বাংলা নিউজ > কর্মখালি > WBJEE 2023 Results Highlights: রাজ্য জয়েন্টে পাশের হার ৯৯.৪%, প্রথম দুইয়ে কলকাতার একই স্কুলের ২ পড়ুয়া!
প্রকাশিত রাজ্য জয়েন্টের রেজাল্ট (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

WBJEE 2023 Results Highlights: রাজ্য জয়েন্টে পাশের হার ৯৯.৪%, প্রথম দুইয়ে কলকাতার একই স্কুলের ২ পড়ুয়া!

WBJEE 2023 Results Highlights: রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। পাশের

WBJEE Results 2023 Highlights: প্রকাশিত হল রাজ্য জয়েন্টের ফলাফল। এবার পাশের হার বেড়ে দাঁড়িয়েছে ৯৯.৪ শতাংশ। প্রথম এবং দ্বিতীয় হয়েছেন কলকাতার একই স্কুলের দুই ছাত্র। তৃতীয় হয়েছেন বাঁকুড়ার মেয়ে। চতুর্থ হয়েছেন মেদিনীপুরের ছেলে। আজ রেজাল্ট প্রকাশিত হলেও জুলাইয়ের পয়লা সপ্তাহের আগে জয়েন্টের কাউন্সেলিং শুরু হবে না। রাজ্য জয়েন্টের ফলপ্রকাশের হাইলাইটস দেখুন হিন্দুস্তান টাইমস বাংলার লাইভ ব্লগে - 

26 May 2023, 04:40:43 PM IST

WBJEE counselling date: কবে থেকে শুরু হবে জয়েন্টের কাউন্সেলিং? সম্ভাব্য সময়সূচি জানাল বোর্ড

রাজ্য জয়েন্টের ফলপ্রকাশের সময় যে সূচি ঘোষণা করা হয়েছে, তাতে আগামী ৭ জুলাইয়ের আগে কোনওভাবেই কাউন্সেলিং প্রক্রিয়া শুরু করা যাবে না। সেইসঙ্গে জয়েন্ট বোর্ডের তরফে জানানো হয়েছে যে এবার কাউন্সেলিং প্রক্রিয়া আরও সরলীকরণ করা হবে - বিস্তারিত পড়ুন এখানে

26 May 2023, 04:22:59 PM IST

জয়েন্টে উত্তীর্ণদের অভিনন্দন ব্রাত্যের

ব্রাত্য বসু: পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ২০২৩-এর ফল প্রকাশিত হল আজ। ৯৭ হাজার ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে সাফল্যের হার ৯৯.৪%। সফল ছাত্রছাত্রীদের আমি আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই। তোমাদের সোনালী ভবিষ্যৎ হোক, স্বপ্নকে ছুঁয়ে আসুক তোমাদের জীবন, মানুষের মতো মানুষ হও।

26 May 2023, 04:21:42 PM IST

বোর্ডভিত্তিক ফলাফল (সফল প্রার্থী)

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ: ৫১,৩৪৫ (৫২.৯৮ শতাংশ)।আইএসসি: ২,১৪১২ (২.২১ শতাংশ)।সিবিএসই: ২৮,০২৭ (২৮.৯২ শতাংশ)।অন্যান্য বোর্ড: ১৫,৩৯৯ (১৫.৮৯ শতাংশ)।

26 May 2023, 04:19:21 PM IST

রাজ্য জয়েন্টের পরিসংখ্যান - একনজরে

৯৭,৫২৪ জন পরীক্ষা দিয়েছেন (যা মোট নথিভুক্ত প্রার্থীর ৭৮.০৭ শতাংশ)। পাশ করেছেন ৯৬,৯১৩ জন। অর্থাৎ এবার পাশের হার ৯৯.৪ শতাংশ। পশ্চিমবঙ্গের ৬৯,৯৮১ জন উত্তীর্ণ হয়েছেন (৪৭,৭৩৬ জন ছাত্র, ২২,১৮৪ জন ছাত্র)। ভিনরাজ্যের ২৭,৩৫৩ জন উত্তীর্ণ হয়েছেন (ছাত্র ২২,৯৬৫, ছাত্রী ৪,৩৮৭ এবং তৃতীয় লিঙ্গ একজন)।

26 May 2023, 03:28:32 PM IST

রাজ্য জয়েন্টে কে দশম হলেন?

রাজ্য জয়েন্টে দশম হয়েছেন শ্রীরাজ চন্দ্র। পূর্ব বর্ধমানের কাটোয়ার হোলি এঞ্জেল স্কুলের পড়ুয়া। যা কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশনের (CISCE) আওতায় আছে।

26 May 2023, 03:21:42 PM IST

রাজ্য জয়েন্টে কে নবম হলেন?

