HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > Tourist Guide: টুরিস্ট গাইড হতে চান? বড় সুযোগ দিচ্ছে বাংলার পর্যটন দফতর, যোগ্যতা কী লাগবে?

Tourist Guide: টুরিস্ট গাইড হতে চান? বড় সুযোগ দিচ্ছে বাংলার পর্যটন দফতর, যোগ্যতা কী লাগবে?

ওয়েস্ট বেঙ্গল টুরিস্ট গাইড অ্যাডভান্স কোর্স- এটা ৯৬ ঘণ্টার কোর্স। এখানেও হেরিটেজ টুরিজম, ধর্মীয় পর্যটন,ইকো টুরিজম, ওয়াইল্ড লাইফ, রিভার টুরিজম, স্থানীয় রান্নাবান্না, সংস্কৃতি সম্পর্কে আপনাকে জানানো হবে।

পর্যটকদের জন্য গাইড হতে চান? প্রতীকী ছবি (ছবি সৌজন্যে পিটিআই)

বেকার বাড়িতে বসে আছেন? কী করবেন বুঝতে পারছেন না? পর্যটকদের জন্য গাইড হতে পারেন। এজন্য পর্যটন দফতরে নির্দিষ্টি নিয়ম মেনে আবেদন করতে হয়। সরকার নির্ধারিত নির্দিষ্ট কোর্স করার পরে আপনি ইচ্ছা করলেই গাইডের কাজ করতে পারেন। পর্যটন মরসুমে আপনার আয় নেহাত মন্দ হবে না।

সরকারি নোটিফিকেশন অনুসারে আপনি ওয়েস্ট বেঙ্গল টুরিস্ট গাইড সার্টিফিকেশন স্কিমের আওতায় আসতে পারেন। এক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট কোর্স করতে হবে। এরপর আপনি পর্যটন দফতর অনুমোদিত টুরিস্ট বলে গণ্য হবেন। তবে এক্ষেত্রে আপনার যদি ইতিহাস, সংস্কৃতি, পর্যটন, প্রকৃতি, রান্নাবান্না সম্পর্কে আগ্রহ থাকে তবে আপনাকে কেউ আটকাতে পারবে না। আপনাকে একটু সাবলীলভাবে কথা বলতে জানতে হবে। মূলত যে পর্যটন স্থানের উপর আপনি কাজ করবেন সেখানকার বিষয়বস্তু অত্যন্ত প্রাঞ্জলভাবে পর্যটকদের কাছে তুলে ধরতে হবে। আপনার ব্যবহার হতে হবে ভদ্র ও নম্র।

 

টুরিস্ট গাইডদের দুটি ক্যাটাগরি রয়েছে।

১) নতুন টুরিস্ট গাইড- আপনি যদি নতুন এই পেশায় আসতে চান তবে আপনাকে সেভাবেই আবেদন করতে হবে।

২) অভিজ্ঞ টুরিস্ট গাইড- এক্ষেত্রে আপনি হয়তো তিন বছর এই সেক্টরে কাজ করছেন কিন্তু আপনি সরকারিভাবে প্রশিক্ষিত নন।

দুধরনের কোর্স রয়েছে।

১) ওয়েস্ট বেঙ্গল টুরিস্ট গাইড বেসিক কোর্স- এটা ১৯২ ঘণ্টার কোর্স। এখানে পর্যটনের গাইড হওয়ার জন্য় আপনাকে কমপক্ষে যেটা প্রয়োজনীয় সেটা তুলে ধরা হবে।

২) ওয়েস্ট বেঙ্গল টুরিস্ট গাইড অ্যাডভান্স কোর্স- এটা ৯৬ ঘণ্টার কোর্স। এখানেও হেরিটেজ টুরিজম, ধর্মীয় পর্যটন,ইকো টুরিজম, ওয়াইল্ড লাইফ, রিভার টুরিজম, স্থানীয় রান্নাবান্না, সংস্কৃতি সম্পর্কে আপনাকে জানানো হবে।

এই কোর্স শেষ করার পরে আপনাকে পরীক্ষা দিতে হবে। এরপর আপনি গাইডের সার্টিফিকেট পাবেন।

 

টুরিস্ট গাইড হতে কী যোগ্যতা লাগবে-

প্রার্থীকে ১৮ বছর বয়স হতে হবে।

প্রার্থীকে দশম শ্রেণি পাশ করতে হবে

ইতিহাস, সংস্কৃতি, পর্যটন সম্পর্কে আগ্রহ থাকতে হবে।

তবে অভিজ্ঞ গাইডরা যদি এই প্রশিক্ষণ নিতে চান তবে ক্লাস এইট পাশ করলেই হবে।

জেলাশাসক, রাজ্য পর্যটন দফতরের কাছে আপনাকে আবেদন করতে হবে। তবে বিস্তারিত জানার জন্য আপনাকে রাজ্য পর্যটন দফতরের সঙ্গে যোগাযোগ করতে হবে।

অভিজ্ঞ মহলের মতে, এই বাংলাতেই ছড়িয়ে রয়েছে বহু পর্যটন স্থান। কিন্তু সেগুলিকে পর্যটকদের সামনে তুলে ধরার মতো উপযুক্ত গাইড নেই। এমনকী মায়াপুর থেকে শান্তিনিকেতন, কালিম্পং থেকে কলকাতা, মুর্শিদাবাদ থেকে মালদা সর্বত্র এই গাইডের প্রয়োজন। আর সরকারি কোর্স করা থাকলে আপনার কদরই আলাদা।

 

কর্মখালি খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