বাংলা নিউজ > কর্মখালি > স্কুলে ফেলে আসা ক্লাসের পাঠ্যসূচি শেষ করার পরেই শুরু হবে নতুন ক্লাসের পঠন-পাঠন

স্কুলে ফেলে আসা ক্লাসের পাঠ্যসূচি শেষ করার পরেই শুরু হবে নতুন ক্লাসের পঠন-পাঠন

এবার থেকে পুরনো ক্লাসের সিলেবাস শেষ হওয়ার পরেই স্কুলে নতুন ক্লাসের পঠন-পাঠন শুরু হবে।

আগের ক্লাসের সিলেবাস শেষ করতে হবে পরবর্তী ক্লাস শুরু হওয়ার আড়াই থেকে তিন মাসের মধ্যে।

পুরনো ক্লাসের সিলেবাস শেষ হওয়ার পরেই নতুন ক্লাসের পঠন-পাঠন শুরু হবে। সূত্রের খবর, এমনই পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গের স্কুলশিক্ষা দফতর ও মধ্যশিক্ষা পর্ষদ।

পরিকল্পনার দিকে তাকিয়ে কিছু রূপরেখাও তৈরি করতে চলেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। সর্বশিক্ষা অভিযানের নিয়ম অনুসারে, পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল প্রথা নেই। অর্থাৎ পরীক্ষা না দিলেও ছাত্রছাত্রীরা পরবর্তী ক্লাসে উঠে যেতে পারবে। এবার করোনা পরিস্থিতিতে সেই নিয়ম কার্যকর করা হতে পারে। অর্থাৎ পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হতে পারে।

সূত্রের খবর, গত মার্চ মাস পর্যন্ত বিভিন্ন স্কুলে ক্লাস হয়েছে মাত্র ৩০ শতাংশ। সর্বশিক্ষা মিশনের নিয়ম অনুযায়ী পরবর্তী ক্লাসে ছাত্র ছাত্রীরা উঠে গেলেও বাকি ৭০ শতাংশ সিলেবাস শেষ করতে হবে। সে ক্ষেত্রে আগের ক্লাসের সিলেবাস শেষ করতে হবে পরবর্তী ক্লাস শুরু হওয়ার আড়াই থেকে তিন মাসের মধ্যে। স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা জানিয়েছেন, বাকি সিলেবাস শেষ করার জন্য আড়াই থেকে তিন মাস সময়সীমা তুলনামূলকভাবে কম হলেও তা করা সম্ভব।

একাংশের ব্যাখ্যা যেহেতু মার্চ মাসের পর থেকেই রাজ্যজুড়ে স্কুল বন্ধ রয়েছে কিছু কিছু স্কুল অনলাইনে ক্লাস নিয়েছে এবং ধরে নেওয়া হচ্ছে ছাত্রছাত্রীরা বাড়িতে বসে নিজেরাও কিছুটা প্রস্তুতি নিয়েছে স্কুল শিক্ষকদের সহযোগিতায়। তাই বাকি ৭০ শতাংশ সিলেবাস ক্লাস রুমে আড়াই থেকে তিন মাসের মধ্যে ছাত্র-ছাত্রীদের বুঝিয়ে দেওয়া সম্ভব । এই বাকি থাকা সিলেবাস আড়াই থেকে তিন মাসের মধ্যে কীভাবে শেষ করা যেতে পারে তা নিয়ে কিছু গাইডলাইন দেওয়া হতে পারে শিক্ষক-শিক্ষিকাদের।

সূত্রের খবর, গাইডলাইনে এই বলে দেওয়া হবে কোন কোন বিষয়গুলিকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে এবং কোনগুলিকে মাথায় রেখে শিক্ষকদের ক্লাস নিতে হবে। তাই জানুয়ারি মাসে নতুন শিক্ষাবর্ষ শুরু হয়ে গেলেও আগের ক্লাসের সিলেবাস শেষ করে তবেই পরবর্তী ক্লাসের সিলেবাসের পঠন-পাঠন শুরু করা হবে। অবশ্য এই বিষয়ে এখনই আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করতে চাননি স্কুল শিক্ষা দফতরের আধিকারিক ও মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি।

 

কর্মখালি খবর

Latest News

ঝাড়গ্রামে রামলালের দাদাগিরি! খাবারের খোঁজে গজরাজের তাণ্ডব দিঘায় সকাল থেকে প্রবল জলোচ্ছ্বাস, মোহনায় ডুবল মৎস্যজীবীদের ট্রলার, ভাঙল ভুটভুটি তোয়ালে পরে বাথটাবে বসে কার্তিক, বাথরুম থেকে ফাঁস ভিডিয়ো! কোভিডের কারণে কি ভারতীয়দের গড় আয়ু ২.৬ বছর করে কমে গিয়েছে? কী বলছে কেন্দ্র Sri Lanka Women বনাম Bangladesh Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? রবিতে ভারী বৃষ্টি ২ জেলায়, সোমে ৭টিতে, কদিন এরকম থাকবে বাংলায়? ঝড় হবে ৬০ কিমিতে আকাশ-ইশার বিয়েতে যেতে দেননি করিনা!ললিতাকে অনন্তের বিয়েতে যেতে ছুটি দেন রামচরণ মাতৃবিয়োগের পর কেমন করে আগলে রাখছেন নতুন বউ কৌশম্বিকে? জানালেন স্বামী আদৃত গরুর পিছনে ছুটলেন পুরপ্রধান, আলিপুরদুয়ারের রাস্তায় এমন দৃশ্য দেখে হতবাক মানুষজন অভিযোগকারীদের বিরুদ্ধে হাইকোর্টে মামলার হুমকি, গ্রেফতারির পরেও তেজ কমেনি জামালের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.