বাড়ি > কর্মখালি > West Bengal govt jobs: ১০,০০০ মহিলা ও পুরুষ নার্স নিয়োগ, আবেদন ১৩-২৩ মার্চ
পশ্চিমবঙ্গে প্রায় ১০,০০০পুরুষ ও মহিলা নার্স শূন্যপদে নিয়োগ হতে চলেছেন।
পশ্চিমবঙ্গে প্রায় ১০,০০০পুরুষ ও মহিলা নার্স শূন্যপদে নিয়োগ হতে চলেছেন।

West Bengal govt jobs: ১০,০০০ মহিলা ও পুরুষ নার্স নিয়োগ, আবেদন ১৩-২৩ মার্চ

সমস্ত শূন্যপদে বেসিক মাসিক বেতন পাওয়া যাবে ২৯,৮০০ টাকা এবং মোট মাসিক বেতন মিলবে ৩৪,১৩৬ টাকা।

পশ্চিমবঙ্গে পুরুষ ও মহিলা নার্স প্রায় ১০,০০০ শূন্যপদে নিয়োগ হতে চলেছে। সম্প্রতি বিজ্ঞপ্তি (নং R/SN/02(1)/1/2020) জারি করে এই ঘোষণা করা হয়েছে। এই সমস্ত পদে দেশের যে কোনও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীদের ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল এবং স্টেট নার্সিং কাউন্সিল স্বীকৃত যে কোনও নার্সিং ট্রেনিং স্কুল অথবা কলেজ থেকে জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কোর্স পাশের শংসাপত্র বা মার্কশিট থাকতে হবে। এ ছাড়া থাকতে হবে বেসিক বিএসসি (নার্সিং) বা পোস্ট বেসিক বিএসসি (নার্সিং) কোর্স পাশে্র শংসাপত্র বা মার্কশিট।

আগ্রহী প্রার্থীদের নার্সিং কাউন্সিলে মহিলা কিংবা পুরুষ সদস্য হিসেবে নাম নথিভুক্তিকরণ প্রয়োজন। আবেদনকারীর বাংলা এবং নেপালি ভাষা জানা জরুরি।

জানা গিয়েছে, জিএনএম স্তরে মহিলাদের জন্য শূন্যপদ রয়েছে ৪,২৪২টি, পুরুষদের জন্য রয়েছে ২৩৯টি শূন্যপদ। বেসিক বিএসসি নার্সিং স্তরে শুধুমাত্র মহিলাদের ক্ষেত্রে শূন্যপদ রয়েছে ৪,৩১৮টি এবং পোস্ট বেসিক বিএসসি নার্সিং স্তরে শুধুমাত্র মহিলাদের জন্য শূন্যপদ রয়েছে ৪৮০টি।

আবেদনকারীর বয়স ১ জানুয়ারি ২০২০ পর্যন্ত হতে হবে ১৮ থেকে ৩৯ বছরের মধ্যে। সংরক্ষিত তালিকাভুক্তরা বয়সসীমার ক্ষেত্রে ছাড় পাবেন।

এই সমস্ত শূন্যপদে বেসিক মাসিক বেতন পাওয়া যাবে ২৯,৮০০ টাকা এবং মোট মাসিক বেতন মিলবে ৩৪,১৩৬ টাকা। এই বেতনক্রম বর্তমান বেতনস্তর অনুসারে ৯ জানুয়ারি তারিখ থেকে ধরা হবে।

শূন্যপদে আবেদনের সময় ফি হিসেবে জমা দিতে হবে প্রার্থীপিছু ২১০ টাকা। সরকারি রিসিট পোর্টালের মাধ্যমে অনলাইনে অ্যাকাউন্ট নম্বর ০০৫১-০০-১০৪-০০২-১৬ তে আবেদন ফি জমা দিতে হবে। সংরক্ষিত তালিকাভুক্ত প্রার্থীদের আবেদন ফি দিতে হবে না।

শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে প্রথমে প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ করা হবে। এরপরে ইন্টারভিউ-এর মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে।

অনলাইনে আবেদন করতে হবে www.wbhrb.in এই ওয়েবসাইটের মাধ্যমে। আবেদনকারীর ই-মেল আইডি এবং মোবাইল ফোন নম্বর থাকা আবশ্যিক। আবেদন জমা দিতে হবে ১৩ থেকে ২৩ মার্চ রাত আটটার মধ্যে।

বন্ধ করুন