বাংলা নিউজ > ক্রিকেট > AFG vs AUS, ICC T20 WC: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের অঙ্ক জটিল হল, চার দলের সামনেই সেমিতে যাওয়ার সুযোগ

AFG vs AUS, ICC T20 WC: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের অঙ্ক জটিল হল, চার দলের সামনেই সেমিতে যাওয়ার সুযোগ

অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের অঙ্ক জটিল হল, চার দলের সামনেই সেমিতে যাওয়ার সুযোগ। ছবি: গেটি ইমেজেস

Afghanistan stun Australia for a historic win: আফগানিস্তান এদিন অজিদের হারিয়ে ইতিহাসই লিখে ফেলেছে। আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের প্রথম জয়ের রেকর্ড করেছেন রশিদ খানরা। সেই সঙ্গে ২০২৪ টি২০ বিশ্বকাপের সেমিতে ওঠার আশাও বাঁচিয়ে রাখল আফগানরা।

অস্ট্রেলিয়াকে হারিয়ে টি২০ বিশ্বকাপে সুপার আটের গ্রুপ ওয়ানের লড়াই জমিয়ে দিল আফগানিস্তান। পুরো সমীকরণটাই ওলটপালট করে দিলেন রশিদ খানরা। এখন গ্রুপ ওয়ানের যা অবস্থা, তাতে শেষ ম্যাচের উপরই নির্ভর করবে চার দলের সেমিফাইনালে যাওয়ার ভাগ্য।

ভারত ২টি ম্যাচ খেলে ২টিতেই জিতেছে। তা বলে, চার পয়েন্ট নিয়ে তারাও যে সেমির জন্য যোগ্যতা অর্জন করেছে এমনটা নয়। কারণ এখনও চার পয়েন্টে পৌঁছতে পারে অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান। দুই দলই ২টি করে ম্যাচ খেলেছে। দুই দলের পয়েন্ট দুই করে। এই গ্রুপের শেষ ম্যাচে ভারত-অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান-বাংলাদেশ মুখোমুখি হবে। এই গ্রুপে একমাত্র বাংলাদেশই দুই ম্যাচ খেলে ২টিতেই হেরেছে। তাদের ভাঁড়ার শূন্য। গ্রুপের শেষ ম্যাচে অজিরা যদি ভারতকে হারায় এবং আফগানরা হারিয়ে দেয় বাংলাদেশকে, তবে তিন দলের পয়েন্ট হবে চার করে। সেক্ষেত্রে নেট রানরেট বড় ভূমিকা পালন করবে।

আরও পড়ুন: ক্রিজে এসে প্রথম বলে ছয় মেরে, পরের বলেই আউট- গাপ্তিলের হতাশার নজির ছুঁলেন সূর্য

আফগানিস্তান এদিন অজিদের হারিয়ে ইতিহাস লিখে ফেলেছে। আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের প্রথম জয়ের রেকর্ড করেছেন রশিদ খানরা। সেন্ট ভিনসেন্টের কিংসটাউনের আর্নোস ভ্যাল গ্রাউন্ডে ভারতীয় সময়ে রবিবার সকালে চলতি টি২০ বিশ্বকাপের সুপার আটের ম্যাচে আফগানিস্তান ২১ রানে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয়। এর আগে তারা অজিদের কাছে ৪টি ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে হেরেছিল। কিন্তু এবার ইতিহাস বদলে দিল রশিদের দল।

টস জিতে প্রথমে আফগানিস্তানকে ব্যাট করতে পাঠিয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শ। ব্যাট হাতে কিন্তু শুরুটা দুরন্ত করেন দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান। তাঁরা প্রথম উইকেটে ১৫.৫ ওভারে ১১৮ রান তুলে ফেলেন। চারটি করে চার এবং ছক্কার হাত ধরে গুরবাজ ৪৯ বলে ৬০ রান করেন। ইব্রাহিম জাদরান আবার ৪৮ বলে ৫১ রান করেন। তাঁর ইনিংসে ছিল ৬টি চার। কিন্তু এই দুই ব্যাটারের বাইরে আর কেউ রান করতেই পারেননি। তৃতীয় সর্বোচ্চ ১৩ রান করেন করিম জানাত। ৪ বলে ১০ করে অপরাজিত থাকেন মহম্মদ নবি।

আরও পড়ুন: ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের,প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড, ভাঙল ধোনির নজির

