বাড়ি > কর্মখালি > মাধ্যমিকের উত্তরপত্র ৪৮ ঘণ্টার মধ্যে জমা দিতে পরীক্ষকদের নির্দেশ পর্ষদের
২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার ফল জুন মাসে শেষ অথবা জুলাই মাসে ঘোষণা করা হতে পারে।
২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার ফল জুন মাসে শেষ অথবা জুলাই মাসে ঘোষণা করা হতে পারে।

মাধ্যমিকের উত্তরপত্র ৪৮ ঘণ্টার মধ্যে জমা দিতে পরীক্ষকদের নির্দেশ পর্ষদের

  • দেখে নেওয়া উত্তরপত্র এবং পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের তালিকা পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তা পর্ষদের অফিসে জমা দিতে হবে।

মাধ্যমিক পরীক্ষার  উত্তরপত্র আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পরীক্ষকদের জমা দিতে বলল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। 

৩১ মে প্রকাশিত পর্ষদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘যে সমস্ত পরীক্ষক এখনও তাঁদের কাছে থাকা উত্তরপত্র এবং নম্বর প্রধান পরীক্ষকের কাছে জমা দেননি, তাঁদের এই বিজ্ঞপ্তি প্রকাশের ৪৮ ঘণ্টার মধ্যে তা জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। বিষয়টি অবশ্যই জরুরিতম হিসাবে বিবেচিত হবে।’

প্রধান পরীক্ষকদের তাঁদের স্ক্রুটিনি করা ব্যালান্স মার্ক সংশ্লিষ্ট উত্তরপত্র পর্ষদের আঞ্চলিক কার্যালয়ে অথবা নিবেদিতা ভবন, তৃতীয় তল, ডিজে -8, সেক্টর -২, কলকাতা - ৯১ ঠিকানায় ডেপুটি সেক্রেটারির (পরীক্ষা) অফিসে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

বিজ্ঞপ্তিতে নির্দেশ দেওয়া হয়েছে, পরীক্ষকদের থেকে উত্তরপত্র এবং পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের তালিকা পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে তা মধ্যশিক্ষা পর্ষদের সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয় অথবা ডেপুটি সেক্রেটারির (পরীক্ষা) অফিসে জমা দিতে হবে।

ইতিমধ্যে পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার ফল জুন মাসে শেষের দিকে অথবা জুলাই মাসে ঘোষণা করা হতে পারে। 

‘মূল্যায়ন পরবর্তী প্রক্রিয়া শেষ হতে এক মাস সময় লাগবে। এর পরে ফলাফল ঘোষণা করা হবে। শিক্ষার্থীরা জুন মাসের শেষে অথবা জুলাইয়ের প্রথম সপ্তাহে পরীক্ষার ফল আশা করতে পারে।’

মাধ্যমিক পরীক্ষার্থীরা wbbse.org এবং wb.allresults.nic.in এই ওয়েবসাইটগুলির মাধ্যমে ফলাফল জানতে পারবে। এসএমএস-এর মাধ্যমেও পরীক্ষার ফল জানা যাবে। এ ক্ষেত্রে প্রার্থীদের WB <স্পেস> 10 টাইপ করতে হবে, তারপরে রোল নম্বর লিখে 54242 / 56263/58888 এ পাঠাতে হবে।

চলতি বছরের ২ February ফেব্রুয়ারি মধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১০.১৫ লক্ষ। 

 

বন্ধ করুন