বাংলা নিউজ > ক্রিকেট > T20 WC 2024 শুরুর আগেই বর্ণবৈষম্যের আগুনে জ্বলছে SA ক্রিকেট! এবার মুখ খুললেন হতাশ এবি ডি'ভিলিয়ার্স

T20 WC 2024 শুরুর আগেই বর্ণবৈষম্যের আগুনে জ্বলছে SA ক্রিকেট! এবার মুখ খুললেন হতাশ এবি ডি'ভিলিয়ার্স

দলের বর্ণবৈষম্য বিতর্ক নিয়ে মুখ খুললেন হতাশ এবি ডি'ভিলিয়ার্স (ছবি-এক্স)

আর কয়েক দিনের মধ্যেই শুরু হবে টি টোয়েন্টি বিশ্বকাপ, তবে তার আগে মন খারাপ এবি ডি'ভিলিয়ার্সের। আসলে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ অভিযান শুরু করার মাত্র কয়েকদিন আগেই দলে বর্ণবৈষম্য নিয়ে দেশে আলোচনা চলছে। এমন পরিস্থিতিতে এবি ডি'ভিলিয়ার্স মনে করেন তিনি ভাগ্যবান। কারণ এই পরিস্থিতিতে তিনি নিছকই দর্শক।

আর কয়েক দিনের মধ্যেই শুরু হবে টি টোয়েন্টি বিশ্বকাপ, তবে তার আগে মন খারাপ এবি ডি'ভিলিয়ার্সের। আসলে তিনি একটু অবাকই হয়েছেন। আসলে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ অভিযান শুরু করার মাত্র কয়েকদিন আগেই দলে বর্ণবৈষম্য নিয়ে দেশে আলোচনা চলছে। এমন পরিস্থিতিতে এবি ডি'ভিলিয়ার্স মনে করেন তিনি ভাগ্যবান। কারণ এই পরিস্থিতিতে তিনি নিছকই দর্শক। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের অন্যতম গ্রেট ডি'ভিলিয়ার্স পিটিআই-কে বলেন, ‘এই বিষয়টা ফোকাস করে টুর্নামেন্টে যাওয়াটা লজ্জার। আমি মনে করি, এটা নতুন কিছু নয়, এটা শুধু লজ্জার।’

আরও পড়ুন… IPL 2024: কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা

আমার কিছু করার নেই

৪০ বছর বয়সি এবি ডি'ভিলিয়ার্স বলেছেন, ‘সৌভাগ্যক্রমে এবার সেখানে আমার কিছু করার নেই। আমি একজন দর্শক মাত্র।’ বিরক্তির কারণ হল ১ জুন থেকে ক্যারিবিয়ান ও আমেরিকায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে শুধুমাত্র একজন কৃষ্ণাঙ্গ আফ্রিকান খেলোয়াড়ের উপস্থিতি। দক্ষিণ আফ্রিকাকে সবসময়ই 'চোকার' হিসেবে বিবেচনা করা হয় যারা কঠিন পরিস্থিতিতে হেরে যায়। দলটিকে টুর্নামেন্টের আগে অন্যতম ফেভারিট হিসাবে বিবেচনা করা হলেও বাস্তবে প্রত্যাশা পূরণ করে না। প্রচার শুরুর কয়েক দিন আগে বিশ্বকাপের কেন্দ্রে একটি অত্যন্ত বিতর্কিত বিষয় রাখা বর্ণবাদের সঙ্গে খারাপ অতীতের একটি দেশের জন্য আদর্শ প্রস্তুতি নয়।

আরও পড়ুন… ভিডিয়ো: বেগুনি হল বুর্জ খলিফা! ভেসে উঠল KKR ও কিং খানের ছবি, নাইটদের IPL 2024 জয়কে সেলিব্রেট করল দুবাই

রাবাদা একমাত্র কালো আফ্রিকান

দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ম্যাচটি নেদারল্যান্ডসের বিপক্ষে ৮ জুন নিউইয়র্কে খেলবে। ২০১৬ সালে প্রবর্তিত একটি নীতি অনুসারে, দক্ষিণ আফ্রিকাকে একটি মরশুমে ছয়জন কৃষ্ণাঙ্গ খেলোয়াড়কে তার প্লেয়িং একাদশে রাখতে হবে। তবে এই মরশুমে কাগিসো রাবাদা টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে একমাত্র কৃষ্ণাঙ্গ আফ্রিকান ক্রিকেটার। আরেক কৃষ্ণাঙ্গ আফ্রিকান লুঙ্গি এনগিদি রিজার্ভ খেলোয়াড়দের মধ্যে রয়েছেন। শ্বেতাঙ্গ নন এমন অন্যান্য খেলোয়াড়দের মধ্যে রয়েছে রেজা হেনড্রিকস, বজর্ন ফরচুইন, কেশব মহারাজ, তাবরেজ শামসি এবং ওটনিল বার্টম্যান।

আরও পড়ুন… ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠে আসছে কারণ, জড়িয়ে গম্ভীরের নাম

সব সময় কিছু বিতর্ক হবেই-

ডি ভিলিয়ার্স বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে যথারীতি বিশ্বকাপের ঠিক আগে ঘরের মাঠে কিছু বিতর্কিত মুহূর্ত ঘটবেই। আমি মনে করি এটি একটি ভালো দল। এটি লুঙ্গির জন্য হতাশার বিষয়... (সে) কিছুটা ফর্ম হারিয়েছে, সে কয়েকটি আঘাত পেয়েছে। অন্যথায় তিনি সম্ভবত দলে থাকতেন এবং তিনি দলে তাকলে কোনও বিতর্ক হত না।’ বর্তমানে, ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটি নেই এবং দলটি প্রধান কোচ শুকরি কনরাড এবং রব ওয়াল্টার দ্বারা নির্বাচিত হয়।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

EVM ব্যবহার বন্ধের দাবি মাস্কের, পালটা বার্তা ভারতের প্রাক্তন IT মন্ত্রীর বিশ্ব সেরা কাঁচা আম ও ধনে পাতার চাটনি! এইভাবে বানালে হাত চাটবেন ১০ বার ‘আমার দেখা সব থেকে খারাপ ব্রাজিল দল’, জুনিয়রদের বিরুদ্ধে বিস্ফোরক রোনাল্ডিনহো T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ফ্রিজে গোমাংস, মধ্যপ্রদেশে ১১ বাড়ি গুঁড়িয়ে দিল পুলিশ, গ্রেফতার ১ হাসপাতালে ভরতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, এবার আর চোখে নয়, অপারেশন হবে শরীরে কোথায়? 'বাবা আমার কোচ', 'ফাদার্স ডে'-তে বাবাকে নিয়ে আবেগে ভাসলেন ছেলে ঋতব্রত ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বাংলাদেশের সোনালি ব্যাঙ্ককে প্রায় কোটি টাকা জরিমানা RBI-এর! কিন্তু কেন? অপেক্ষা বাড়ালেন অক্ষয়-রবিনা জুটি, ডিসেম্বরে মুক্তি পাচ্ছে না ওয়েলকাম টু জঙ্গল?

T20 WC 2024

T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.