বাংলা নিউজ > কর্মখালি > Centralised Admission Portal Launched: চালু হল কলেজের ভরতির অভিন্ন পোর্টাল! কবে থেকে আবেদন শুরু? কীভাবে করতে হবে?

Centralised Admission Portal Launched: চালু হল কলেজের ভরতির অভিন্ন পোর্টাল! কবে থেকে আবেদন শুরু? কীভাবে করতে হবে?

কলেজে ভরতির জন্য অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল (সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল) চালু হয়ে গেল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সঞ্চিত খান্না/হিন্দুস্তান টাইমস)

Centralised Admission Portal launched: কলেজের স্নাতক স্তরে অ্যাডমিশন শুরু হয়ে গেল। চালু করা হল অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল (সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল)। কীভাবে পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে, সেটা দেখে নিন।

কলেজের স্নাতক স্তরে অ্যাডমিশনের জন্য চালু হয়ে গেল অভিন্ন কেন্দ্রীয় পোর্টাল। প্রায় এক দশকের পরিকল্পনার পরে বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে সেই পোর্টালের উদ্বোধন করা হয়েছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের (সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল) মাধ্যমে প্রার্থীরা রাজ্যের সরকারি এবং সরকারি-পোষিত কলেজে ভরতির জন্য আবেদন করতে পারবেন। পুরো ভরতির প্রক্রিয়াই চলবে সেই অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে। কোন কলেজে নাম উঠেছে, কত নম্বরে নাম আছে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্যও মিলবে। তবে আজ থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়নি। আগামী ২৪ জুন থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। সেদিন থেকে অনলাইনে আবেদন করতে পারবেন প্রার্থীরা। চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত। আপাতত কয়েকদিন পুরো প্রক্রিয়ার সঙ্গে পড়ুয়াদের ধাতস্থ হয়ে ওঠার সুযোগ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: ISC 2024 'Topper' Debopoma: ‘আমার টিচারদের মতোই হতে চাই’, ইংলিশ নিয়ে যাদবপুরে পড়তে চান ISC-র ‘টপার’ দেবোপমা

কীভাবে অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে?

১) পশ্চিমবঙ্গ সরকারের উচ্চশিক্ষা দফতরের অফিসিয়াল ওয়েবসাইট ‘বাংলার উচ্চশিক্ষা’-য় যেতে হবে প্রার্থীদের (banglaruchchashiksha.wb.gov.in)।

২) হোমপেজের ডানদিকের উপরে ‘Centralised Admission Portal’ লেখা আছে। তাতে ক্লিক করতে হবে।

৩) একটি নয়া পেজ খুলে যাবে। সেই পেজের নীচের দিকে 'Search Your Preferred Institutions and Courses / Programmes' আছে। সেখানে জেলা, প্রোগ্রাম, বিষয়, কলেজ বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয় ধরে খোঁজার অপশন রয়েছে। যেমন - জেলায় গিয়ে কলকাতায় দিলেন। তারপর নিজের পছন্দের কোর্স বেছে নিতে হবে। তারপর কলেজ বেছে নিতে হবে প্রার্থীদের। দিয়ে সার্চ করতে হবে।

৪) তাহলে সংশ্লিষ্ট কলেজের পেজ ওয়েবসাইট দেখাবে। সেখানে কলেজের ওয়েবসাইট, আসন সংখ্যা, কোর্স ফি এবং যোগ্যতা দেওয়া আছে। কোন কোর্সে কত আসন আছে, সেই সংক্রান্ত তথ্য দেখতে পাবেন। সেখানে 'Website'-তে ক্লিক করলে একটি পপ-আপ উইন্ডো খুলে যাবে। সেখানে সংশ্লিষ্ট কলেজের (যেমন ধরা যাক আশুতোষ কলেজ) বিষয়ে লেখা আছে। সংশ্লিষ্ট কলেজের বিবরণ দেওয়া আছে। সঙ্গে কলেজের ওয়েবসাইট, ইমেল আইডি এবং ফোন নম্বর দেওয়া রয়েছে।

অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে আবেদনের ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে

অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের বৈশিষ্ট্য

১) উচ্চশিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে যে অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে সর্বাধিক ২৫টি কলেজে আবেদন করা যাবে। মোট ৪৬১টি কলেজ আছে।

২) অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে যে বিভিন্ন কলেজে আবেদন করেন, সেটা পুরোপুরি বিনামূল্যে হবে। কোনও টাকা লাগবে না। 

৩) অভিন্ন কেন্দ্রীয় পোর্টালে মোট ২৩টি জেলার কলেজের নাম দেওয়া আছে। জেলাভিত্তিক কলেজের তালিকা বেছে নিতে পারবেন পড়ুয়ারা।

৪) অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কোনও পড়ুয়া কোনও কলেজে ভরতি হলেন। তারপর অন্য কলেজেও যেতে পারবেন। যদি দ্বিতীয় কলেজের ফি কম হয়, তাহলে অতিরিক্ত টাকাও ফেরত পাবেন।

আরও পড়ুন: WB Colleges Centralised Admission Portal: অন্য কলেজে অ্যাডমিশন নিলে টাকা ফেরত পাওয়া যাবে?

কর্মখালি খবর

Latest News

India Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি কোন দফতরে কত বকেয়া? মমতার দিল্লি সফরে আগেই প্রমাণ সহ রিপোর্ট তৈরির নির্দেশ TMC করায় ক্যানসারের রোগীকে শংসাপত্র না দেওয়ার অভিযোগ, সৌমিত্রকে তোপ আজাদের ডেঙ্গি - ম্যালেরিয়ার দোসর সোয়াইন ফ্লু, বসিরহাটের বাদুড়িয়ায় আক্রান্ত ৩ শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.