বাংলা নিউজ > কর্মখালি > পশ্চিমবঙ্গের কলেজে ক্লাস শুরু হবে ডিসেম্বর থেকে, ঘোষণা পার্থর
নভেম্বর উৎসবের মাস UGC-এর নির্দেশিকা মেনে নভেম্বর মাস থেকে স্নাতকের ক্লাস শুরু করা সম্ভব নয়, জানালেন শিক্ষামন্ত্রী।
নভেম্বর উৎসবের মাস UGC-এর নির্দেশিকা মেনে নভেম্বর মাস থেকে স্নাতকের ক্লাস শুরু করা সম্ভব নয়, জানালেন শিক্ষামন্ত্রী।

পশ্চিমবঙ্গের কলেজে ক্লাস শুরু হবে ডিসেম্বর থেকে, ঘোষণা পার্থর

  • উৎসবের কারণে UGC-এর নির্দেশিকা মেনে নভেম্বর মাস থেকে স্নাতকের ক্লাস শুরু করা সম্ভব নয়।

ডিসেম্বর মাস থেকে শুরু হবে স্নাতক ও স্নাতকোত্তরের ক্লাস। জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি সাফ জানান, নভেম্বর উৎসবের মাস। তাই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) নির্দেশিকা মেনে নভেম্বর মাস থেকে স্নাতকের ক্লাস শুরু করা সম্ভব নয়।

শুক্রবার তিন পাতার মোট আট দফা গাইডলাইন প্রকাশ করে UGC। ওই গাইডলাইনে বলা হয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষ এবং ২০২১‐২২ শিক্ষাবর্ষের পঠনপাঠনের ক্ষতি আটকাতে প্রয়োজন হলে সপ্তাহে ৬ দিন ক্লাস নিতে হবে কলেজ (College) ও বিশ্ববিদ্যালয়গুলিকে। কাটছাঁট করতে হবে এককালীন ছুটিগুলিকেও। সমস্ত রকম কোভিড বিধি মেনেই ক্লাস নিতে হবে।

এরপর রবিবার রাজ্যের উপাচার্যদের সঙ্গে ভারচুয়াল বৈঠক করেন শিক্ষামন্ত্রী। তারপরই তিনি জানান, ৩১ অক্টোবর স্নাতকোত্তরের ফলপ্রকাশ। তারপরই পয়লা নভেম্বর থেকে ক্লাস শুরু করা সম্ভব নয়। সেই সময় ভরতি প্রক্রিয়া শুরু হবে। ১ ডিসেম্বরে স্নাতকোত্তরের ক্লাস শুরু হবে এবং অনলাইনে। স্নাতকের ক্লাস প্রসঙ্গে তিনি বলেন, আগামী ২ নভেম্বর থেকে অনলাইনে প্রথম বর্ষের ক্লাস নেওয়া হবে। এখনই কলেজে শারীরিকভাবে উপস্থিতি সম্ভব নয় বলে জানিয়ে দেন শিক্ষামন্ত্রী।

পরে শিক্ষামন্ত্রী জানান, নভেম্বর মাসে কোনও ভাবেই স্নাতকের ক্লাস নেওয়া সম্ভব নয়।বাংলার সবচেয়ে বড় উৎসবের বিষয়টি মাথায় রাখেনি ইউজিসি। উৎসবের জন্য ডিসেম্বরের আগে শিক্ষাবর্ষ চালুর সম্ভাবনা কম। সে ক্ষেত্রে পরিস্থিতি বিচার করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শিক্ষাবর্ষ এক মাস পিছিয়ে শুরু করার প্রস্তাব দেওয়া হবে। তিনি অনুমোদন দিলে, নভেম্বর থেকে শিক্ষাবর্ষ শুরু করতে কী কী সমস্যা, তা জানিয়ে UGC-কে বিষয়টি লিখিত ভাবে জানানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

বন্ধ করুন