বাড়ি > কর্মখালি > স্কুল শিক্ষা দফতরের উদ্যোগে পশ্চিমবঙ্গে শুরু অনলাইন ক্লাস নেওয়ার প্রশিক্ষণ
পশ্চিমবঙ্গেই প্রথম শিক্ষকদের ভার্চুয়াল প্রশিক্ষণ দেওয়া শুরু হল।
পশ্চিমবঙ্গেই প্রথম শিক্ষকদের ভার্চুয়াল প্রশিক্ষণ দেওয়া শুরু হল।

স্কুল শিক্ষা দফতরের উদ্যোগে পশ্চিমবঙ্গে শুরু অনলাইন ক্লাস নেওয়ার প্রশিক্ষণ

  • মধ্য শিক্ষা পর্ষদ, সিলেবাস কমিটি ও সর্ব শিক্ষা মিশনের সম্মিলিত উদ্যোগে এই প্রশিক্ষণ শুরু হয়েছে।

করোনা সংক্রমণের জেরে গুরুত্ব বেড়েছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়েও চলছে অনলাইন ক্লাস। এবার অনলাইন ক্লাস কী ভাবে নিতে হবে, তার প্রশিক্ষণ দেওয়া শুরু করল রাজ্য স্কুল শিক্ষা দফতর।

দেশের মধ্যে পশ্চিমবঙ্গেই প্রথম শিক্ষকদের ভার্চুয়াল প্রশিক্ষণ দেওয়া শুরু হল। মধ্য শিক্ষা পর্ষদ, সিলেবাস কমিটি ও সর্ব শিক্ষা মিশনের সম্মিলিত উদ্যোগে এই প্রশিক্ষণ শুরু হয়েছে। 

সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানিয়েছেন, এখন জেলায় জেলায় গিয়ে প্রশিক্ষণ দেওয়া সম্ভব নয়। তাই অনলাইনে শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে লকডাউন ও পরবর্তীকালে স্কুল খুললে ক্লাস কী ভাবে নেওয়া হবে, তার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

ক্লাস নেওয়ার ক্ষেত্রেও কোন কোন বিষয় বা অধ্যায়কে অগ্রাধিকার দিতে হবে, তা জানানো হবে এই প্রশিক্ষণে। আগে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে ও স্কুল খুললে কী ভাবে শ্রেণিকক্ষে ক্লাস করাতে হবে, তার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

প্রত্যেক জেলা থেকে চারজন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে তাঁরা জেলার বাকি শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেবেন। সবটাই হবে ভার্চুয়াল পদ্ধতিতে। এ ছাড়া টেলিফোনের মাধ্যমেও ক্লাস নেওয়া হবে বলে জানিয়েছে স্কুল শিক্ষা দফতর।

বন্ধ করুন