বাংলা নিউজ > ক্রিকেট > AUS vs SCO: বিশ্বকাপে নিজেদের সবচেয়ে বেশি রান করেও স্টইনিস ঝড়ে ম্যাচ জিততে পারল না স্কটল্যান্ড

AUS vs SCO: বিশ্বকাপে নিজেদের সবচেয়ে বেশি রান করেও স্টইনিস ঝড়ে ম্যাচ জিততে পারল না স্কটল্যান্ড

ম্যাচ হারলেও T20 World Cup-এ রেকর্ড গড়ল স্কটল্যান্ড (ছবি:AP) (AP)

স্কটল্যান্ডর বিরুদ্ধে এই জয়ের ফলে সুপার এইটের দৌড়ে ইংল্যান্ডের রাস্তা মসৃণ করল মিচেল মার্শের দল। এই ম্যাচে স্কটল্যান্ড হারলেও একাধিক রেকর্ড গড়ল। দুই দলই ব্যাট হাতে ছিল দারুণ। চলুন দেখে নেওয়া যাক এই ম্যাচে গড়া একাধিক সেইসব রেকর্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর ৩৫তম ম্যাচে রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নেমেছিল স্কটল্যান্ড। এই ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর তোলে স্কটল্যান্ড। ২ বল ও ৫ উইকেট হাতে রেখেই ১৮১ রানের লক্ষ্য অর্জন করে অস্ট্রেলিয়া। স্কটল্যান্ডর বিরুদ্ধে এই জয়ের ফলে সুপার এইটের দৌড়ে ইংল্যান্ডের রাস্তা মসৃণ করল মিচেল মার্শের দল। এই ম্যাচে স্কটল্যান্ড হারলেও একাধিক রেকর্ড গড়ল। দুই দলই ব্যাট হাতে ছিল দারুণ। চলুন দেখে নেওয়া যাক এই ম্যাচে গড়া একাধিক সেইসব রেকর্ড।

পুরুষদের T20 World Cup স্কটল্যান্ডের সর্বোচ্চ দলীয় স্কোর:-

১৮০/৫ - বনাম অস্ট্রেলিয়া গ্রস আইলেটে

১৭৬/৫ - বনাম আয়ারল্যান্ড হোবার্ট, ২০২২

১৬৫/৯ - বনাম পিএনজি আল আমিরাত, ২০২১

আরও পড়ুন… T20 WC 2024 Super 8 -এ উঠতে না পারলেও T20 WC 2026-এর যোগ্যতা অর্জন করল পাকিস্তান ও নিউজিল্যান্ড

২৬ বলে অর্ধশতরান

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম অর্ধশতকটি হয়েছে এই ম্যাচে। স্কটল্যান্ডের ব্রেন্ডন ম্যাকমুলেন মাত্র ২৬ বলে করেছেন তাঁর ফিফটি। এদিন ৩৪ বলে ৬০ রান করেঠেন তিনি। এদিন ২টি চার ও ছয়টি ছক্কা মেরে ১৭৬.৪৭ রেটে রান করেছিলেন স্কটল্যান্ডের ব্রেন্ডন ম্যাকমুলেন।

২৯ বলে ৫৯ রা করলেন স্টইনিস-

অস্ট্রেলিয়ার হয়ে রান তাড়ার ক্ষেত্রে সবচেয়ে ভালো স্ট্রাইক রেটে রান তুলেছেন মার্কাস স্টইনিস। তিনি ২৯ বলে ৫৯ রানের ঝোড়ো ইনিংস খেলে অজিদের জয়ে বড় ভূমিকা পালন করেছেন। বিশ্বকাপের মঞ্চে সবমিলিয়ে রানতাড়ায় ১০২.৫০ গড় এবং ১৭৮.২৬ স্ট্রাইকরেটে তাঁর ব্যাট থেকে এসেছে ২০৫ রান।

আরও পড়ুন… T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন ভারতীয় দলের ব্যাটিং কোচ?

