বাংলা নিউজ > ক্রিকেট > Bangladesh Cricket: ২৩টি দেশের বিরুদ্ধে ক্রিকেট খেলেছে বাংলাদেশ, ৬টি দলের বিরুদ্ধে কখনও হারেনি, কারা তারা?

Bangladesh Cricket: ২৩টি দেশের বিরুদ্ধে ক্রিকেট খেলেছে বাংলাদেশ, ৬টি দলের বিরুদ্ধে কখনও হারেনি, কারা তারা?

৬টি দেশের বিরুদ্ধে কখনও হারেনি বাংলাদেশ। ছবি- এএফপি।

Bangladesh Cricket: যাদের বিরুদ্ধেই খেলেছে, তাদের বিরুদ্ধেই হেরেছে- এমনটা সত্যি নয় মোটেও। বাংলাদেশ কোন কোন দেশের বিরুদ্ধে কখনও হারেনি জানেন?

মঙ্গলবার আমেরিকার বিরুদ্ধে প্রথমবার আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নামে বাংলাদেশ। প্রথম সাক্ষাতেই মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হারের মুখ দেখতে হয় নাজমুল হোসেন শান্তদের। বিশ্বকাপের আগে আমেরিকার মতো দুর্বল দলের কাছে শাকিব আলস হাসানদের হার ক্রিকেটমহলের অন্যতম চর্চার বিষয় হয়ে উঠেছে। যদিও দুর্বল দলের কাছে বাংলাদেশের হার এই প্রথম নয়।

তবে এটাও ঠিক নয় যে, বাংলাদেশে যাদের বিরুদ্ধেই মাঠে নেমেছে, তাদের বিরুদ্ধে কোনও না কোনও আন্তর্জাতিক ম্যাচে পরাজিত হয়েছে। বেশিরভাগ দেশের কাছে কোনও না কোনও ম্যাচ হারলেও হাতে গোনা কয়েকটি দেশের বিরুদ্ধে বাংলাদেশ এখনও অপরাজিত। চোখ রাখা যাক বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটের সার্বিক পরিসংখ্যানে।

সব দেশের বিরুদ্ধে বাংলাদেশের টেস্ট পারফর্ম্যান্স:-

প্রতিপক্ষটেস্ট সংখ্যাজয়হারড্র
আফগানিস্তান
অস্ট্রেলিয়া
ইংল্যান্ড১০
ভারত১৩১১
আয়ারল্যান্ড
নিউজিল্যান্ড১৯১৪
পাকিস্তান১৩১২
দক্ষিণ আফ্রিকা১৪১২
শ্রীলঙ্কা২৬২০
ওয়েস্ট ইন্ডিজ২০১৪
জিম্বাবোয়ে১৮

সুতরাং, বাংলাদেশ এখনও পর্যন্ত মোট ১১টি দেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে মাঠে নেমেছে। আয়ারল্যান্ড ছাড়া বাকি সব দেশের কাছে কোনও না কোনও ম্যাচে পরাজিত হয়েছে তারা। ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কোনও টেস্ট জিততে পারেনি বাংলাদেশ।

আরও পড়ুন:- Security Threat To Virat Kohli: আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র, রিপোর্ট

সব দেশের বিরুদ্ধে বাংলাদেশের ওয়ান ডে পারফর্ম্যান্স:-

প্রতিপক্ষম্যাচ সংখ্যাজয়হারপরিত্যক্ত
আফগানিস্তান১৬১০
অস্ট্রেলিয়া২২২০
বারমুডা
কানাডা
ইংল্যান্ড২৫২০
হংকং
ভারত৪১৩২
আয়ারল্যান্ড১৬১১
কেনিয়া১৪
নেদারল্যান্ডস
নিউজিল্যান্ড৪৫১১৩৩
পাকিস্তান৩৯৩৪
স্কটল্যান্ড
দক্ষিণ আফ্রিকা২৫১৯
শ্রীলঙ্কা৫৭১২৪৩
আমিরশাহি
ওয়েস্ট ইন্ডিজ৪৪২১২১
জিম্বাবোয়ে৮১৫১৩০

