বাংলা নিউজ > কর্মখালি > সময় বাঁচাতে অগ্রিম নথি যাচাই উলুবেড়িয়া কলেজে, নেওয়া হচ্ছে গুগল মিটের সাহায্য
ক্লাস চালু হওয়ার আগেই অনলাইনে পড়ুয়াদের নথি যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছে উলুবেড়িয়া কলেজ।
ক্লাস চালু হওয়ার আগেই অনলাইনে পড়ুয়াদের নথি যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছে উলুবেড়িয়া কলেজ।

সময় বাঁচাতে অগ্রিম নথি যাচাই উলুবেড়িয়া কলেজে, নেওয়া হচ্ছে গুগল মিটের সাহায্য

  • গুগল মিটের সাহায্যে ১৭ থেকে ১৯ নভেম্বর নবাগতদের নথি যাচাই করা হবে। এই পদ্ধতিতে পড়ুয়াদের সরাসরি দেখতে পাবেন নথিপত্রের পরীক্ষকেরা।

করোনা প্রকোপের কারণে ভর্তি প্রক্রিয়া চলছে অনলাইনে। পশ্চিমবঙ্গের উচ্চ শিক্ষা দফতর নির্দেশ দিয়েছে, অনলাইনে ভর্তির পরে পড়ুয়াদের নথি যাচাই করা হবে তাঁদের কলেজে যাওয়ার প্রথম দিনে। কিন্তু তা এখন বেশ সময় সাপেক্ষ ব্যাপার। এই কারণে এখনই অনলাইনে পড়ুয়াদের নথি যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছে উলুবেড়িয়া কলেজ। গুগল মিটের সাহায্যে ১৭ থেকে ১৯ নভেম্বর নবাগতদের নথি যাচাই করা হবে। এই পদ্ধতিতে পড়ুয়াদের সরাসরি দেখতে পারবেন নথিপত্রের পরীক্ষকেরা।

অক্টোবরের মাঝামাঝি সময় থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের অনলাইন রেজিস্ট্রেশন বা নথিভুক্তির প্রক্রিয়া শুরু হয়েছে । চলবে নভেম্বর মাস পর্যন্ত। এই প্রক্রিয়া চলছে হাতে-কলমে নথিপত্র যাচাই ছাড়াই। নথিভুক্তির পরে কলেজে নথি যাচাইয়ের সময় যদি দেখা যায় যে, তা ভুয়ো, তা হলে সংশ্লিষ্ট পড়ুয়ার ভর্তি বাতিল হয়ে যাবে। তাই আগেভাগে এই নথিভুক্তি নিয়ে প্রশ্ন উঠছে।

তাই সমস্যা এড়াতে উলুবেড়িয়া কলেজ আগেভাগেই অনলাইনে নথি যাচাই করে তবেই নথিভুক্তির প্রক্রিয়া শেষ করার সিদ্ধান্ত নিয়েছে। কলেজের অধ্যক্ষ দেবাশিস পাল বলেন, তাঁর প্রতিষ্ঠানে স্নাতক প্রথম বর্ষে অন্তত চার হাজার পড়ুয়া ভর্তি হয়েছেন। এ ছাড়া স্নাতকোত্তর স্তরের পড়ুয়াও রয়েছেন । ঠিক হয়েছে, গুগ্‌ল মিটের মাধ্যমে নবাগতদের নথি যাচাই করা হবে। সেই সঙ্গে চলবে নথিভুক্তির কাজও। 

অধ্যক্ষ বলেন, ‘প্রথম বর্ষে পড়ুয়ারা যখন অনলাইনে ভর্তির আবেদন করেছেন, তখন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট থেকে তাঁদের উচ্চ মাধ্যমিকের ফল কলেজ এক দফা যাচাই করে নিয়েছে। এর পরে গুগ্‌ল মিটের মাধ্যমে স্বচক্ষে যাচাই করা হবে। সেই সঙ্গে হয়ে যাবে রেজিস্ট্রেশনও।’ 

তিনি জানান, পড়ুয়ারা কলেজে এলে তখন আরও এক দফা নথি যাচাই করা হবে। সে সময় যদি দেখা যায় যে, তাঁর নথি ভুয়ো, তখন সেই পড়ুয়ার ভর্তি বাতিল করা হবে। অনলাইনে নথি যাচাইয়ের জন্য নবাগতদের চার দিন ধরে এসএমএস করা হচ্ছে। বলে দেওয়া হয়েছে, তাঁরা যেন গুগ্‌ল মিটে যাচাইয়ের নির্দিষ্ট দিন আসার আগেই নিজেদের যাবতীয় নথিপত্র নিয়ে তৈরি থাকেন।

বন্ধ করুন