বাংলা নিউজ > ক্রিকেট > ইতিহাস লিখল আফগানিস্তান! উগান্ডার বিরুদ্ধে ১২৫ রানে জিততেই ICC Men's T20 World Cup-এ নজির গড়লেন রশিদ খানরা

ইতিহাস লিখল আফগানিস্তান! উগান্ডার বিরুদ্ধে ১২৫ রানে জিততেই ICC Men's T20 World Cup-এ নজির গড়লেন রশিদ খানরা

ICC Men T20 WC-এ নতুন ইতিহাস লিখল আফগানিস্তান (ছবি:AP) (AP)

আফগানিস্তান একতরফাভাবে উগান্ডাকে ১২৫ রানে হারিয়ে দিয়েছে। এই জয়ের মাধ্যমে আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এমন কিছু করে ফেলল, যা এখন পর্যন্ত আর কোনও দল করতে পারেনি। আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথম দল হিসেবে ১২০ রানের বেশি ব্যবধানে দুবার জিতেছে।

আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর গ্রুপ সি-তে আফগানিস্তান বনাম উগান্ডা ম্যাচটি আজ গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়াম মাঠে খেলা হয়েছিল। এই ম্যাচে আফগানিস্তান একতরফাভাবে উগান্ডাকে ১২৫ রানে হারিয়ে দিয়েছে। এই জয়ের মাধ্যমে আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এমন কিছু করে ফেলল, যা এখন পর্যন্ত আর কোনও দল করতে পারেনি। আফগানিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথম দল হিসেবে ১২০ রানের বেশি ব্যবধানে দুবার জিতেছে।

রেকর্ড গড় আফগানিস্তান-

আফগানিস্তানের ১২৫ রানের জয় টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে রানের দিক থেকে চতুর্থ বৃহত্তম জয়। এর আগে ২০২১ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডের বিরুদ্ধে ১৩০ রানে জিতেছিল আফগানিস্তান। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে রানের নিরিখে সবচেয়ে বড় জয় শ্রীলঙ্কার নামে রয়েছে। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে কেনিয়াকে ১৭২ রানে হারিয়েছিল শ্রীলঙ্কা।

আরও পড়ুন… T20 WC 2024-এ এমন পিচ! এটা মেনে নেওয়া যায় না- নিউইয়র্কের বাইশ গজ দেখে ICC-র উপর চটলেন মনোজ তিওয়ারি

দেখে নিন আর কোন কোন রেকর্ড হয়েছে-

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। যারা ২০২১ সালে স্কটল্যান্ডকে ১৩০ রানে হারিয়েছিল। তিন নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা, যারা ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ডকে ১৩০ রানের ব্যবধানে হারিয়েছিল। আফগানিস্তান আবার তালিকার চতুর্থ স্থানে রয়েছে, যারা উগান্ডাকে ১২৫ রানে হারিয়েছে। ইংল্যান্ড পঞ্চম অবস্থানে রয়েছে, যারা ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানকে ১১৬ রানে হারিয়েছিল।

আরও পড়ুন… ইংল্যান্ড দলের সঙ্গে যুক্ত হলেন পোলার্ড! মাঠের পরিস্থিতি দেখেই অঙ্ক কষতে চান জোস বাটলার

আফগানিস্তান ২০ ওভারে পাঁচ উইকেটে ১৮৩ রান করে এবং জবাবে উগান্ডা মাত্র ৫৮ রানে অলআউট হয়ে যায়। আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বনিম্ন স্কোরে অলআউট হওয়ার নিরিখে চতুর্থ স্থানে রয়েছে উগান্ডা। এই লজ্জাজনক রেকর্ডের তালিকার শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস। তারা ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার কাছে ৩৯ রানে অলআউট হয়েছিল। নেদারল্যান্ডসও দ্বিতীয় স্থানে রয়েছে। যেটি ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার কাছে ৪৪ রানে অলআউট হয়েছিল। তিন নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, যারা ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে মাত্র ৫৫ রানে অলআউট হয়েছিল।

আরও পড়ুন… French Open: রেকর্ড গড়লেন জকোভিচ! ৪ ঘণ্টা ৩৯ মিনিটের পাঁচ সেটের লড়াই শেষে উঠলেন শেষ আটে

ম্যাচটি কেমন হয়েছিল-

ম্যাচের কথা বললে, টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর পঞ্চম গ্রুপ পর্বের ম্যাচটি আফগানিস্তান এবং উগান্ডার মধ্যে অনুষ্ঠিত হয়েছিল। এটি ছিল গ্রুপ সি-র দ্বিতীয় ম্যাচ। এই ম্যাচে আফগানিস্তান দল বিশাল জয় পেয়েছে। আফগানিস্তানের কাছে ১২৫ রানে হেরেছে উগান্ডা। আফগানিস্তানের কাছে ৫৮ রানে অলআউট হয়ে যায় উগান্ডার দল।

এই ম্যাচে, রহমানউল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান ব্যাট হাতে আফগানিস্তানের জন্য বিস্ময়কর কাজ করেছিলেন এবং ফজলহক ফারুকি বোলিংয়ে বিস্ময়কর কাজ করেছিলেন। এবং তারা নিজেদের দলকে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের দিকে নিয়ে গিয়েছিলেন। পাঁচ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার পান ফজলহক ফারুকি।

ক্রিকেট খবর

Latest News

একুশে জুলাইয়ের পোস্টারে অভিষেকের ছবি নেই!‌ খোঁচা দিলেন শমীক, পাল্টা জয়প্রকাশ বাংলাদেশে থেকে এখনও ঘরে ফিরেছেন ৯৭৮ ভারতীয় পড়ুয়া, হাইকমিশনের দ্বারস্থ আরও ৪০০০ প্রাক্তন স্বামীর সঙ্গে পার্টি, চারু বলছেন প্রাক্তন শাশুড়ি-ননদকে বড়ই ভালোবাসেন রাখি বন্ধন ২০২৪: তারিখ, ভাদ্র, পঞ্চক, রাখীর শুভ সময় অগস্টের শুরুতেই সূর্যের ঘরে শুক্রের প্রবেশ, ৫ রাশির খুলবে কপাল, বিনিয়োগে হবে লাভ কীভাবে ২১ দিনে কমিয়েছিলেন ওজন? সেই গোপন কৌশল শেয়ার করলেন মাধবন বাংলাদেশের ছাত্র আন্দোলন হাইজ্যাক করেছে জামাত? সমন্বয়ককে বহিষ্কার ঘিরে গুঞ্জন তিন ভাগে গড়ে উঠছে একুশে জুলাইয়ের মঞ্চ, পৃথক র‌্যাম্পের সঙ্গে থাকছে নানা ব্যবস্থা এস বসুরায় অ্যান্ড কোম্পানির ১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ED আদ্যিকালের মতো হাতে লেখা বোর্ডিং পাস, বিমানযাত্রীর পোস্ট ভাইরাল, জবাব ইন্ডিগোর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.