বাকিরা দুই অঙ্কের ঘরেই পৌঁছাননি। গুরবাজ সাজঘরে ফেরার পর, শেষ ২৫ বলের মধ্যে আরও ৫ উইকেট হারায় আফগানিস্তান। নির্দিষ্ট ২০ ওভারে তারা ৬ উইকেট হারিয়ে ১৪৮ রান করে। এদিন অস্ট্রেলিয়ার হয়ে ফের হ্যাটট্রিক করেন প্যাট কামিন্স। তিনি ১৮তম ওভারের শেষ বলে সাজঘরে ফিরিয়েছিলেন রশিদ খানকে। ২০তম ওভারে বল করতে এসে প্রথম দুই বলে আউট করেন করিম জানাত এবং গুলবাদিন নায়েরকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। এবার নিজেদের দ্বিতীয় ম্যাচেও আফগানিস্তানের বিরুদ্ধে হ্যাটট্রিক করলেন। সেই সঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে প্রথম বোলার হিসেবে টানা দ্বিতীয় ম্যাচে হ্যাটট্রিকের নজির গড়ে ফেলেন কামিন্স। এছাড়া ২টি উইকেট নিয়েছেন অ্যাডাম জাম্পা এবং এক উইকেট নিয়েছেন মার্কাস স্টইনিস।

আরও পড়ুন: প্রথম ব্যাটার হিসেবে T20 এবং ODI World Cup মিলিয়ে ৩ হাজার রানের মাইলস্টোন ছুঁলেন কোহলি, লিখলেন ইতিহাস

রান তাড়া করতে নামলে অজি ব্যাটারদের কাঁদিয়ে ছাড়েন নবীন উল হক, গুলবাদিন নায়েবরা মিলে। গ্লেন ম্যাক্সওয়েল ছাড়া বাকিরা কেউ খেলতেই পারেননি। ১৪৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া ১২১ রানেই অলআউট হয়ে যায়। ওপেন করতে নেমে নিরাশ করেন ট্র্যাভিস হেড (৩ বলে ০), ডেভিড ওয়ার্নার (৮ বলে ৩)। তিনে নেমে ব্যর্থ মিচেল মার্শও (৯ বলে ১২ রান)। চারে নেমে একমাত্র গ্লেন ম্যাক্সওয়েল ৪১ বলে ৫৯ রান করেন। হাঁকান ছ'টি চার, তিনটি ছক্কা। ম্যাক্সি এবং মার্শ ছাড়া, এর বাইরে দুই অঙ্কের ঘরে কোনও মতে পৌঁছান মার্কাস স্টইনিস। ১৭ বলে ১১ করেন তিনি। এর বাইরে বাকিরা এক অঙ্কের গণ্ডিও টপকাতে পারেননি। ২১ রানে অস্ট্রেলিয়া ম্যাচটি হেরে সেমিতে যাওয়ার অঙ্ক জটিল করে ফেলল। আফগানদের মধ্যে সবচেয়ে সফল বোলার গুলবাদিন নায়েব। ৪ ওভার বল করে ২০ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন। নবীন আবার ৪ ওভার বল করে ২০ রান দিয়ে ৩ উইকেট নেন। ১টি করে উইকেট নিয়েছেন আজমতউল্লাহ ওমরজাই, মহম্মদ নবি এবং রশিদ খান।

ক্রিকেট খবর

Latest News

এই জায়গায় স্বামী-স্ত্রী একসঙ্গে সময় কাটান! তাহলে নাকি বাড়বে প্রেম গুরু পূর্ণিমায় শুভ ৩ যোগ! চাকরির অফার থেকে মান-সম্মান মিলবে কাদের? লাকি ৩ রাশি ‘আগলে রাখব..’, শোভনের বেলুড়ের বাড়িতেই ঘরোয়া বউভাত, বরকে কী কথা দিলেন সোহিনী? হাওয়াই চটির দাম ১ লক্ষ টাকা? সুদূর আরব দেশের কাণ্ডে হেসে খুন নেটপাড়া হিন্দু মহিলাদের সঙ্গে মুসলিম যুবকদের গণবিবাহ, উদ্যোগী মৌলবী, শোরগোল যোগী রাজ্যে 'আপনার বাড়ির পাশে রাস্তা বেহাল সেটা আম্বানির দোষ নয়', ট্রোলারদের জবাব অন্তরার অমরনাথ যাত্রার জন্য বালতাল বেস ক্যাম্পে পৌঁছলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু! কোহলিকে স্লেজ করতে মানা করলে খুব রাগ হত, অকপট প্রাক্তন অজি অধিনায়ক ভিন রাজ্যে আলু পাঠানো বন্ধের নির্দেশ দিল নবান্ন, সবজির দাম নিয়ন্ত্রণে রাখতে বৈঠক পুরসভার ওয়েবসাইটে মজাদার ‘হিংলিশ’! কুকুর পাগল হওয়ার কথা দেখে হাসছে নেটদুনিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.