বাংলা নিউজ > কর্মখালি > WBCS Preli 2022 Answer Key: প্রিলিতে কত নম্বর পাবেন? বুঝে যাবেন এখনই
WBCS Preli 2022 Answer Key: আজ প্রকাশিত হল WBCS প্রিলিমিনারি পরীক্ষার 'অ্যানসার কি'। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

WBCS Preli 2022 Answer Key: প্রিলিতে কত নম্বর পাবেন? বুঝে যাবেন এখনই

  • WBCS Preli 2022 Answer Key: গত রবিবার (১৯ জুন) WBCS প্রিলিমিনারি পরীক্ষা হয়েছিল। তিনদিনের মাথায় প্রকাশিত হল WBCS প্রিলিমিনারি পরীক্ষার 'অ্যানসার কি'। আপনি কত নম্বর পাবেন, তা দেখে নিন এখানে।

প্রকাশিত হল WBCS প্রিলিমিনারি পরীক্ষার 'অ্যানসার কি'। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে, কোনও 'অ্যানসার কি' নিয়ে আপত্তি থাকলে আগামী ২৮ জুন (মঙ্গলবার) থেকে ৪ জুলাইয়ের মধ্যে আবেদন করা যাবে। কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in থেকে সেই কাজটা করতে পারবেন প্রার্থীরা।

কীভাবে WBCS প্রিলিমিনারি পরীক্ষার 'অ্যানসার কি' (WBCS Preli 2022 Answer Key) দেখবেন?

১) পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের (WBPSC) অফিসিয়াল ওয়েবসাইট wbpsc.gov.in-তে ক্লিক করুন।

২) উপরের দিকে ‘EXAMINATION’ ট্যাব আছে। তার মধ্যে ‘Answer Key’ আছে। তাতে ক্লিক করতে হবে।

৩) নয়া একটি পেজ খুলে যাবে। ‘ANSWER KEY OF WEST BENGAL CIVIL SERVICE (EXE.) ETC. (PRELIMINARY) EXAMINATION, 2022’-র পাশে পিডিএফের চিহ্ন আছে। তাতে ক্লিক করতে হবে। তাহলেই পিডিএফ খুলে যাবে।

৪) সেই পিডিএফ ডাউনলোড করে ভবিষ্যতের জন্য রেখে দিন। সেইসঙ্গে মিলিয়ে নিন নিজের উত্তর।

WBCS প্রিলিমিনারি পরীক্ষা (WBCS Preliminary Exam 2022)

গত রবিবার (১৯ জুন) WBCS প্রিলিমিনারি পরীক্ষা হয়েছিল। তিনদিনের মাথায় প্রকাশিত হল WBCS প্রিলিমিনারি পরীক্ষার 'অ্যানসার কি'। তবে কবে প্রিলির ফলাফল প্রকাশিত হবে, তা আপাতত জানানো হয়নি। যে পরীক্ষায় উত্তীর্ণ হলে মেন পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন চাকরিপ্রার্থীরা।

প্রার্থী বাছাই পদ্ধতি

প্রিলিমিনারি, মেন পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হয়। লিখিত পরীক্ষা হবে দুটি ধাপে— প্রিলিমিনারি ও মেন। প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে - ১. ইংলিশ কম্পোজিশন, ২. জেনারেল সায়েন্স, ৩. জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলির কারেন্ট অ্যাফেয়ার্স, ৪. ভারতীয় ইতিহাস, ৫. ভারতের ভূগোলের সঙ্গে পশ্চিমবঙ্গের বিশেষ গুরুত্ব, ৬. ইন্ডিয়ান পলিটি অ্যান্ড ইকোনমি, ৭. ইন্ডিয়ান ন্যাশনাল মুভমেন্ট, ৮. জেনারেল মেন্টাল এবিলিটি। এর প্রত্যেকটিতে ২৫ নম্বর করে মোট ২০০ নম্বর থাকে। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হলে তবেই মেন পরীক্ষা দিতে পারবেন।

বন্ধ করুন