বাংলাদেশ এখনও পর্যন্ত ১৮টি দেশের বিরুদ্ধে ওয়ান ডে খেলতে নেমেছে। বারমুডা, হংকং, স্কটল্যান্ড ও আমিরশাহির বিরুদ্ধে কোনও ম্যাচ হারেনি তারা। বাকি ১৪টি দেশের কাছে বাংলাদেশ একদিনের আন্তর্জাতিক ম্যাচে পরাজিত হয়েছে।

আরও পড়ুন:- 5 Most Expensive Picks In LPL 2024 Auction: এলপিএল নিলামের সব থেকে দামি ৫ ক্রিকেটার, তালিকায় রয়েছেন এক আফগান তারকা

সব দেশের বিরুদ্ধে বাংলাদেশের টি-২০ পারফর্ম্যান্স:-

প্রতিপক্ষম্যাচ সংখ্যাজয়হারপরিত্যক্ত
আফগানিস্তান১১
অস্ট্রেলিয়া১০
ইংল্যান্ড
হংকং
ভারত১৩১২
আয়ারল্যান্ড
কেনিয়া
মালয়েশিয়া
নেপাল
নেদারল্যান্ডস
নিউজিল্যান্ড২০১৫
ওমান
পাকিস্তান১৯১৬
পাপুয়া নিউ গিনি
স্কটল্যান্ড
দক্ষিণ আফ্রিকা
শ্রীলঙ্কা১৬১১
আমিরশাহি
আমেরিকা
ওয়েস্ট ইন্ডিজ১৬
জিম্বাবোয়ে২৫১৭

বাংলাদেশ এখনও পর্যন্ত ২১টি দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নেমেছে। কেনিয়া, মালয়েশিয়া, নেপাল, ওমান, পাপুয়া নিউ গিনি ও আমিরশাহির কাছে কোনও আন্তর্জাতিক টি-২০ ম্যাচ হারেনি বাংলাদেশ। বাকি ১৫টি দেশের কাছে কোনও না কোনও টি-২০ ম্যাচে পরাজিত হয়েছে তারা।

আরও পড়ুন:- 5 Reasons For KKR's Win: স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো ক্যাপ্টেন্সি, SRH-এর ভুলচুক, যে ৫ কারণে ফাইনালে কলকাতা

সুতরাং টেস্ট, ওয়ান ও টি-২০ মিলিয়ে মোট ২৩টি দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। কেবলমাত্র বারমুডা, আমিরশাহি, মালয়েশিয়া, নেপাল, ওমান ও পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে কোনও ম্যাচ হারেনি তারা। বাকি ১৭টি দেশের কাছে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে তাদের। বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হেরেছে কানাডা, আয়ারল্যান্ড, হংকং, স্কটল্যান্ড, কেনিয়া, নেদারল্যান্ডস, আমেরিকার মতো দুর্বল সব দলের বিরুদ্ধে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

আদিত্য রায় কাপুরের সঙ্গে ব্রেকআপ, ফের প্রাক্তন কার্তিকের ছবির প্রিমিয়ারে অনন্যা 'দলে দুষ্টু কুকুর রাখব না...', বিস্ফোরক বাঁকুড়ার তৃণমূল সাংসদ পরিকাঠামোগত ঘাটতি বাংলার সাত সহ দেশের বহু মেডিক্যাল কলেজে, জরিমানা করল NMC প্রভাবশালী বিধায়ককে দামি গাড়ি উপহার দিয়েছিল শাহজাহান, আদালতে জানাল ED ‘‌রাজ্যপালের এখানে থাকার প্রয়োজন কী?’‌ প্রশ্ন তুলে দিলেন বিজেপির রাজ্যসভার সাংসদ তৃণমূলকে ভোট দেয় না শহর, তাই টাকা না দিয়ে বেলাগাম উদয়ন ‘অমিতাভ বচ্চনের পরে আমিই সেরা’! নিজের বক্তব্য থেকে এখনও নড়তে নারাজ কঙ্গনা ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা ভিডিয়ো: BAN vs NED ম্যাচে পুল করতে গিয়ে বল লাগল তানজিদ হাসানের হেলমেটের গ্রিলে বিশ্ব জুনিয়র মেয়েদের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভারতের দিব্যা দেশমুখ

T20 WC 2024

ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.