বাংলা নিউজ > কর্মখালি > পশ্চিমবঙ্গ পুলিশে প্রায় ১০,০০০ শূন্যপদে শুরু নিয়োগ, আবেদনের ডিরেক্ট লিঙ্ক দেখুন

পশ্চিমবঙ্গ পুলিশে প্রায় ১০,০০০ শূন্যপদে শুরু নিয়োগ, আবেদনের ডিরেক্ট লিঙ্ক দেখুন

পশ্চিমবঙ্গ পুলিশে প্রায় ১০,০০০ শূন্যপদে শুরু নিয়োগ। (ছবিটি প্রতীকী,সৌজন্য ফেসবুক)

পাঁচটি পদে নিয়োগ হবে প্রায় ১০,০০০ জন।

একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ড। কনস্টেবল, মহিলা কনস্টেবল, সাব-ইন্সপেক্টর, মহিলা সাব-ইন্সপেক্টর এবং সাব-ইন্সপেক্টর (সশস্ত্র বাহিনী) পদে নিয়োগ করা হবে। সবমিলিয়ে শূন্যপদ সংখ্যা ৯,৭২০ (কনস্টেবল পদে ৮,৬৩২ এবং সাব-ইন্সপেক্টর পদে ১,০৮৮ জন)।

পদ সংখ্যা :

কনস্টেবল - ৭,৪৪০।

মহিলা কনস্টেবল - ১,১৯২।

সাব-ইন্সপেক্টর - ৭৫৩।

মহিলা সাব-ইন্সপেক্টর - ১৫০।

সাব-ইন্সপেক্টর (সশস্ত্র বাহিনী, শুধু পুরুষ) - ১৮৫।

বয়স :

কনস্টেবল - ২০২১ সালের ১ জানুয়ারি অনুযায়ী, আবেদনকারীর বয়স ২০-র নীচে এবং ২৭-র উপর হতে পারবে না। তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের বয়সের সর্বোচ্চ সীমায় পাঁচ বছরের ছাড় দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের ওবিসি প্রার্থীরা তিন বছরের ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা :

কনস্টেবল - আবেদনকারীদের স্বীকৃত কোনও বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য কোনও পরীক্ষায় পাশ করতে হবে। তাঁদের বাংলায় কথা বলতে, লিখতে এবং পড়তে জানতে হবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলার আবেদনকারীদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য নয়।

সাব-ইন্সপেক্টর - আবেদনকারীদের স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় স্নাতক বা সমতুল্য কোনও ডিগ্রি অর্জন করতে হবে। কনস্টেবল পদের মতো এক্ষেত্রে আবেদনকারীদের বাংলায় কথা বলতে, লিখতে এবং পড়তে জানতে হবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলার আবেদনকারীদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য নয়।

আবেদন ফি :

কনস্টেবল - অনলাইনে আবেদনের জন্য অসংরক্ষিত প্রার্থীদের ১৭৫ টাকা দিতে হবে (যাঁরা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড না নেট ব্যাঙ্কিং বা ই-ওয়ালেট বা অন্যান্য অ্যাপের মাধ্যমে টাকা জমা দেবেন)। 'সহজ মিত্র কেন্দ্র'-এর মাধ্যমে অনলাইনে আবেদন জমা দেওয়ার জন্য ১৯৩ টাকা ফি (জিএসটি-সহ পরিষেবা খরচ ধরে) দিতে হবে। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মাধ্যমেও ফি জমা দেওয়া যাবে। সেক্ষেত্রে ২০৬ টাকা (জিএসটি ধরে) জমা দিতে হবে। পশ্চিমবঙ্গের তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের শুধুমাত্র ‘প্রসেসিং ফি’ ২০ টাকা জমা দিতে হবে। সঙ্গে জিএসটি বাবদ 'সহজ মিত্র কেন্দ্র' এবং ব্যাঙ্কে বাড়তি দিতে হবে।

সাব-ইন্সপেক্টর - অনলাইনে আবেদনের জন্য অসংরক্ষিত প্রার্থীদের ২৭৫ টাকা দিতে হবে (যাঁরা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড না নেট ব্যাঙ্কিং বা ই-ওয়ালেট বা অন্যান্য অ্যাপের মাধ্যমে টাকা জমা দেবেন)। 'সহজ মিত্র কেন্দ্র'-এর মাধ্যমে অনলাইনে আবেদন জমা দেওয়ার জন্য ২৯৩ টাকা ফি (জিএসটি-সহ পরিষেবা খরচ ধরে) দিতে হবে। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মাধ্যমেও ফি জমা দেওয়া যাবে। সেক্ষেত্রে ৩০৬ টাকা (জিএসটি ধরে) জমা দিতে হবে। পশ্চিমবঙ্গের তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের শুধুমাত্র ‘প্রসেসিং ফি’ ২০ টাকা জমা দিতে হবে। সঙ্গে জিএসটি বাবদ 'সহজ মিত্র কেন্দ্র' এবং ব্যাঙ্কে বাড়তি দিতে হবে।

আবেদনের সময়সীমা : আগামী ২০ ফেব্রুয়ারি বিকেল ৫ টা পর্যন্ত।

কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি

সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের বিজ্ঞপ্তি

কনস্টেবল পদে অনলাইনে আবেদনেরর জন্য ডিরেক্ট লিঙ্ক 

সাব-ইন্সপেক্টর পদে অনলাইনে আবেদনেরর জন্য ডিরেক্ট লিঙ্ক  

কর্মখালি খবর

Latest News

‘এভাবে ছিটকে যাওয়া লজ্জার, ফিফার উচিত নজর দেওয়া’! রেফারিং নিয়ে ক্ষোভ স্টিম্যাচের 'কনসার্ট করি শুধু গরিবদের চিকিৎসার জন্য', ৩০০০ শিশুর হার্ট সার্জারি করালেন পলক ১৮ ঘণ্টায় আগেও কে, কোন দায়িত্ব জানতেন না মন্ত্রীরা, রহস্য প্রকাশ্যে এল কখন? বার্ড ফ্লু আতঙ্ক পশ্চিমবঙ্গে, শিশুর শরীরে মিলল H9N2 ভাইরাস, জানাল WHO আমূল বদলাবে কলকাতা পুরসভার পরিষেবা, নয়া ব্যবস্থা চালু হতে পারে শীঘ্রই আবেশে বুজে এল চোখ! ভোট মিটতেই শরীর ঠান্ডা করতে পুলে ৫৪-এর কাঞ্চনের সঙ্গে শ্রীময়ী T20 World Cup-জাম্পার ঘূর্ণিতে দিশেহারা নামিবিয়া, হেড ঝড়ে শেষ আটে অস্ট্রেলিয়া ভারতীয় ভেটারিনারি কাউন্সিলের প্রধান পদে বাঙালি, উজ্জ্বল বাংলার নাম বদলে গেল বাংলায় রোড ট্যাক্সের বিধি, এবার থেকে দিতে হবে কত টাকা? জানুন বিশদ কানাডার বিপক্ষে ধীর গতিতে রান,বাড়ানো গেল না নেট রান রেট,পাল্টা সাফাই বাবর আজমের

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.