বাড়ি > কর্মখালি > অনলাইন নয়, বাংলায় এবার টেলিফোনেই স্কুলের পাঠ দেওয়ার ব্যবস্থা
ইন্টারনেট সংযোগ, অ্যান্ড্রয়েড ফোন ছাড়াই এবার স্কুলপড়ুয়ারা ঘরে বসে পড়াশোনা করতে পারবে সাধারণ ফোনের সাহায্যে।
ইন্টারনেট সংযোগ, অ্যান্ড্রয়েড ফোন ছাড়াই এবার স্কুলপড়ুয়ারা ঘরে বসে পড়াশোনা করতে পারবে সাধারণ ফোনের সাহায্যে।

অনলাইন নয়, বাংলায় এবার টেলিফোনেই স্কুলের পাঠ দেওয়ার ব্যবস্থা

  • টোল ফ্রি নম্বরের মাধ্যমে ছাত্রছাত্রীরা নাম, ক্লাস ও বিষয় উল্লেখ করলে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া হবে।

করোনা আবহে এই মুহূর্তে স্কুল খোলা সম্ভব নয়। পঠনপাঠন চালিয়ে যেতে অনলাইন পাঠ খানিক উপকারী হলেও, তাতে সকলের পক্ষে অংশগ্রহণ করা সম্ভব হচ্ছে না। ইন্টারনেট সংযোগ, অ্যান্ড্রয়েড ফোন না থাকায় বহু শিক্ষার্থী এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাদের কথা মাথায় রেখেই এবার টেলিফোনের মাধ্যমে স্কুলের পাঠ শুরু করতে চলেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

জানা গিয়েছে, আপাতত নবম ও দশম শ্রেণির পড়ুয়ারা এই সুযোগ পাবে। পরে অন্যান্য শ্রেণির জন্য এই পঠনপাঠন পদ্ধতি শুরু হবে। টেলিফোনের মাধ্যমে কী ভাবে শিক্ষকরা পড়াবেন, ইতিমধ্যে তার প্রশিক্ষণ শুরু হয়েছে। এই নিয়ে স্কুল শিক্ষা সচিব মণীশ জৈন বিভিন্ন জেলার DI-দের সঙ্গে বৈঠক করেছেন।

বিভিন্ন বিষয়ের জন্য আলাদা আলাদা প্যানেল তৈরি করা হচ্ছে। টোল ফ্রি নম্বরের মাধ্যমে ছাত্রছাত্রীরা নাম, ক্লাস ও বিষয় উল্লেখ করলে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া হবে। 

জানা গিয়েছে, প্রতিটি জেলার শিক্ষকরা বিষয় অনু্যায়ী প্যানেলে অন্তর্ভুক্ত থাকছেন। DI রা শিক্ষকদের নির্বাচন করছেন।

লকডাউনের পরই টিভির মাধ্যমে স্কুলের ক্লাস নেওয়ার আয়োজন করা হয়েছিল। এবার সরাসরি টেলিফোনের সাহায্ শিক্ষার্থী ও শিক্ষকের সংযোগ সাধনের মাধ্যমে পড়া বুঝিয়ে দেওয়া, বিষয় নিয়ে অস্পষ্টতা দূর করার চেষ্টা করছে রাজ্য শিক্ষা দফতর।

বন্ধ করুন