বাংলা নিউজ > ক্রিকেট > এশিয়া কাপ > PAK vs NEP: বাবর-ইফতিকারের জোড়া শতরানে ভর করে এশিয়া কাপের ইতিহাসে নিজেদের সব থেকে বড় জয় পেল পাকিস্তান

PAK vs NEP: বাবর-ইফতিকারের জোড়া শতরানে ভর করে এশিয়া কাপের ইতিহাসে নিজেদের সব থেকে বড় জয় পেল পাকিস্তান

ব্যাট চালাচ্ছেন বাবর আজম। ছবি- এপি।

Pakistan vs Nepal Asia Cup 2023: এশিয়া কাপ ২০২৩-এর উদ্বোধনী ম্যাচে নেপালকে বিশাল ব্যবধানে পরাজিত করে পাকিস্তান। অল্পের জন্য ভারতের সর্বকালীন রেকর্ড ভাঙতে পারলেন না বাবর আজমরা।

নেপালের বিরুদ্ধে বিশাল জয় দিয়ে এশিয়া কাপ ২০২৩ অভিযান শুরু করল পাকিস্তান। অল্পের জন্য টুর্নামেন্টের ইতিহাসে বৃহত্তম জয়ের রেকর্ড হাতছাড়া হয় বাবর আজমদের। তবে ওয়ান ডে ফর্ম্যাটের এশিয়া কাপের ইতিহাসে রানের নিরিখে নিজেদের বৃহত্তম জয় ছিনিয়ে নেয় পাকিস্তান।

বুধবার মুলতানে নেপালের বিরুদ্ধে এশিয়া কাপ ২০২৩-এর উদ্বোধনী ম্যাচে মাঠে নামে আয়োজক পাকিস্তান। টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাক দলনায়ক বাবর আজম। মাত্র ২৫ রানের মধ্যে দুই ওপেনারের উইকেট হারিয়ে বসে পাকিস্তান। তবে বাবর আজম ও ইফতিকার আহমেদের জোড়া শতরানে ভর করে তারা বিরাট রানের ইনিংস গড়ে তোলে।

পাকিস্তান নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩৪২ রান সংগ্রহ করে। বাবর আজম ৪টি বাউন্ডারির সাহায্যে ৭২ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন। ১০টি বাউন্ডারির সাহায্যে ১০৯ বলে শতরানের গণ্ডি টপকে যান তিনি। শেষমেশ ১৪টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৩১ বলে ১৫১ রান করে আউট হন পাক দলনায়ক। বাবরের ওয়ান ডে কেরিয়ারের এটি ১৯তম শতরান।

টুর্নামেন্টের ইতিহাসে এটি কোনও ক্যাপ্টেনের খেলা সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এর আগে কোনও ক্রিকেটার ক্যাপ্টেন হিসেবে এশিয়া কাপে ব্যাট করতে নেমে দেড়শো রানের গণ্ডি টপকাতে পারেননি। সার্বিকভাবে বিরাট কোহলির ১৮৩ রানের (২০১২ সালে পাকিস্তানের বিরুদ্ধে) পরে এশিয়া কাপের ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড।

ইফতিকার ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪৩ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি ১০টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৬৭ বলে ব্যক্তিগত শতরানের গণ্ডি টপকে যান। শেষমেশ ১১টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৭১ বলে ১০৯ রান করে অপরাজিত থাকেন ইফতিকার। এটি তাঁর ওয়ান ডে কেরিয়ারের প্রথম সেঞ্চুরি। এশিয়া কাপের ইতিহাসে চতুর্থ দ্রুততম শতরানের রেকর্ড গড়েন ইফতিকার।

আরও পড়ুন:- PAK vs NEP: এশিয়া কাপের ইতিহাসে চতুর্থ দ্রুততম শতরান ইফতিকারের, তালিকায় রয়েছেন ভারতের সুরেশ রায়না

এছাড়া মহম্মদ রিজওয়ান ৬টি বাউন্ডারির সাহায্যে ৫০ বলে ৪৪ রানের যোগদান রাখেন। নেপালের সোমপাল কামি ২টি উইকেট নেন। করণ কেসি ও সন্দীপ লামিছানে ১টি করে উইকেট পকেটে পোরেন।

