বাংলা নিউজ > ক্রিকেট > T20 WC 2024: আফগানিস্তানের এই বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

T20 WC 2024: আফগানিস্তানের এই বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

আজমতউল্লাহ উমরজাই চতুর্থ ওভারেই এক ওভারে ৩৬ রান দিয়ে বসেন (ছবি:এক্স)

ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তানের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর শেষ গ্রুপ পর্বের ম্যাচটি সেন্ট লুসিয়াতে খেলা হচ্ছে। একই ম্যাচে আফগানিস্তানের বোলার আজমতউল্লাহ উমরজাই এক ওভারে ৩৬ রান দিলেন। যদিও এক ওভারে ৩৬ রানের কথা শুনলেই যুবরাজ সিংয়ের কথা মনে এসে যায়। তবে এটা তেমন বিষয় ছিল না।

ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তানের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর শেষ গ্রুপ পর্বের ম্যাচটি সেন্ট লুসিয়াতে খেলা হচ্ছে। একই ম্যাচে আফগানিস্তানের বোলার এক ওভারে ৩৬ রান দিলেন। যদিও এক ওভারে ৩৬ রানের কথা শুনলেই যুবরাজ সিংয়ের কথা মনে এসে যায়। তবে এটা তেমন বিষয় ছিল না। যুবি ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে ইংল্যান্ডের ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ৩৬ রান নিয়েছিলেন। তিনি সেই ম্যাচে এক ওভারে ব্রডকে ছয়টি ছক্কা হাঁকিয়েছিলেন। যদিও ওয়েস্ট ইন্ডিজ বনাম আফগানিস্তান ম্যাচে ৬টি ছক্কা মারা হয়নি, তবুও নিকোলাস পুরান এক ওভারে ৩৬ রান নেন। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চমবারের মতো এমনটি ঘটেছে, যখন একজন বোলার এক ওভারে ৩৬ রান খরচ করেছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটি দ্বিতীয়বার, যখন এক ওভারে এত রান হল।

আরও পড়ুন… NZ ও বিশ্ব ক্রিকেটে সে একজন মহান ক্রিকেটার- বোল্টের শেষ T20 WC ম্যাচের পরে আবেগে ভাসলেন উইলিয়ামসন

কীভাবে ৩৬ রান আসে-

আসলে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আফগানিস্তান দলের অধিনায়ক রশিদ খান টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। অধিনায়কের এই সিদ্ধান্ত সঠিক প্রমাণিত হওয়ার আগেই আজমতউল্লাহ উমরজাই চতুর্থ ওভারেই এক ওভারে ৩৬ রান দিয়ে বসেন। যদিও এর আগেও তিনি একটি ওভার বল করেছিলেন, যাতে তিনি সাফল্য পেয়েছিলেন। উমরজাই ইনিংসের চতুর্থ ওভারটি বোলিং করেন, যেখানে তিনটি ছক্কা ও চারটি চার মারেন নিকোলাস পুরান। একটি চার ছিল ওয়াইড, অন্যদিকে একটি চার লেগ বাই হিসাবে এসেছিল। এই ওভারে একাই ২৬ রান নিয়েছেন নিকোলাস পুরান। এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে এক ওভারে মাত্র ৩৬ রান করেছিলেন যুবরাজ সিং।

আরও পড়ুন… WI vs AFG: ভেঙে গেল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ রানের নতুন ইতিহাস লিখল উইন্ডিজ

ওভারটা কেমন ছিল-

এই ওভারের কথা বলতে গিয়ে আজমতউল্লাহ ওমরজাইয়ের প্রথম বলেই ছক্কা হাঁকান নিকোলাস পুরান। দ্বিতীয় বলটি ছিল নো বল, যেটিতে পুরান একটি চার মারেন। পরের বলটি ছিল ওয়াইড, যার উপর বাই হিসেবে একটি চার চলে যায়। এইভাবে, একটি বল করা হয়েছিল এবং ১৬ রান পেয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। উমারজাই আবার দ্বিতীয় বলটি করেন এবং নিকোলাস পুরান বোল্ড হন, কিন্তু এটি একটি ফ্রি হিট ছিল তাই তিনি রক্ষা পান। তৃতীয় বলে লেগ বাই মেরে চার নেন পুরান। চতুর্থ বলে চার মারেন পুরান। পরের দুই বলে দুটি ছক্কা মারেন নিকোলাস পুরান। এভাবে উমরজাইয়ের ওভারে মোট ৩৬ রান আসে।

আরও পড়ুন… Euro 2024: নাক ভাঙল এমবাপ্পের! অস্ট্রিয়ার বিরুদ্ধে ১-০ জিতলেও ৯০ মিনিট গোল করতে পারল না ফ্রান্স

টি-টোয়েন্টি ম্যাচে এক ওভারে সর্বোচ্চ রান

৩৬ - যুবরাজ সিং (ভারত) বনাম স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড), ডারবান, ২০০৭

৩৬ - কায়রন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ) বনাম আকিলা ধনঞ্জয় (শ্রীলঙ্কা), কুলিজ, ২০২১

৩৬ - রোহিত শর্মা এবং রিঙ্কু সিং (ভারত) বনাম করিম জনাত (আফগানিস্তান), বেঙ্গালুরু, ২০২৪

৩৬ - দীপেন্দ্র সিং আইরি (নেপাল) বনাম কামরান খান (কিউটি), আল আমিরাত, ২০২৪

৩৬ - নিকোলাস পুরান এবং জনসন চার্লস (ওয়েস্ট ইন্ডিজ) বনাম আজমাতউল্লা ওমরজাই (আফগানিস্তান), সেন্ট লুসিয়া, ২০২৪

ক্রিকেট খবর

Latest News

টিম মিটিংয়ে কম কথা বলতেন, কিন্তু… গম্ভীরকে নিয়ে বড় রহস্য ফাঁস করলেন আবেশ সময়ের আগে দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যমাত্রায় পৌঁছবে ভারত, দাবি নীতি আয়োগের এবার রাজনীতির ময়দানে অঙ্কিতা অধিকারী, চাকরি হারিয়েছিলেন শিক্ষক দুর্নীতি মামলায় ইয়ামাল থেকে গুলার! এবারের ইউরো প্রতিষ্ঠা দিল তরুণ প্রতিভাদের…একঝলকে সেরা ৫ তারকা Copa America 2024: কোপার ফাইনালে ব্রাজিল যোগ, ম্যাচ পরিচালনা করবেন ক্লাউস জাতীয় ফ্রেঞ্চ ফ্রাই দিবস কেন পালন করা হয়? রইল দিনটির ইতিহাস সহ কিছু অজানা তথ্য শনিবারই সিরিজ জয়ের সুযোগ ভারতের! ম্যাচের আগে ব্যাটিং অর্ডার নিয়ে অস্বস্তিতে গিল… প্রথম রূপান্তরকামী পুলিশ পেল বিহার, বিরাট সাফল্য তৃতীয় লিঙ্গের সমাজের বিয়ে বাড়িতেই শাহরুখ ছুঁলেন অমিতাভ-জয়ার পা, নীতা আম্বানিরও পায়ে হাত দিলেন নাকি? সাতসকালে বাগদার গণনাকেন্দ্রে হাজির কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, শান্তনুকে সরাল পুলিশ

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.