বাংলা নিউজ > ক্রিকেট > পাকিস্তানে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগেই বিতর্ক! কোন ফর্ম্যাটে হবে টুর্নামেন্ট তা নিয়ে জল্পনা

পাকিস্তানে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগেই বিতর্ক! কোন ফর্ম্যাটে হবে টুর্নামেন্ট তা নিয়ে জল্পনা

পাকিস্তানে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগেই বিতর্ক (ছবি:গেটি ইমেজ)

২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে পাকিস্তানে। আইসিসি যখন এই টুর্নামেন্টের রাইটস অর্থাৎ সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে তখন তারা ওয়ানডে টুর্নামেন্ট হিসেবেই বিক্রি করেছে, তবুও এই টুর্নামেন্টকে ৫০ ওভারের না ২০ ওভারের করা হবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

শুভব্রত মুখার্জি:- ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে পাকিস্তানে। তা বেশ কয়েক মাস আগেই নিশ্চিত করে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল অর্থাৎ আইসিসি। সেই টুর্নামেন্ট শুরু হতে বাকি এখনও এক বছরেরও বেশি সময়। ২০১৭ সালে শেষবার খেলা হয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফি। এরপর আইসিসি দীর্ঘদিন এই টুর্নামেন্টের আয়োজন করেনি। এবার ফের তারা এই টুর্নামেন্টের আয়োজন করতে চলেছে। তবে টুর্নামেন্ট শুরুর আগে এই টুর্নামেন্ট কোন ফর্ম্যাটে হবে তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। যদিও আইসিসি যখন এই টুর্নামেন্টের রাইটস অর্থাৎ সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে তখন তারা ওয়ানডে টুর্নামেন্ট হিসেবেই বিক্রি করেছে, তবুও এই টুর্নামেন্টকে ৫০ ওভারের না ২০ ওভারের করা হবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

আরও পড়ুন… বাংলা ফুটবলে লক্ষ্মীলাভ, IFA-র সঙ্গে তিন বছরে সাড়ে সাত কোটি টাকার চুক্তি করল শ্রাচী গ্রুপ

গত মাসে দুবাইতে আইসিসির হেড কোয়ার্টারে এই বিষয়টি নিয়ে তুমুল আলোচনা হয়েছে। এই মিটিংয়ে উপস্থিত ছিলেন আইসিসির কর্মকর্তারা, ছিল ব্রডকাস্টার ডিজনি স্টারের প্রতিনিধিরা। এই টুর্নামেন্টের ফর্ম্যাট এখন বদল করতে গেলে ব্রডকাস্টারদের মতামত সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। আইসিসির তরফে যদিও জোর দেওয়া হয়েছে এই টুর্নামেন্টকে ৫০ ওভারের করতে। তবুও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। ৫০ ওভারের ফর্ম্যাট এবং ২০ ওভারের‌ ফর্ম্যাট উভয় ফর্ম্যাটের ভালো-মন্দ দিক বিচার করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ২০১৯ ওডিআই বিশ্বকাপের পর থেকে ৫০ ওভারের ফর্ম্যাটের ভিউয়ারশিপ কমেছে ২০ শতাংশ যা ভাবাচ্ছে সব পক্ষকেই। ২০২৩ ওডিআই বিশ্বকাপে যদিও তা বেড়েছে। তবে এর পিছনে দুটি কারণ আছে বলে মনে করা হচ্ছে। এক এই বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। দুই এই বিশ্বকাপে ভারত দুরন্ত পারফরম্যান্স করেছিল। ফলে টুর্নামেন্ট অন‌্যত্র হলেও এটা হবে কিনা তা নিয়ে সন্দেহ থাকছেই।

আরও পড়ুন… ভিডিয়ো: LSG-র সাজঘরে এক ফ্রেমে কেএল রাহুল-সঞ্জীব গোয়েঙ্কা! IPL 2024 মরশুম শেষে দলকে দিলেন বিশেষ বার্তা

ব্রডকাস্টারদের সামনে তাদের ইনভেন্টরি অর্থাৎ বিজ্ঞাপনের স্লট সমস্ত বিক্রি করতে পারলে একটা ১০০ ওভারের ম্যাচ একটা ৪০ ওভারের‌ ম্যাচের থেকে অনেকটাই লাভজনক। তবে শর্ত একটাই সব স্লট বিক্রি হতে হবে। এই মুহূর্তে ওয়ানডেতে সব বিজ্ঞাপন স্লট বিক্রি হওয়া বেশ চাপের। সেখানে ২০ ওভারের ম্যাচে সেই সমস্যা নেই। আইপিএলের ক্ষেত্রে একটি ১০ সেকেন্ডের স্লট বিক্রি হয়েছে ১৫ লক্ষ টাকাতে। অর্থনৈতিক দিকটা দেখলে একটি টি-২০ ম্যাচে যদি এক ওভারে ব্রডকাস্টার ১০০ টাকা উপার্জন করে সেটা ওয়ানডেতে এসে দাঁড়ায় ৫৭-৬০ টাকার মধ্যে। একটি টি-২০ ম্যাচে যেখানে ১০০টি বিজ্ঞাপনের স্লট বিক্রি হয় সেখানে একটি ওয়ানডে ম্যাচে বিক্রি হয় ১৬০ টি স্লট। ফলে ব্রডকাস্টারের‌ সমস্ত স্লট যদি বিক্রি হয় ওয়ানডেতেই লাভ তাদের। আগামী বছর ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি এই ৮ দলীয় চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা রয়েছে।১৭-১৮ দিনের একটি উইন্ডো ধরা হয়েছে এই ট্রফি আয়োজনের।

আরও পড়ুন… দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের হেড কোচ ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম

তবে আরও একটি বিষয় আইসিসিকে মাথায় রাখতে হবে। আর তা হল ভারত হয়তো পাকিস্তানে খেলতে নাও যেতে পারে। সেক্ষেত্রে এশিয়া কাপের মতন পাকিস্তান এবং আরব আমিরশাহিতে যৌথভাবে আয়োজন হবে এই টুর্নামেন্ট।সেখানে ভারতের বিপক্ষে যে দলগুলো খেলবে তাদেরকে ঘনঘন ট্রাভেল করতে হবে। ফলে এমনটাও হতে পরে তিনদিনে দুটি ম্যাচ তাদের খেলতে হতে পারে। ওয়ানডে ফর্ম্যাট হলে যা খুব কষ্টকর। টি-২০ ফর্ম্যাট হলে এটা ম্যানেজ হতে পারে। ফলে টুর্নামেন্টের ফর্ম্যাট ঠিক করার আগে আইসিসিকে এই দিকটাও মাথাতে রাখতে হচ্ছে। তার উপর আইসিসি যেহেতু ওয়ানডে ফর্ম্যাট হিসেবেই এই টুর্নামেন্টের স্বত্ব বেচেছে ফলে তাদেরকে ব্রডকাস্টারদেরকেও রাজি করাতে হবে যদি তারা এই টুর্নামেন্টের ফর্ম্যাট বদলাতে চায়।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা আগামিকাল কেমন কাটবে আপনার? সুখবর আসবে কি কাল? জানুন ১৯ জুন বুধবারের রাশিফল ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে?

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.