১৮০/৫ রান তোলে স্কটল্যান্ড-

ম্যাকমুলেন ও জর্জ মুনশির জুটি অস্ট্রেলিয়ার বোলারদের ওপর রীতিমত দাপট দেখিয়েছেন। ইনিংস শেষে স্কটল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ ১৮০ রান সংগ্রহ করে। যা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও সহযোগী দেশের সর্বোচ্চ দলয় স্কোর।

রান তাড়া করতে গিয়ে ১৮৬/৫ রান তোলে ১৯.৪ ওভারে

অস্ট্রেলিয়ার লক্ষ্য ছিল ১৮১ রানের। যা তারা পেরিয়ে যায় ৫ উইকেট হাতে রেখে ১৯.৪ ওভারে। ম্যাচটিতে অস্ট্রেলিয়ার রানতাড়া নিজেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে একই ভেন্যুতেই ২০১০ আসরে পাকিস্তানের দেওয়া সর্বোচ্চ ১৯২ রানের লক্ষ্য পেরিয়েছিল অজিরা।

আরও পড়ুন… T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর

শেষ পাঁচ ওভারে ১৬০.২ স্ট্রাইকরেটে রান তুলল অস্ট্রেলিয়া-

জয়ের জন্য শেষ ৫ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিল ৬০ রান। এই পর্যায়ে অজিরা বিশ্বকাপে রান তাড়ায় ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ১৬০.২ স্ট্রাইকরেটে ব্যাট করেছে। প্রথম ১৩ ওভারে ৭.০৮ গড়ে রান তুলেছিল অস্ট্রেলিয়া, পরবর্তী ৭ ওভারে রানতাড়া করে ১৪.১১ গড়ে।

টি টোয়েন্টি বিশ্বকাপে টানা ৭টা ম্যাচে জয়-

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডে ইংল্যান্ড ও ভারতের সঙ্গে এবার ভাগ বসালো অস্ট্রেলিয়া। ২০১০-২০১২ আসরে ইংল্যান্ড এবং ২০১২-১৪ আসরে ভারত টানা সাতটি ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিল। ২০২২ থেকে চলতি ২০২৪ আসরে এখনও পর্যন্ত অজিরা টানা ৭টি জয় পেয়েছিল।

ক্রিকেট খবর

Latest News

এই জায়গায় স্বামী-স্ত্রী একসঙ্গে সময় কাটান! তাহলে নাকি বাড়বে প্রেম গুরু পূর্ণিমায় শুভ ৩ যোগ! চাকরির অফার থেকে মান-সম্মান মিলবে কাদের? লাকি ৩ রাশি ‘আগলে রাখব..’, শোভনের বেলুড়ের বাড়িতেই ঘরোয়া বউভাত, বরকে কী কথা দিলেন সোহিনী? হাওয়াই চটির দাম ১ লক্ষ টাকা? সুদূর আরব দেশের কাণ্ডে হেসে খুন নেটপাড়া হিন্দু মহিলাদের সঙ্গে মুসলিম যুবকদের গণবিবাহ, উদ্যোগী মৌলবী, শোরগোল যোগী রাজ্যে 'আপনার বাড়ির পাশে রাস্তা বেহাল সেটা আম্বানির দোষ নয়', ট্রোলারদের জবাব অন্তরার অমরনাথ যাত্রার জন্য বালতাল বেস ক্যাম্পে পৌঁছলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু! কোহলিকে স্লেজ করতে মানা করলে খুব রাগ হত, অকপট প্রাক্তন অজি অধিনায়ক ভিন রাজ্যে আলু পাঠানো বন্ধের নির্দেশ দিল নবান্ন, সবজির দাম নিয়ন্ত্রণে রাখতে বৈঠক পুরসভার ওয়েবসাইটে মজাদার ‘হিংলিশ’! কুকুর পাগল হওয়ার কথা দেখে হাসছে নেটদুনিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.