বাড়ি > কর্মখালি > উচ্চমাধ্যমিক ২০২০- কীভাবে মার্কস দেওয়া হল বাতিল পরীক্ষার?
পার্থ চট্টোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক @ Partha Chatterjee)
পার্থ চট্টোপাধ্যায় (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক @ Partha Chatterjee)

উচ্চমাধ্যমিক ২০২০- কীভাবে মার্কস দেওয়া হল বাতিল পরীক্ষার?

  • করোনার কারণে এবার উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা বাতিল হয়ে গেছে।

পূর্ব ঘোষণা মতোই আজ উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হল। করোনার কারণে অনলাইনে ফলাফল প্রকাশিত হয়।

করোনার কারণে এবার উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা স্থগিত হয়ে যায়। এ বছর ১২ মার্চ উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। শেষ হওয়ার কথা ছিল ২৭ মার্চ। কিন্তু তার আগেই লক ডাউনের জেরে ২৩, ২৫ ও ২৭ মার্চের ৩টি বিষয়ের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। বাকি থাকা পরীক্ষা নিয়ে উদ্বেগ বাড়তে থাকে পড়ুয়া, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে।

শেষমেশ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, উচ্চ মাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা হবে না। ২, ৬ এবং ৮ জুলাই এই পরীক্ষাগুলি হওয়ার কথা ছিল। যে সব বিষয়ের পরীক্ষা হয়ে গিয়েছে, সেগুলির মধ্যে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে বাতিল পরীক্ষাগুলির মূল্যায়ন হল। 

 শিক্ষামন্ত্রী জানান, সুপ্রিম কোর্টের রায়ের সঙ্গে সঙ্গতি রেখে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবং বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী, শিক্ষা দফতর ২, ৬ এবং ৮ তারিখের পরীক্ষা বাতিল করল। যে পরীক্ষাগুলি হয়ে গিয়েছে, তার মধ্যে যে বিষয়ে সবচেয়ে বেশি নম্বর পেয়েছে পরীক্ষার্থী, সেই নম্বরের ভিত্তিতেই বাতিল পরীক্ষার নম্বর ধরা হবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের দেওয়া বিজ্ঞপ্তিতে পরিষ্কার জানানো হয়, যে বিষয়গুলির লিখিত পরীক্ষা হয়েছে, তার মধ্যে পরীক্ষার্থী যে বিষয়ে সর্বোচ্চ নম্বর পেয়েছে, বাতিল পরীক্ষাগুলির জন্য সেই নম্বরকেই ধরা হবে। সব বিষয়ের লিখিত পরীক্ষার নম্বর এক নয় । সে ক্ষেত্রে সর্বোচ্চ নম্বরের শতকরা হারে বাকি বিষয়ের নম্বর ধার্য হবে।

তবে মার্কশিট পাওয়ার পর ফলাফলের মূল্যায়নের ভিত্তিতে কোনও পরীক্ষার্থী যদি সন্তুষ্ট না হয়, তা সংসদকে লিখে জানাতে হবে। করোনা পরিস্থিতি বদলালে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তৈরি বিধি অনুযায়ী বাকি পরীক্ষা নেওয়া হবে।

 

বন্ধ করুন