাবেই এই প্রশ্নপত্রে ভুল রাখা হয়েছিল। তার পিছনে নিদিষ্ট কিছু কারণও রয়েছে বলে অভিযোগ করা হয়। তা অবশ্য বিস্তারিতভাবে বলা হয়নি। এই বিষয়টি সামনে আসতেই কর্তৃপক্ষ তাঁকে বিভাগীয় প্রধান পদ থেকে সরিয়ে দেয়। এবার তাঁকে সাসপেন্ড করা হল। পুরো বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠন করছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

কয়েকদিন ধরে জমি নিয়ে নানা জটিলতার মধ্যেই আবার পিয়ারসন হাসপাতালে আর্থিক কেলেঙ্কারির ঘটনায় ফের বিতর্কে জড়ায় বিশ্বভারতী। এখানে ওষুধে গরমিলের অঙ্ক ২০ লাখ টাকারও বেশি। CAG রিপোর্টে এই গরমিলের তথ্য সামনে আসার পর পাঁচ জন ফার্মাসিস্টকে শোকজ করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে তাদের শোকজের চিঠি দেওয়া হয়েছিল বলে খবর। বিশ্বভারতী কর্তৃপক্ষ পুরো বিষয়টি তদন্ত করতে নিজস্ব একটি কমিটি গঠন করতে চলেছে। এই কমিটির দেওয়া রিপোর্ট অনুসারে পাঁচজনের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে খবর।

বন্ধ করুন