বাংলা নিউজ > কর্মখালি > WB Civil service exam 2021: চলতি সপ্তাহেই শুরু WBCS পরীক্ষার আবেদন, কতদিন চলবে, পরীক্ষার তথ্য জানুন

WB Civil service exam 2021: চলতি সপ্তাহেই শুরু WBCS পরীক্ষার আবেদন, কতদিন চলবে, পরীক্ষার তথ্য জানুন

চলতি সপ্তাহেই শুরু WBCS পরীক্ষার আবেদন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী মার্চ বা এপ্রিলে।

আগামী বছরের পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস কমিশনের এগজিকিউটিভ-সহ অন্যান্য পরীক্ষার জন্য আবেদন শুরু হচ্ছে। আগামী ২৪ ডিসেম্বর (বৃহ্স্পতিবার) সকাল ১১টা থেকে শুরু হবে আবেদন প্রক্রিয়া। নয়া বছরের ১৫ জানুয়ারির রাত ১২ টা পর্যন্ত আবেদন চলবে। প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী মার্চ/ এপ্রিলে।

যোগ্যতা:

কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক। প্রার্থীকে বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (নেপালি ভাষীদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়)।

ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিসের (গ্রুপ বি) ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ১.৬৫ মিটার ও মহিলা প্রার্থীদের ১.৫০ মিটার হতে হবে। গোর্খা, গারোয়ালি ও অসমের উপজাতি ইত্যাদি প্রার্থীরা উচ্চতার ক্ষেত্রে নিয়ম অনুযায়ী ছাড় পাবেন।

বয়সসীমা:

গ্রুপ 'এ' ও ‘সি’-র ক্ষেত্রে বয়স ২১-৩৬-এর মধ্যে (জন্মতারিখ : ২ জানুয়ারি, ১৯৮৫ থেকে ১ জানুয়ারি, ২০০০)।

গ্রুপ 'বি'-এর ক্ষেত্রে (ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস) ২০-৩৬ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি, ১৯৮৫ থেকে ১ জানুয়ারি, ২০০১)। গ্রুপ 'ডি'-র জন্য বয়স ২১-৩৯ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি, ১৯৮২ থেকে ১ জানুয়ারি, ২০০০) হতে হবে। পশ্চিমবঙ্গের তফশিলি জাতি/ উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের উর্ধ্বসীমায় ছাড় পাবেন।

বেতনক্রম:

• গ্রুপ এ: পে ব্যান্ড ফোর এ অনুযায়ী ১৫,৬০০-৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা দেওয়া হবে। গ্রুপ ‘এ’-র মধ্যে রয়েছে, ১) ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (এগজিকিউটিভ), ২) অ্যাসিস্ট্যান্ট কমিশনার অব রেভিনিউ ইন দ্য ওয়েস্ট বেঙ্গল রেভিনিউ সার্ভিস, ৩) ওয়েস্ট বেঙ্গল কো-অপারেটিভ সার্ভিস, ৪) ওয়েস্ট বেঙ্গল লেবার সার্ভিস, ৫) ওয়েস্ট বেঙ্গল ফুড অ্যান্ড সাপ্লাইজ সার্ভিস, ৬) ওয়েস্ট বেঙ্গল এমপ্লয়মেন্ট সার্ভিস (এমপ্লয়মেন্ট অফিসার টেকনিক্যাল পদ ছাড়া)।

• গ্রুপ বি: ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস। পে ব্যান্ড ফোর 'এ' অনুযায়ী ১৫,৬০০-৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা যোগ হবে।

• গ্রুপ সি: পে ব্যান্ড ফোর অনুযায়ী ৯,০০০-৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৮০০ টাকা। এই গ্রুপে আছে ১) সুপারিন্টেনডেন্ট, ডিস্ট্রিক্ট কারেকশনাল হোম/ ডেপুটি সুপারি়টেডেন্ট, সেন্ট্রাল কারেকশনাল হোম, ২) জয়েন্ট ব্লক ডেভেলপমেন্ট অফিসার, ৩) ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অব কনজিউমার অ্যাফেয়ার্স অ্যান্ড ফেয়ার বিজনেস প্র্যাক্টিসেস, ৪) ওয়েস্ট বেঙ্গল জুনিয়র সোশ্যাল ওয়েলফেয়ার সার্ভিস, ৫) ওয়েস্ট বেঙ্গল সাব-অর্ডিনেট ল্যান্ড রেভিনিউ সার্ভিস, ৬) অ্যাসিস্ট্যান্ট কমার্শিয়াল ট্যাক্স অফিসার, ৭) জয়েন্ট রেজিস্ট্রার (ওয়েস্ট বেঙ্গল স্টেট কনজিউমার ডিসপুটস রিড্রেসাল কমিশন, কনজিউমার অ্যাফেয়ার্স দফতর), ৮) অ্যাসিস্ট্যান্ট ক্যানাল রেভিনিউ অফিসার (ইরিগেশন), ৯) চিফ কন্ট্রোলার অব কারেকশনাল সার্ভিসেস।

• গ্রুপ ডি: পে ব্যান্ড থ্রি অনুযায়ী ৭,১০০-৩৭,৬০০ টাকা, গ্রেড পে ৩,৯০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা দেওয়া হবে। ১) ইনস্পেক্টর অব কো-অপারেটিভ সোসাইটি, ২) পঞ্চায়েত ডেভেলপমেন্ট অফিসার (পঞ্চায়েত অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট দফতর), ৩) রিহ্যাবিলিটেশন অফিসার (রিফিউজি রিলিফ অ্যান্ড রিহ্যাবিলিটেশন দফতর)।

