বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2022 থেকে BCCI-এর বিপুল আয়! জয় শাহদের কোষাগারে এসেছে প্রায় ২,৪৯৬ কোটি টাকা

IPL 2022 থেকে BCCI-এর বিপুল আয়! জয় শাহদের কোষাগারে এসেছে প্রায় ২,৪৯৬ কোটি টাকা

জয় শাহদের কোষাগারে এসেছে ৩০০ মিলিয়ন ডলার (ছবি-টুইটার)

শুধুমাত্র যে ক্রিকেটাররা এই টু্র্নামেন্টের হাত ধরে লাভবান হয়েছেন তা নয়। লাভবান হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডও। লাভবান বললে হয়তো খুব কম বলা হয়ে যায়।২০২২ সালের আইপিএল থেকে ভারতীয় বোর্ডের যে আয় সামনে এসেছে তা দেখলে চোখ কপালে উঠতে বাধ্য।

শুভব্রত মুখার্জি: ইন্ডিয়ান প্রিমিয়র লিগ অর্থাৎ আইপিএলের হাত ধরে ভারত তথা বিশ্ব ক্রিকেটের চেহারাটাই একেবারে বদলে গিয়েছে। শুধুমাত্র যে ক্রিকেটাররা এই টু্র্নামেন্টের হাত ধরে লাভবান হয়েছেন তা নয়। লাভবান হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডও। লাভবান বললে হয়তো খুব কম বলা হয়ে যায়।২০২২ সালের আইপিএল থেকে ভারতীয় বোর্ডের যে আয় সামনে এসেছে তা দেখলে চোখ কপালে উঠতে বাধ্য। বিসিসিআইয়ের দেওয়া তথ্য অনুযায়ী ২০২২ সালের আইপিএল থেকে ভারতীয় বোর্ডের আয় হয়েছে ৩০০ মিলিয়ন ডলার!

সম্প্রতি বিসিসিআইয়ের তরফে তাদের আর্থিক বিষয়ক একটি ডকুমেন্ট প্রকাশ করা হয়েছে। যেখানে উঠে এসেছে এই তথ্য। ভারতীয় ক্রিকেট বোর্ড যে আইপিএল করে বিপুল অর্থ রোজগার করছে তা প্রায় কারোর অজানা নয়। আইসিসির আয়ের শেয়ারের বন্টনের মধ্যে দিয়ে যে ছবি উঠে এসেছে তাতে একটা বিষয় আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল অর্থনৈতিক দিক বিচার করলে বিসিসিআই এই মুহূর্তে বাকি ক্রিকেট বোর্ডগুলোর ধরাছোঁয়ার বাইরে। যার অন্যতম কারণ আইপিএলের মতন ইভেন্ট থেকে তাদের বিপুল আয়।

২০০৮ সালে প্রথম শুরু হয়েছিল এই লিগ। এই ফ্র্যাঞ্চাইজি লিগের হাত ধরেই সমাজের পিছিয়ে পড়া শ্রেণি থেকে উঠে আসা একাধিক ক্রিকেটার এখন কোটিপতি। সাম্প্রতিকতম উদাহরণ রিঙ্কু সিং। আইপিএলের সাফল্যে অনুপ্রাণিত হয়েই কার্যত সারা বিশ্বের ক্রিকেট খেলিয়ে দেশগুলোতে শুরু হয়েছে এই ধরনের ফ্র্যাঞ্চাইজি লিগ। এই মুহূর্তে এই লিগগুলোর প্রভাব এতটাই যে অনেক ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অকালে অবসর নিচ্ছেন এই লিগগুলো খেলে টাকা কামানোর আশায়। বিসিসিআইয়ের আর্থিক রেকর্ড অনুযায়ী ২০২২ সালের আইপিএল থেকে বিসিসিআইয়ের আয় হয়েছে ৭৭১ মিলিয়ন ডলার। সেখান থেকে বিসিসিআই ব্যয় করেছে ৪৭৯ মিলিয়ন ডলার। অর্থাৎ বিসিসিআইয়ের সবকিছুর পরে লক্ষ্মীলাভ হয়েছে প্রায় ২৯২ মিলিয়ন ডলার।

ক্রিকেট খবর

Latest News

রেকর্ড মুনাফা তেল কোম্পানিগুলির, ৩০০০০ কোটির সাহায্যের পরিকল্পনা বাতিল সরকারের Women's Asia Cup: সবাইকে সুযোগ..... নিজে ব্যাটিং না করার কারণ জানালেন স্মৃতি ত্রুটি সংশোধন করা হবে, INS ব্রহ্মপুত্রে অগ্নিকাণ্ডের ঘটনায় জানাল নৌবাহিনী ইউজিসি’‌র ক্ষেত্রে বাজেট বরাদ্দ একধাক্কায় কমল, উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ল বড় কোপ কিন্তু তোর সঙ্গে......ক্যানসারের সঙ্গে লড়াই করা অংশুমানের জন্য কপিলের বার্তা নতুন বাজেটে কারা হতে পারেন বড়লোক? কাদের বাড়বে আয়? কী বলছে জ্যোতিষশাস্ত্র প্রথম দিনের অনুশীলনেই সঞ্জুকে অফসাইডে খেলার কৌশল দেখালেন গম্ভীর, বিতর্ক এড়াতেই? ‘মোটা ঠোঁট’ নিয়ে অনবরত ট্রোল, এ কোন সাজে এলেন এনা সাহা, সরছে না কারও চোখ বাজেটের আবহে বাড়তে পারে এই ২৮টি শেয়ারের দাম, বিনিয়োগের আগে নজর বুলিয়ে নিন একবার কংগ্রেসের সব মুখ্যমন্ত্রী বয়কট করছেন নীতি আয়োগের বৈঠক, স্ট্যালিনের পথেই পাড়ি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.