জবাবে ব্যাট করতে নেমে নেপাল ২৩.৪ ওভারে মাত্র ১০৪ রানে অল-আউট হয়ে যায়। ২৩৮ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে পাকিস্তান। এশিয়া কাপের ইতিহাসে পাকিস্তানের এটি সব থেকে বড় ব্যবধানে জয়ের রেকর্ড। এর আগে ২০০০ সালে বাংলাদেশের বিরুদ্ধে ২৩৩ রানে ম্যাচ জেতে পাকিস্তান। এতদিন সেটিই ছিল এশিয়া কাপে পাকিস্তানের সব থেকে বড় জয়।

সার্বিকভাবে এশিয়া কাপের ইতিহাসে সব থেকে বড় ব্যবধানে জয়ের রেকর্ড রয়েছে ভারতের নামে। তারা ২০০৮ সালে হংকংকে ২৫৬ রানের ব্যবধানে পরাজিত করে। সুতরাং অল্পের জন্য এশিয়া কাপে ভারতের সর্বকালীন রেকর্ড ভাঙতে পারল না পাকিস্তান।

আরও পড়ুন:- PAK vs NEP: ১৯তম ODI সেঞ্চুরির পথে হাসিম আমলার বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর, বিস্তর পিছিয়ে বিরাট কোহলি

রানের নিরিখে এশিয়া কাপের ইতিহাসে সব থেকে বড় জয়:-
১. হংকংকে ২০০৮ সালে ২৫৬ রানে হারায় ভারত।
২. নেপালকে ২০২৩ সালে ২৩৮ রানে হারায় পাকিস্তান।
৩. বাংলাদেশকে ২০০০ সালে ২৩৩ রানে হারায় পাকিস্তান।

ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে এটি পাকিস্তানে তৃতীয় বৃহত্তম জয়। ২০১৬ সালে তারা আয়ারল্যান্ডকে ২৫৫ রানে পরাজিত করে। ২০১৮ সালে জিম্বাবোয়েকে ২৪৪ রানে হারিয়ে দেয় পাকিস্তান। এবার নেপালকে ২৩৮ রানে হারায় তারা।

ওয়ান ডে ক্রিকেটে পাকিস্তানের সব থেকে বড় ব্যবধানে ম্যাচ জয়:-
১. আয়ারল্যান্ডকে ২০১৬ সালে ২৫৫ রানে হারায় পাকিস্তান।
২. জিম্বাবোয়েকে ২০১৮ সালে ২৪৪ রানে হারায় পাকিস্তান।
৩. নেপালকে ২০২৩ সালে ২৩৮ রানে পরাজিত করে পাকিস্তান।

নেপালের হয়ে সব থেকে বেশি ২৮ রান করেন সোমপাল কামি। ২৬ রানের যোগদান রাখেন আরিফ শেখ। শাদব খান ২৭ রানে ৪টি উইকেট নেন। ২টি করে উইকেট পকেটে পোরেন শাহিন আফ্রিদি ও হ্যারিস রউফ। নাসিম শাহ ও মহম্মদ নওয়াজ ১টি করে উইকেট সংগ্রহ করেন। ম্যাচের সেরা হন বাবর আজম।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ‘সোহাগে আদরে’ মাখামাখি! কোয়েলে বুঁদ অরিজিৎ, চুলে গুঁজল মুখ, দেখুন সেই ভাইরাল ছবি ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো কলকাতায় ১৪০ মিমি বৃষ্টি, ৯১ কিমিতে ঝড় দমদমে- কোথায় কতটা তাণ্ডব চালাল ঘূর্ণিঝড়? আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের KKR vs SRH: ৫৭বল বাকি থাকতে ৮উইকেটে জিত- IPL Final-এ সবচেয়ে বড় জয়ের নজির KKR-এর Dream Science: স্বপ্নে বানর দেখা শুভ না অশুভ ছেলেদের কোলে নিয়ে পার্টিতে শ্রেয়া-সুনিধি-নীতি! ৩ গায়িকা মাম্মা কোথায় গিয়েছিলেন দিঘায় ফুঁসছে সমুদ্র, তাও সামনে গিয়ে বীরত্ব দেখানোর চেষ্টা, তাড়াল পুলিশ সিংহাসনে অভিষেক, সব থেকে বেশি ছক্কা হাঁকানোয় সেরা দশে রয়েছেন কোহলি-নারিন-দুবে

Latest IPL News

KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বিতর্ককে বুড়ো আঙুল! কেকেআর জিততেই হর্ষিত রানার কায়দায় উড়ন্ত চুমু শাহরুখের KKR-এর খেতাব জয়ে ইডেন উপহার পেল IPL 2025-এর ফাইনাল, উদ্বোধনী ম্যাচও কলকাতায়! চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.