রাজ্য জয়েন্টে নবম হয়েছেন রক্তিম কুণ্ডু। রাজস্থানের দিশা ডেলফি পাবলিক স্কুলের পড়ুয়া ছিলেন। যা সিবিএসই বোর্ডের অনুমোদনপ্রাপ্ত।

26 May 2023, 03:19:06 PM IST

রাজ্য জয়েন্টে কে অষ্টম হলেন?

রাজ্য জয়েন্টে অষ্টম হয়েছেন বাঁকুড়া জেলা স্কুলের সাগ্নিক নন্দী। যিনি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়া।

26 May 2023, 03:17:48 PM IST

রাজ্য জয়েন্টে সপ্তম হলেন কে?

রাজ্য জয়েন্টে সপ্তম হয়েছেন রাজস্থানের মা ভারতী স্কুলের কিন্তন সাহা। সিবিএসই বোর্ডের পড়ুয়া তিনি।

26 May 2023, 03:15:57 PM IST

রাজ্য জয়েন্টে ষষ্ঠ হলেন অরিত্র

অরিত্র অম্বুধ দত্ত রাজ্য জয়েন্টে ষষ্ঠ হয়েছেন। সোদপুরের নারায়ণ স্কুলের ছাত্র তিনি। যা সিবিএসই বোর্ডের অধীনে আছেন।

26 May 2023, 03:11:55 PM IST

রাজ্য জয়েন্টে পঞ্চম দুর্গাপুরের অয়ন

রাজ্য জয়েন্টে পঞ্চম হয়েছেন অয়ন গোস্বামী। দুর্গাপুরের হেমশিলা মডেল স্কুলের ছাত্র। সিবিএসই বোর্ডের পড়ুয়া তিনি।

26 May 2023, 03:06:14 PM IST

জয়েন্টে চতুর্থ হলেন সৌহার্দ্য

রাজ্য জয়েন্টে চতুর্থ হলেন সৌহার্দ্য দণ্ডপাট। মেদিনীপুর কলেজিয়েট স্কুলের ছাত্র তিনি। সারার মতো সৌহার্দ্যও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়া।

26 May 2023, 03:05:47 PM IST

রাজ্য জয়েন্টে তৃতীয় হলেন পশ্চিম বর্ধমানের মেয়ে সারা!

রাজ্য জয়েন্টে তৃতীয় হয়েছেন সারা মুখোপাধ্যায়। তিনি বাঁকুড়া বাংলা বিদ্যালয়ের ছাত্রী তিনি। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়া ছিলেন। দিনকয়েক আগেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট বেরিয়েছে।

26 May 2023, 02:58:53 PM IST

জয়েন্টে কে দ্বিতীয় হলেন?

রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষায় দ্বিতীয় হলেন সোহম দাস। তিনি দিল্লি পাবলিক স্কুলের ছাত্র। যা সিবিএসই বোর্ডের অধীনে থাকে।

26 May 2023, 02:55:53 PM IST

জয়েন্টে প্রথম হলেন মহম্মদ, পড়তেন দিল্লি পাবলিক স্কুলে

রাজ্য জয়েন্টে প্রথম হলেন মহম্মদ সাহিল আখতার। রুবি পার্কের দিল্লি পাবলিক স্কুলের ছাত্র তিনি। অর্থাৎ এবারও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়ারা শীর্ষস্থান দখল করতে পারলেন না। দ্বিতীয় স্থানাধিকারী কি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়া হবেন, দেখা যাক।

26 May 2023, 02:48:33 PM IST

জয়েন্টে র‌্যাঙ্ক কার্ডে কী কী তথ্য থাকবে?

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের (WBJEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানিয়েছেন, প্রতিটি বিষয়ে প্রাপ্ত নম্বর, জেনারেল র‌্যাঙ্কিং, ফার্মাসিতে র‌্যাঙ্ক থাকবে।

26 May 2023, 02:45:06 PM IST

সরলীকরণ হচ্ছে জয়েন্টের কাউন্সেলিং প্রক্রিয়া

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের (WBJEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা: অন্যবারের মতো তিনটি ধাপে হবে কাউন্সেলিং প্রক্রিয়া - অ্যালটমেন্ট, আপগ্রেডেশন এবং মপ-আপ রাউন্ড। কাউন্সেলিংয়ের প্রক্রিয়া সরলীকরণ করা হচ্ছে। একটি পুস্তিকা প্রকাশ করা হবে।

26 May 2023, 02:42:56 PM IST

গতবারের থেকে এবার রাজ্য জয়েন্টে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের (WBJEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা: ৩০ এপ্রিল পরীক্ষা নেওয়া হয়েছিল। মোট নথিভুক্ত প্রার্থীর সংখ্যা ১,২৪,৯১৯ (ছাত্রের সংখ্যা ৯১,৯৭৪, ছাত্রীর সংখ্যা ৩২,৯৪৪, রূপান্তরকামী একজন)। গতবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১,০১,৪১৩ ছিল।

26 May 2023, 02:39:24 PM IST

কবে থেকে কাউন্সেলিং শুরু হবে?

