বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত হতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের এ দলের সঙ্গে খেলবে টাইগাররা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত হতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের এ দলের সঙ্গে খেলবে টাইগাররা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুত হতে পাকিস্তান ও নিউ জিল্যান্ডের এ দলের সঙ্গে খেলবে টাইগাররা।

World Test Championship: বাংলাদেশ তাদের ২০২৩-২৫ বিশ্বচ্যাম্পিয়নশিপ চক্রে পরপর কয়েক মাসে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান এবং ভারতের বিপক্ষে টানা টেস্ট সিরিজ খেলবে।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে টি-২০ বিশ্বকাপ খেলতে ব্যস্ত রয়েছে বাংলাদেশ দল। তারা সুপার এইট পর্যায়ে বেশ চাপে রয়েছে। কার্যত ছিটকে গিয়েছে বললেও অত্যুক্তি হবে না। কারণ সুপার আটে তারা দু'টি ম্যাচ খেলে ফেলেছে। ভারত এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে- দুটি ম্যাচেই হারের সম্মুখীন হতে হয়েছে টাইগারদের। এমন আবহে সেমিফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে শেষ ম্যাচে আফগানিস্তানকে হারাতেই হবে বাংলাদেশকে। তবে এর সঙ্গেই থাকবে অঙ্কের জটিল হিসেব।

এই টি-২০ বিশ্বকাপের আসর শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বেশ ব্যস্ত ক্রীড়া সূচি রয়েছে বাংলাদেশ সিনিয়র পুরুষ ক্রিকেট দলের। সাদা বলের ফর্ম্যাট থেকে এবার তাদের ফোকাস শিফ্ট করতে হবে লাল বলের ফর্ম্যাটে। যেখানে ২০২৩-২৫ এই চক্রের ডব্লুটিসিতে একাধিক টেস্ট ম্যাচ খেলতে হবে টাইগারদের। ক্রিকেটের‌ তথাকথিত শক্তিধর দেশদের বিরুদ্ধে পরপর কয়েক মাসে বেশ কয়েকটি টেস্ট খেলতে হবে বাংলাদেশকে। যার মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান এবং সর্বোপরি ভারতের বিরুদ্ধে ম্যাচ।এই টেস্ট ম্যাচগুলোর প্রস্তুতি সারতে বেশ কয়েকটি ওয়ার্ম আপ ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

আরও পড়ুন: আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি স্টাইলে জবাব ভাইরাল- ভিডিয়ো

রবিবার এই বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড অর্থাৎ বিসিবির তরফে একটি এক বিবৃতিতে দিয়ে বিষয়টি জানানো হয়েছে। যেখানে টি-২০ বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার পরেই টাইগারদের যে ব্যস্ত লাল বলের ফর্ম্যাটে সূচিতে ফোকাস করতে হবে, তা নিশ্চিত করে দেওয়া হয়েছে বিসিবির তরফে। টাইগারদের হয়ে যারা টেস্ট ফর্ম্যাটে খেলেন, তাঁদের চার দিনের বেশ কয়েকটি ওয়ার্ম আপ ম্যাচ খেলে প্রস্তুতি সারতে হবে। চট্টগ্রামে জুলাইয়ে দু'টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এর পর ১৯ জুলাই থেকে ২৯ জুলাইয়ের মধ্যে ডারউইনে পাকিস্তান-এ দলের বিরুদ্ধে দু'টি চার দিনের ম্যাচ খেলবে বাংলাদেশ।

আরও পড়ুন: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না… আফগানদের কাছে নাকানিচোবানি খেয়েও তড়পাচ্ছেন অজি অধিনায়ক

অগস্টে আবার বাংলাদেশ যাবে পাকিস্তান সফরে। সেখানে বাংলাদেশ-এ দল চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। এরপর অগস্ট অথবা সেপ্টেম্বর মাসে নিউজিল্যান্ড -এ দলের বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। মে মাস থেকে বাংলাদেশ ক্রিকেটাররা চট্টগ্রাম এবং সিলেটে প্রস্তুতি ক‌্যাম্প সেরেছে। বিসিবির ক্রিকেট অপারেশন প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, টেস্ট ক্রিকেটারদের প্রস্তুতি ভালোই চলছে। চার দিনের ম্যাচে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই করেই আসন্ন ডব্লুটিসির অন্তর্গত ম্যাচের জন্য প্রস্তুতি সারবে টাইগাররা। জালাল ইউনুসের মতে, আমরা ক্রিকেটারদের ভালো প্রস্তুতির ব্যবস্থা করে দিতে পারি। বাকিটা ক্রিকেটারদের উপর নির্ভর করে। প্রস্তুতি ক্যাম্পগুলোতে আমি নজর রেখেছি। তা ভালোই চলছে।

আরও পড়ুন: বাঁ-হাতি বোলার সামনে থাকলেই কেঁপে যান রোহিত? T20 World Cup 2024-এর পরিসংখ্যান অন্তত তাই বলছে

অগস্ট মাসের ১৭ তারিখ বাংলাদেশ সিনিয়র দল যাবে পাকিস্তান সফরে। সেখানে তারা দুটি টেস্ট খেলবে। যদিও এর ভেন্যু এখনও নিশ্চিত হয়নি। এরপর ভারতের বিরুদ্ধে চেন্নাই এবং কানপুরে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। তারপর তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে তারা। ইএসপিএন ক্রিকইনফোর রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ, ভারতে তিন মাসে দুবার সফরে আসতে পারে। কারণ জুলাই মাসে আফগানিস্তান দল ভারতের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে সাদা বলের ফর্ম্যাটে সিরিজ আয়োজন করতে চায়। তিনটি করে টি-২০ এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলার কথা রয়েছে এই সিরিজে।

২০২৪ সালের মার্চে এই সিরিজ হওয়ার কথা ছিল। তবে ওয়ার্কলোডের কথা মাথায় রেখে তা সাময়িক স্থগিত করা হয়েছিল। এবার ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির কথা মাথায় রেখে ফের এই সিরিজ খেলতে পারে বাংলাদেশ বলেই জানা গিয়েছে। সেক্ষেত্রে তারা নয়ডাতে আফগানিস্তানের বিরুদ্ধে দুটি সাদা বলের সিরিজ খেলবে।

ক্রিকেট খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.