বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > Asia Cup 2023: ওপেন করবেন ইশান, ৪ নম্বরে কোহলি… কেমন হতে পারে ভারতের গ্রুপ পর্বের ব্যাটিং লাইনআপ?

Asia Cup 2023: ওপেন করবেন ইশান, ৪ নম্বরে কোহলি… কেমন হতে পারে ভারতের গ্রুপ পর্বের ব্যাটিং লাইনআপ?

ইশান কিষান, কেএল রাহুল এবং বিরাট কোহলি। 

গ্রুপ পর্বের দুই ম্যাচে খেলবেন না কেএল রাহুল। তাঁর পরিবর্তে কে খেলেন সেটাই দেখার। পাশাপাশি ব্যাটিং লাইনআপে কেমন পরিবর্তন দেখা যায়, তার দিকে তাকিয়ে গোটা ভারতীয় ক্রিকেট মহল।

এশিয়া কাপের জন্য দল ঘোষণা করার সময়ই প্রধান নির্বাচক অজিত আগরকার বলেন কেএল রাহুলের সামান্য কিছু চোট রয়েছে, ফলে তিনি প্রথম কয়েকটি ম্যাচ খেলতে পারবেন না। কিন্তু তারপরে ভারতীয় দলের অনুশীলনে পুরো দমে অনুশীলন করতে দেখা যায় রাহুলকে। ব্যাটিং থেকে ফিল্ডিং সঙ্গে উইকেট কিপিং করতে দেখা যায় তাঁকে। স্টার স্পোর্টস যে ভিডিয়োগুলি জনসাধারণের সামনে আনে তা থেকে প্রত্যেককে অনুমান করছিলেন যে প্রথম দিন থেকেই খেলবেন রাহুল। তবে ভারতীয় দলের পাঁচ দিনের বিশেষ শিবির শেষ হয়ে যাওয়াক পর প্রধান কোচ রাহুল দ্রাবিড় জানিয়ে দেন এশিয়া কাপের আগামী দুটি ম্যাচের জন্য কেএল রাহুলকে পাওয়া যাচ্ছে না। তাঁর সামান্য কিছু চোট রয়েছে। উল্লেখ্য এই বছরের আইপিএল চলাকালীন পায়ে চোট পান তিনি।

ভারতের প্রাক্তন সহ-অধিনায়ক প্রথম দুটি ম্যাচ খেলবেন না। এ কথা জানার পরেই দলের চার নম্বর পজিশনে কে ব্যাট করতে আসবেন তা নিয়ে সবমহলে আলোচনা শুরু হয়েছে। এর সঙ্গে সঙ্গে দলের ওপেনিং জুটিতে কিছু পরিবর্তন আনা হবে কিনা সেটা নিয়েও আলোচনা শুরু হয়েছে। এই প্রতিবেদনে কিছু সম্ভাব্য পরিবর্তন তুলে ধরা হল-

ইশান কিষানকে যদি ওপেনিং করতে নামানো হয় তাহলে তিন নম্বর পজিশনে ব্যাট করতে আসতে পারেন শুভমন গিল। সেক্ষেত্রে বিরাট কোহলি চার নম্বরে আসবেন। শুভমন নিজের ওডিআই কেরিয়ারে মাত্র চার বার তিন নম্বর পজিশনে ব্যাট করেছেন। গত বছর জিম্বাবোয়ের বিপক্ষে একটি ম্যাচে ১৩০ রান করেছিলেন। অন্যদিকে বিরাট কোহলি যদি চার নম্বরে আসেন তাহলে পাঁচ নম্বরে সূর্যকুমার যাদব বা শ্রেয়স আইয়ারের মতো আক্রমণাত্মক ক্রিকেটাররা নামতে পারেন। এই কম্বিনেশনকেই কয়েকদিন আগে এবি ডিভিলিয়ার্স এবং ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী মান্যতা দিয়েছেন। আরও একটি সম্ভাবনার দিক উঠে আসছে তা হল তিন নম্বরে আইয়ার, চার নম্বরে বিরাট কোহলি, পাঁচ ও ছয় সূর্যকুমার যাদব এবং শুভমন গিল।

অন্যদিকে ইশান যদি তিন নম্বরে ব্যাট করতে নামেন তাহলে স্বাভাবিকভাবেই কোহলি চার নম্বরে থাকবেন এবং শ্রেয়াস নেমে যাবেন পাঁচ নম্বরে। ইশানের চার নম্বরে নামানো একটা সম্ভাবনা তৈরি হচ্ছে। তবে সেক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে পরিসংখ্যান। জাতীয় দলের হয়ে অনেকবার চার নম্বর পজিশনে ব্যাট করতে নেমেছেন তিনি কিন্তু উল্লেখযোগ্য কিছু করতে পারেননি। তাই বিরাট কোহলি নিজের পছন্দ জায়গাতেই থাকবেন বলে মনে করছেন সকলে।

অন্যদিকে সঞ্জু স্যামসনের খেলার বিষয়টিও উঠে আসছে। কেএল রাহুলের হালকা চোট থাকায় তাকে অতিরিক্ত ক্রিকেটার হিসেবে দলের সঙ্গে যুক্ত করা হয়। সঞ্জু নিজে অনেকবার ৫টি ৬ নম্বর পজিশনে ব্যাট করেছেন তাই সেক্ষেত্রে তার কিছুটা হলেও অভিজ্ঞতা রয়েছে। এখন দেখার বিষয় এইটা পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের প্রথম ম্যাচে ভারত কিভাবে নিজের দল সাজায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

Warning for Windows 10 and 11 Users: হতে পারে বড় বিপদ, সতর্ক করল কেন্দ্র দুঃস্থ পথসিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়াচ্ছেন, অমরেশের দাদাগিরিতে মুগ্ধ সৌরভ মাদ্রাসায় নিয়োগে সাড়ে ১২ হাজার চাকরি প্রার্থীর আবেদন খারিজ, কী জানাল কোর্ট? ১৮ বছর পর নতুন ঠিকানায় উঠে আসছে কংগ্রেসের ওয়ার রুম, এটা কার বাংলো জানেন? চিনের ‘স্মার্ট গাড়ি’ থেকে কি পাচার হচ্ছে সংবেদনশীল মার্কিন তথ্য? হবে তদন্ত বৈঠক করতে এসেছিলেন শাহ, গাড়ির নম্বর প্লেটে চোখ যেতেই ...... ললিপপ লাগেলুর গায়ক পবন এবার আসানসোলের BJP-র প্রার্থী! ক্ষুব্ধ বাবুল বললেন কী? কীভাবে খসে গেল মানুষের লেজ? প্রকাশ্যে আড়াই কোটি বছর আগের ঘটনা জয়ের সেলিব্রেশন নর্দেকে উৎসর্গ দিমির, দিলেন লাল-হলুদকে গুঁড়িয়ে দেওয়ার হুমকিও কাঁথিতে বাবার আসনে দাঁড়াচ্ছেন সৌমেন্দু, কী বললেন তিনি? অগ্নিপরীক্ষায় শুভেন্দু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.