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের (WBJEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা: AICTE কাউন্সেলিং অফ আর্কিটেকচার এবং ফার্মাসি কাউন্সিল অফ ইন্ডিয়া। তারা যে বিজ্ঞপ্তি জারি করেছে, তাতে আগামী ৩০ জুনের মধ্যে AICTE-র বিভিন্ন কলেজকে অনুমোদন দেবে। সেইসঙ্গে আর্কিটেকচার এবং ফার্মাসি কাউন্সিল শেষ তারিখ ধার্য করেছে ১৫ জুন। তারপর যেমন অনুমতি পাওয়া যাবে, সেরকমভাবে দ্রুত কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হবে।

26 May 2023, 02:34:57 PM IST

প্রকাশিত হচ্ছে রাজ্য জয়েন্টের ফলাফল

আজ রাজ্য জয়েন্টের ফলাফল প্রকাশিত হচ্ছে। দুপুর ২ টো ৩০ মিনিটে সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করছেন পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের (WBJEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা। তবে নিজেদের রেজাল্ট বা 'র‍্যাঙ্ক কার্ড' ডাউনলোডের জন্য আরও দেড় ঘণ্টা অপেক্ষা করতে হবে পরীক্ষার্থীদের। পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in এবং www.wbjeeb.in থেকে তাঁরা রেজাল্ট দেখতে পারবেন।

26 May 2023, 02:34:32 PM IST

'মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ'

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের (WBJEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু-সহ বাকিদের কৃতজ্ঞতা জানাচ্ছি।

26 May 2023, 02:30:31 PM IST

প্রকাশিত হচ্ছে জয়েন্ট বোর্ডের রেজাল্ট

শুরু হল জয়েন্ট এন্ট্রাস বোর্ডের সাংবাদিক বৈঠক। প্রকাশিত হচ্ছে ২০২৩ সালের রাজ্য জয়েন্ট এন্ট্রাসের রেজাল্ট।

26 May 2023, 02:21:14 PM IST

কত পাবেন রাজ্য জয়েন্ট পরীক্ষায়?

২০২৩ সালের রাজ্য জয়েন্ট পরীক্ষার চূড়ান্ত ‘অ্যানসার কি’ প্রকাশিত হয়ে গিয়েছে। রেজাল্টের আগেই সেই চূড়ান্ত উত্তরপত্র প্রকাশিত হয়েছে। রেজাল্ট প্রকাশের আগে দেখে নিন যে আপনি রাজ্য জয়েন্টে কত প্রশ্নের উত্তর ঠিক দিয়েছেন - এখানে ক্লিক করুন

26 May 2023, 02:05:30 PM IST

শুরু কাউন্টডাউন, ২৫ মিনিট পরেই রাজ্য জয়েন্টের রেজাল্ট

শুরু শেষ মুহূর্তের কাউন্টডাউন। আর মাত্র ২৫ মিনিট পরেই রাজ্য জয়েন্ট পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে চলেছে। 

26 May 2023, 01:45:02 PM IST

৪৫ মিনিট পরেই রাজ্য জয়েন্টের রেজাল্ট

৪৫ মিনিট পরেই রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। তবে অনলাইনে ফলাফল জানতে আরও ১৭৫ মিনিট অপেক্ষা করতে হবে পরীক্ষার্থীদের।

26 May 2023, 01:31:24 PM IST

২০২২ সালের প্রথমে তিনে কারা আছেন?

গতবার রাজ্য জয়েন্টে প্রথম হয়েছিলেন ব্যারাকপুর সেন্ট্রাল সেন্ট্রাল মডেল স্কুলের হিমাংশু শেখর। দ্বিতীয় হয়েছেন শিলিগুড়ির নির্মাণ বিদ্যা জ্যোতি স্কুলের হিমাংশু শেখর। তৃৃতীয় হয়েছিলেন ফিউচার ফাউন্ডেশন স্কুলের সপ্তর্ষি মুখোপাধ্যায়।

26 May 2023, 01:17:28 PM IST

২০২২ সালে রাজ্য জয়েন্টের রেজাল্ট কেমন হয়েছিল?

