বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > PAK vs NEP: ১৯তম ODI সেঞ্চুরির পথে হাসিম আমলার বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর, বিস্তর পিছিয়ে বিরাট কোহলি

PAK vs NEP: ১৯তম ODI সেঞ্চুরির পথে হাসিম আমলার বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর, বিস্তর পিছিয়ে বিরাট কোহলি

শতরানের পথে বাবর আজম। ছবি- এএফপি।

Pakistan vs Nepal Asia Cup 2023: নেপালের বিরুদ্ধে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে একাই ১৫১ রান করেন বাবর আজম। সেই সঙ্গে তিনি গড়ে ফেলেন একাধিক ব্যক্তিগত নজির।

নেপালের বিরুদ্ধে এশিয়া কাপ ২০২৩-এর উদ্বোধনী ম্যাচে আগ্রাসী শতরান করেন বাবর আজম। তিনি ৪টি বাউন্ডারির সাহায্যে ৭২ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন। ১০টি বাউন্ডারির সাহায্যে ১০৯ বলে শতরানের গণ্ডি টপকে যান পাক দলনায়ক। শেষমেশ ১৪টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৩১ বলে ১৫১ রান করে আউট হন বাবর।

ওয়ান ডে ক্রিকেটে বাবরের এটি ১৯তম শতরান। ১০৪টি ম্যাচে মাঠে নেমে আজম এমন কৃতিত্ব অর্জন করেন। পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যে বাবরের থেকে বেশি ওয়ান ডে সেঞ্চুরি করেছেন কেবল সইদ আনোয়ার। বুধবার নেপালের বিরুদ্ধে এমন ধ্বংসাত্মক ইনিংস খেলার পথে বাবর হাসিম আমলার একটি বিশ্বরেকর্ড ভেঙে দেন। সেই সঙ্গে গড়ে ফেলেন আরও কিছু নজির। চোখ রাখা যাক তালিকায়।

আমলার বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর, অনেক পিছনে কোহলি:-

সব থেকে কম ইনিংসে ১৯টি ওয়ান ডে সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন বাবর আজম। তিনি ১০২টি ইনিংসে ব্যাট করতে নেমে ১৯তম শতরান করেন। আগে এই রেকর্ড ছিল হাসিম আমলার। তিনি ১০৪টি ইনিংসে ব্যাট করে ১৯টি ওয়ান ডে সেঞ্চুরি করেন। বিরাট কোহলি ১৯টি ওয়ান ডে সেঞ্চুরি করতে খরচ করেন ১২৪টি ইনিংস।

ক্যাপ্টেন হিসেবে এশিয়া কাপে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস বাবরের:-

বাবর আজমই প্রথম ক্রিকেটার, যিনি ক্যাপ্টেন হিসেবে ব্যাট করতে নেমে এশিয়া কাপে ব্যক্তিগত ১৫০ রানের গণ্ডি টপকান। সুতরাং, বাবরের ১৫১ রানের ইনিংসটি এশিয়া কাপের ইতিহাসে কোনও ক্যাপ্টেনের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

আরও পড়ুন:- PAK vs NEP: রোহিতের বুলেট থ্রো-য়ে রান-আউট ইমাম, বাবরের ক্যাচ ছাড়ার মাশুল দিল নেপাল- ভিডিয়ো

এশিয়া কাপে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস বাবরের:-

সার্বিকভাবে এশিয়া কাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের নজির গড়েন বাবর আজম। নেপালের বিরুদ্ধে তাঁর ১৫১ রানের অনবদ্য ইনিংসটির থেকে টুর্নামেন্টে বেশি রানের ব্যক্তিগত ইনিংস রয়েছে কেবল বিরাট কোহলির। তিনি ২০১২ সালে পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। সুতরাং, এশিয়া কাপের ইতিহাসে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংসের রেকর্ড অক্ষুন্ন থাকে বিরাটের।

আরও পড়ুন:- PAK vs NEP: মুলতানের প্রায় খালি স্টেডিয়ামে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচ, নেটিজেনদের বিদ্রুপের মুখে PCB

ওয়ান ডে কেরিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস বাবরের:-

বাবর আজম নিজের ওয়ান ডে কেরিয়ারে এই নিয়ে দ্বিতীয়বার ব্যক্তিগত ১৫০ রানের গণ্ডি টপকে যান। যদিও অল্পের জন্য সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস গড়া হয়নি তাঁর। বাবর ২০২১ সালে বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫৮ রান করেন। সেটিই এখনও পর্যন্ত তাঁর ওয়ান ডে কেরিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

আবারও ছেলেধরা সন্দেহে গণপিটুনি, আশঙ্কাজনক যুবক, থানার সামনে বিক্ষোভ পরিবারের জমি দখলের অভিযোগ পেলেই করতে হবে FIR, কলকাতার সব থানাকে নির্দেশ লালবাজারের টানটান জয়ে সেমিতে মুকেশরা, বাংলার T20 লিগে টানা ৬ ম্যাচে হার মনোজ তিওয়ারিদের মহাকাশ থেকে সুনীতার ফিরতে আরও কিছুটা দেরি, কারণ জানিয়ে দিল নাসা, ফিরবেন কবে? ঘাটাল মাস্টারপ্ল্যানের কাজ শুরু রাজ্য সরকারের, প্রতিশ্রুতি দিয়ে তা রাখলেন সাংসদ বয়স ৩৬, ইউরোপের দ্বীপে ছুটি কাটাতে গিয়ে হঠাৎই মৃত্যু বিউটি ইনফ্লুয়েন্সর ফারহার তামিলনাড়ুতে বিষ মদকাণ্ডে মৃত্যুমিছিল অব্যাহত, মৃতের সংখ্যা বেড়ে ৫৩, অসুস্থ ২০০ ইংরেজবাজারে জঞ্জাল কর, TMC-র খারাপ ফলের জন্যই এমন সিদ্ধান্ত, অভিযোগ বিজেপির জামিন অধরাই থাকল, শাহজাহানকে আরও ১৪ দিনের জেল হেফাজতে পাঠাল আদালত বিদেশ থেকে পড়ে আসা ডাক্তারি পড়ুয়াদের ইন্টার্নশিপের সময় কমছে, বড় নির্দেশিকা

T20 WC 2024

বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.