বাংলা নিউজ > ক্রিকেট > Afghanistan in T20 World Cup-দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Afghanistan in T20 World Cup-দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

টি২০ ওয়ার্ল্ড কাপ-এর ম্যাচে আফগানিস্তান ক্রিকেট দল। ছবি- পিটিআই (PTI)

আইসিসি বিশ্বকাপ-এর ইভেন্টে অর্থাৎ টি২০ ফরম্যাট এবং একদিনের ফরম্যাটের বিশ্বকাপ মিলিয়ে এখনও পর্যন্ত মোট দশটি দল সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ৪৯ বছরের ইতিহাসে। সেই দশটি দলের মধ্যেই জায়গা করে নিলেন রশিদ খানরা। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ,ইংল্যান্ডের সঙ্গে এখন একই আসনে বসছে আফগানরা।

আইসিসি টি২০ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে রুদ্ধশ্বাস ম্যাচে জয় পেয়েছে আফগানিস্তান। ডিএলএস মেথডে ৮ রানে জিতেছে আফগানরা। আরেকটু হলেই সেমিফাইনালের টিকিট হাতছাড়া হয়ে যেত আফগানিস্তানের কাছে। পিচ কঠিন ছিল তা বলাই বাহুল্য। কিন্তু আফগান ব্যাটাররাও মোটেই ভালো খেলেননি এদিন। বেশ কয়েকটি ক্ষেত্রেই দেখা গেছিল অযথা উইকেট ছুঁড়ে দিয়ে এসেছেন তাঁরা। এক্ষেত্রে তাঁদের ওপরে যে ব্যাপক চাপ ছিল সেকথা বলাই বাহুল্য। তবু শেষ পর্যন্ত আফগান বোলারদের দাপটেই বাংলাদেশকে হারিয়ে প্রথমবার টি২০ বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট হাতে পেয়েছে রশিদ খান, মহম্মদ নবিরা। আর সেই সঙ্গেই তাঁরা ঢুকে পড়েছেন এক অভিনব তালিকায়।

আরও পড়ুন-আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার

আইসিসির বিশ্বকাপের ইভেন্টে অর্থাৎ টি২০ ফরম্যাট এবং একদিনের ফরম্যাটের বিশ্বকাপ মিলিয়ে এখনও পর্যন্ত মোট দশটি দল সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ১৯৭৫ সাল থেকে। সেই দশটি দলের মধ্যেই জায়গা করে নিলেন রশিদ খানরা। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ,ইংল্যান্ডের সঙ্গে এখন একই আসনে আফগানরা।

আরও পড়ুন-ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি

একঝলকে কোন দল কোন সালে বিশ্বকাপ সেমিতে প্রথমবার ওঠে…

১৯৭৫ সালে অস্ট্রেলিয়া দল প্রথমবার সেমিফাইনাল খেলে

১৯৭৫ সালে ইংল্যান্ড ক্রিকেট দলও প্রথমবার বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে

১৯৭৫ সালে ওয়েস্ট ইন্ডিজ দল সেমিফাইনালে ওঠে এবং সেবার চ্যাম্পিয়ন হয়

একই বছরে ১৯৭৫ সালে চতু্র্থ দল হিসেবে নিউজিল্যান্ডও সেমিতে ওঠে

১৯৭৯ সালে প্রথমবার পাকিস্তান ক্রিকেট দল বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে

১৯৮৩ সালে কপিল দেবের ভারত বিশ্বকাপের সেমিতে খেলে এবং চ্যাম্পিয়ন হয়

১৯৯২ সালে দঃ আফ্রিকা ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল

১৯৯৬ সালে অর্জুন রণতুঙ্গার শ্রীলঙ্কা প্রথমবার বিশ্বকাপ সেমিফাইনাল খেলে এবং চ্যাম্পিয়ন হয়

২০০৩ সালে কেনিয়া দল ওডিআই বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল

২০২৪ সালে টি২০ বিশ্বকাপে আফগানিস্তান দল টি২০ বিশ্বকাপের সেমিতে এল

আরও পড়ুন-‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের

উল্লেখ্য প্রথমবার সেমিফাইনালে ওঠার পর সেবার চ্যাম্পিয়ন হওয়ার নজির রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ভারত এবং শ্রীলঙ্কার। বাংলাদেশের বিপক্ষে নবীন উল হক এবং রশিদ খান জুটি দুরন্ত বোলিং করে দলকে বিশ্বকাপের শেষ চারে তোলেন। জোরে বোলার হিসেবে নবিন নেন চার উইকেট,নিজের স্পিনের ভেল্কি দেখিয়ে আফগান অধিনায়ক রশিদ খানও নেন চার উইকেট। এবারের টি২০ বিশ্বকাপে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াকে হারিয়ে আগেই চমক দেখিয়েছে আফগানরা। বাংলাদেশকে হারানোর পর এখন তাঁদের সেমিফাইনালে প্রতিপক্ষ দঃ আফ্রিকা। ফলে বিনা যুদ্ধে যে রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরানরা এক ইঞ্চিও জমি ছেড়ে দেবেন না, তা বলাই বাহুল্য।

ক্রিকেট খবর

Latest News

কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার পরপর ২ বার জকোভিচকে হারিয়ে উইলম্বডন জয় আলকারাজের! কুর্সিতে একাই থাকলেন ফেডেরার ভিডিয়ো: শর্ট ফাইন থেকে থ্রো করে নন স্ট্রাইকার এন্ডে রাজাকে রান আউট করলেন শিবম!

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.