২০২২ সালের রাজ্য জয়েন্টে পাশের হার ছিল ৯৮৫. শতাংশ। প্রথম দেশে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের মাত্র দু'জন ছিলেন। তবে সার্বিকভাবে ভালো ফলাফল করেছিলেন সংসদের পড়ুয়ারা।

26 May 2023, 01:00:11 PM IST

জয়েন্টের পরীক্ষার ধাঁচ

প্রথম পত্র (অঙ্ক) এবং দ্বিতীয় পত্রের (ফিজিক্স এবং কেমিস্ট্রি) পরীক্ষা হয়েছিল। প্রথম পত্রে মোট ৭৫ টি প্রশ্ন ছিল। যে পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত হয়েছিল। দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরু হয়েছিল দুপুর ২ টো থেকে। শেষ হয়েছিল বিকেল ৪ টেয়। দ্বিতীয় পত্রে মোট ৮০ টি প্রশ্ন ছিল।

26 May 2023, 12:38:51 PM IST

রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা কেন গুরুত্বপূর্ণ?

পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা কলেজে ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজি বা আর্কিটেকচার বা ফার্মেসি ডিগ্রি কোর্সে ভরতির ক্ষেত্রে রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

26 May 2023, 12:19:56 PM IST

৩০ এপ্রিল হয়েছিল জয়েন্ট পরীক্ষা

চলতি বছর ৩০ এপ্রিল জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা (WBJEE) হয়েছিল। এবার ১.২৪ লাখের বেশি পরীক্ষার্থী রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন। মোট ৩০৬ টি কেন্দ্রে পরীক্ষা হয়েছিল। সেগুলির মধ্যে ৩০৩ টি কেন্দ্র ছিল পশ্চিমবঙ্গে। একটি ছিল অসমে। দুটি ছিল ত্রিপুরায়।

26 May 2023, 12:05:55 PM IST

জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার ‘র‌্যাঙ্ক কার্ড’ ডাউনলোড করতে হবে?

১) রাজ্য জয়েন্ট পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.in-তে যেতে হবে।২) হোমপেজে ‘WBJEE’ ট্যাব আছে। তাতে ক্লিক করতে হবে।৩) নয়া একটি পেজ খুলে যাবে। সেখানে ‘WBJEE 2023 Result’-র লিঙ্ক আছে। তাতে ক্লিক করতে হবে।৪) জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার যাবতীয় তথ্য দিতে হবে। ‘সাবমিট’ করতে হবে পরীক্ষার্থীদের।৫) কম্পিউটার বা ফোনের স্ক্রিনে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার ‘র‌্যাঙ্ক কার্ড’ বা রেজাল্ট দেখা যাবে। ভবিষ্যতের জন্য ডাউনলোড করে রাখতে পারেন।

26 May 2023, 12:05:56 PM IST

কিছুটা পরেই জয়েন্টের রেজাল্ট

আজ রাজ্য জয়েন্টের ফলাফল প্রকাশিত হতে চলেছে। দুপুর ২ টো ৩০ মিনিটে সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করবেন পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের (WBJEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা। তবে নিজেদের রেজাল্ট বা 'র‍্যাঙ্ক কার্ড' ডাউনলোডের জন্য আরও দেড় ঘণ্টা অপেক্ষা করতে হবে পরীক্ষার্থীদের। পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in এবং www.wbjeeb.in থেকে তাঁরা রেজাল্ট দেখতে পারবেন।

কর্মখালি খবর

Latest News

১১৩ রানে অলআউট, CSK-কে মুক্তি দিয়ে IPL Final-এর ইতিহাসে সর্বনিম্ন স্কোর SRH-এর সুনীলের বিদায়ী ম্যাচের জন্য বিশেষ পরিকল্পনা, অনুমতির অপেক্ষায় বঙ্গ ফুটবল সংস্থা মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা গরমে ফুটছে রাজস্থান, তাপমাত্রা জানলে মাথায় হাত পড়ে যাবে সইফের মা সেন্সর বোর্ডে না থাকলে ওমকারা ছাড়পত্র পেত না: পেহলাজ নিহালনি টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পুরসভায় রাত জাগবেন মেয়র, রেমালে জল জমলে কী করবেন আপনারা? সব জানালেন ফিরহাদ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে বিরাটের ভয় জবুথবু ছিল অজিরা, রহস্য ফাঁস নিজেদের 'হয় শুধরে নেবে নাহলে…' সোনারপুরের কাউন্সিলরদের একাংশকে সতর্ক করলেন মমতা Tolywood: ৬ মাসের অন্তঃসত্ত্বা! বেবি বাম্পের দিলেন 'মোহর’ খ্যাত অভিনেত্রী

Latest IPL News

মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.