প্রার্থী বাছাই পদ্ধতি:

প্রিলিমিনারি, মেন পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লিখিত পরীক্ষা হবে দুটি ধাপে— প্রিলিমিনারি ও মেন। প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে - ১. ইংলিশ কম্পোজিশন, ২. জেনারেল সায়েন্স, ৩. জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলির কারেন্ট অ্যাফেয়ার্স, ৪. ভারতীয় ইতিহাস, ৫. ভারতের ভূগোলের সঙ্গে পশ্চিমবঙ্গের বিশেষ গুরুত্ব, ৬. ইন্ডিয়ান পলিটি অ্যান্ড ইকোনমি, ৭. ইন্ডিয়ান ন্যাশনাল মুভমেন্ট, ৮. জেনারেল মেন্টাল এবিলিটি। এর প্রত্যেকটিতে ২৫ নম্বর করে মোট ২০০ নম্বর থাকবে। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হলে তবেই মেন পরীক্ষা দিতে পারবেন।

মেন পরীক্ষায় ছ'টি পেপার থাকবে। পেপার ওয়ানে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি ভাষায় লেটার রাইটিং, রিপোর্ট রাইটিং, প্রেসি, কম্পোজিশন ও অনুবাদ। পেপার টু'তে ইংলিশ লেটার রাইটিং, রিপোর্ট রাইটিং, প্রেসি, কম্পোজিশন, ইংরেজি থেকে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি ভাষায় অনুবাদ। পেপার থ্রি'তে থাকবে জেনারেল স্টাডিজ-ওয়ান (ভারতীয় ইতিহাস ও ভূগোল পশ্চিমবঙ্গের বিশেষ গুরুত্ব-সহ)। পেপার ফোরে থাকবে জেনারেল স্টাডিজ-টু (সায়েন্স অ্যান্ড সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজি অ্যাডভান্সমেন্ট, এনভায়রনমেন্ট, জেনারেল নলেজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স)। পেপার ফাইভে ইন্ডিয়ান কনস্টিটিউশন অ্যান্ড ইকোনমি থাকবে। পেপার সিক্সে থাকবে অ্যারিথমেটিক ও রিজনিং। সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র কোড :

কলকাতা (০১), বারুইপুর (০২), ডায়মন্ড হারবার (০৩), ব্যারাকপুর (০৪), বারাসাত (০৫), হাওড়া (০৬), চুঁচুড়া (০৭), বর্ধমান (০৮), দুর্গাপুর (০৯), মেদিনীপুর (১০), তমলুক (১১), বাঁকুড়া (১২), পুরুলিয়া (১৩), ঝাড়গ্রাম (১৪), সিউড়ি (১৫), কৃষ্ণনগর (১৬), বহরমপুর (১৭), মালদহ (১৮), বেলুড় ঘাট (১৯), রায়গঞ্জ (২০), জলপাইগুড়ি (২১), আলিপুরদুয়ার (২২), কোচবিহার (২৩), শিলিগুড়ি (২৪), কালিম্পং (২৫) এবং দার্জিলিং (২৬)৷

আবেদনের ফি:

২১০ টাকা। সার্ভিস চার্জ দিতে হবে। পশ্চিমবঙ্গের তফশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ফি দিতে হবে না। অফলাইনে চালানের মাধ্যমে আবেদন ফি জমা দিলে চালান জেনারেট করতে হবে নয়া বছরের ১৫ জানুয়ারির মধ্যে৷

আবেদনের পদ্ধতি:

http://www.pscwbapplication.in বা http://www.pscwbonline.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। প্রার্থীর নিজস্ব বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ‘ওয়ান টাইম এনরোলমেন্ট’ স্কিমে নাম নথিভুক্ত করতে হবে উপরোক্ত ওয়েবসাইটে। যে প্রার্থীদের আগেভাগে এনরোলমেন্ট করা আছে, তাঁদের এটি পুনরায় করতে হবে না।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

তৃণমূল নয়, শেখ শাহজাহানকে আড়াল করছে বিচারব্যবস্থা, বিস্ফোরক দাবি অভিষেকের IND v ENG: ধ্রুবের প্রশংসা করতে গিয়ে কি সরফারজ নিয়ে প্রচারকে ঠুকলেন সেহওয়াগ? আটক করেছিল পুলিশ, প্রস্তুতি নিয়েও HS পরীক্ষা ভালো দিতে পারল না সন্দেশখালির দুজন দাম ৩ কোটি! জন্মদিনে উর্বশীকে ২৪ ক্যারেট সোনায় মোড়া কেক উপহার দিলেন এই বিশেষ মানুষ... EPL 2023 (Wolverhampton Wanderers vs Sheffield United) Live Updates: ছোটবেলাতেই খাওয়ান এই খাবার! কমতে পারে অকালে পাকা চুল গজানোর সম্ভাবনা মালদায় দেহ উদ্ধার নিয়ে তৎপর জাতীয় মহিলা কমিশন, ডিজির কাছে রিপোর্ট তলব ভোটের নির্ঘণ্ট ঘোষিত হয়নি, ভুয়ো খবর খণ্ডন করল নির্বাচন কমিশন পায়ের পেশিতে চোট, বিশ্বকাপের আগে শেষ T20I-তে মাঠের বাইরে ডেভিড ওয়ার্নার ৩৩টি টেস্ট কম খেলে সব থেকে বেশি ৫ উইকেটে কুম্বলের সর্বকালীন রেকর্ড ছুঁলেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.