বাংলা নিউজ > কর্মখালি > WBJEE Result 2022: আজ প্রকাশিত হচ্ছে জয়েন্টের রেজাল্ট, কখন ও কীভাবে দেখবেন?
Joint Entrances Result 2022: আজ প্রকাশিত হতে চলেছে জয়েন্ট পরীক্ষার ফলাফল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে প্রথম গোখলে/হিন্দুস্তান টাইমস)

WBJEE Result 2022: আজ প্রকাশিত হচ্ছে জয়েন্টের রেজাল্ট, কখন ও কীভাবে দেখবেন?

  • WBJEE Result 2022: আজ প্রকাশিত হচ্ছে রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার ফলাফল। ইঞ্জিনিয়ারিয়ারিং/টেকনোলজি, ফার্মেসি এবং আর্কিটেকচারের স্নাতক স্তরের কোর্সে ভরতির জন্য প্রতি বছর সেই পরীক্ষা (Joint Entrances Result 2022) হয়। ফলাফল প্রকাশের পর কাউন্সেলিং (WBJEE 2022 Counselling) হয়। তারপর সংশ্লিষ্ট কোর্সে ভরতি হতে পারেন প্রার্থীরা।

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার প্রকাশিত হতে চলেছে। দুপুর ২ টো ৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে ফল (Joint Entrances Result 2022) প্রকাশ করবে রাজ্য জয়েন্ট এন্ট্রাস বোর্ড। দেড় ঘণ্টা পর থেকে বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in এবং www.wbjeeb.in থেকে ‘র‌্যাঙ্ক কার্ড’ ডাউনলোড করা যাবে।

২০২২ সালের রাজ্য জয়েন্ট পরীক্ষা (WBJEE Exam 2022)

চলতি বছর ৩০ এপ্রিল রাজ্য জয়েন্ট পরীক্ষা হয়েছিল। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০২,০০০। পরীক্ষার আগে জয়েন্ট এন্ট্রাস বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা দাবি করেছিলেন, এবার ভিন রাজ্যের প্রায় ৩২,০০০ জন পরীক্ষা দেবেন।

(WBJEE Results 2022 Live Updates: রাজ্য জয়েন্ট এন্ট্রাসের ফলাফলের লাইভ আপডেট দেখুন এখানে)

লাদাখ (একজন), উত্তর ভারত, উত্তর-পূর্ব ভারতের বেশিরভাগ রাজ্য, গোয়া, আন্দামান ও নিকোবর এবং দমন ও দিউয়ের মতো রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের পরীক্ষার্থীরাও রেজিস্ট্রেশন করেছিলেন। সবমিলিয়ে অফলাইনে পরীক্ষা হয়েছিল মোট ২৭৭ টি কেন্দ্রে। ২৭৪ টি কেন্দ্র ছিল পশ্চিমবঙ্গে। ত্রিপুরায় দুটি এবং অসমে একটি কেন্দ্রেও জয়েন্ট পরীক্ষা নেওয়া হয়েছিল।

কী ধাঁচে এবারের জয়েন্ট পরীক্ষা হয়েছিল?

ইঞ্জিনিয়ারিয়ারিং/টেকনোলজি, ফার্মেসি এবং আর্কিটেকচারের স্নাতক স্তরের কোর্সে ভরতির জন্য মোট ২০০ নম্বরের পরীক্ষা হয়েছিল। প্রথম পর্যায়ে (সকাল ১১ টা থেকে দুপুর ১ টা) অঙ্ক এবং দ্বিতীয় পর্যায়ে (দুপুর ২ টো থেকে বিকেল ৪ টে) পদার্থবিদ্যা ও রসায়নের পরীক্ষা হয়েছিল।

অঙ্কে ছিল ১০০ নম্বর (মোট ৭৫ টি প্রশ্ন)। পদার্থবিদ্যা ও রসায়নে ৫০ নম্বর করে বরাদ্দ ছিল (দুটি বিষয়ে ৪০ টি করে প্রশ্ন ছিল)। তবে সব প্রশ্নে নেগেটিভ মার্কিং ছিল না। ক্যাটেগরি ১ এবং ক্যাটেগরি ২-র প্রশ্নে নেগেটিভ মার্কিং ছিল। ক্যাটেগরি ৩-এর কোনও প্রশ্নে নেগেটিভ মার্কিং ছিল না। পুরোটাই এমসিকিউ ধাঁচে পরীক্ষা হয়েছিল।

কীভাবে রাজ্য জয়েন্ট পরীক্ষার রেজাল্ট দেখবেন? (How to Check WBJEE Result 2022)

১) wbjeeb.nic.in লিঙ্কে যান।

২) WBJEE 2022 ট্যাবে ক্লিক করুন।

৩) WBJEE 2022 Result লিঙ্কে ক্লিক করুন।

৪) নিজের প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

৫) নিজের ‘র‌্যাঙ্ক কার্ড’ দেখে নিন। তা ভবিষ্যতের জন্য ডাউনলোড করে রেখে দিন।

বন্ধ করুন