বাংলা নিউজ > ক্রিকেট > অস্ট্রেলিয়া ছেড়ে ইতালির হয়ে খেলছেন ক্রিকেটার জো বার্নস, জেনে নিন নেপথ্যের কারণ

অস্ট্রেলিয়া ছেড়ে ইতালির হয়ে খেলছেন ক্রিকেটার জো বার্নস, জেনে নিন নেপথ্যের কারণ

কেন অস্ট্রেলিয়া ছেড়ে ইতালির হয়ে খেলছেন ক্রিকেটার জো বার্নস? (ছবি-এক্স)

আসন্ন ২০২৬ টি-২০ বিশ্বকাপে ইতালিকে কোয়ালিফাই করানোই তাঁর লক্ষ্য।রোমানিয়ার বিরুদ্ধে এই ম্যাচ ইতালি জেতার ফলে সেই লক্ষ্যে তারা অনেকটাই এগিয়ে গিয়েছে। তবে হঠাৎ করে অস্ট্রেলিয়া ছেড়ে কেন ইতালির হয়ে খেলা শুরু করলেন জো বার্নস! আসুন জেনে নেওয়া যাক এর নেপথ্যের কারণ।

শুভব্রত মুখার্জি:- সোমবার ইতালির মুখোমুখি হয়েছিল রোমানিয়া। এতটা শুনলে ক্রীড়াপ্রেমীদের মনে হতেই পারে যে ইউরো কাপের মরশুমে হয়তো জার্মানিতে মুখোমুখি হয়েছিল ফুটবল খেলিয়ে দুই শক্তিধর দেশ। তবে আসল ঘটনা হল সোমবার বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি আয়োজিত ২০২৬ টি-২০ বিশ্বকাপের কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হয়েছিল এই দুই দেশ। যেখানে ইতালির হয়ে দুরন্ত এক শতরান করেছেন‌ জো বার্নস। মাত্র ৫৫ বলে অপরাজিত ১০৮ রানের একটি ধামাকাদার ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেছেন তিনি। 

ঘটনাচক্রে এই জো বার্নস একটা সময়ে ক্রিকেটের মহাশক্তিধর দেশ অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন। তিনিই এই মুহূর্তে খেলছেন ইতালির হয়ে। আসন্ন ২০২৬ টি-২০ বিশ্বকাপে ইতালিকে কোয়ালিফাই করানোই তাঁর লক্ষ্য।রোমানিয়ার বিরুদ্ধে এই ম্যাচ ইতালি জেতার ফলে সেই লক্ষ্যে তারা অনেকটাই এগিয়ে গিয়েছে। তবে হঠাৎ করে অস্ট্রেলিয়া ছেড়ে কেন ইতালির হয়ে খেলা শুরু করলেন জো বার্নস! আসুন জেনে নেওয়া যাক এর নেপথ্যের কারণ।

আরও পড়ুন… CFL 2023-এর সর্বাধিক গোলদাতাকে তিন বছরের চুক্তিতে মহমেডান থেকে ছিনিয়ে নিল ইস্টবেঙ্গল

ইউরোপের কোয়ালিফায়ারে ইতালির এরপরের প্রতিদ্বন্দ্বী এখন ও ঠিক হয়নি। তবে ইউরোপীয় কোয়ালিফায়ারের ফাইনালে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে তারা। পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে দুটি ভিন্ন দেশের হয়ে শতরান করার ও নজির গড়ে ফেলেছেন জো বার্নস। শেষ কয়েকদিনে আমলা বারবার সৌরভ নেত্রাভালকারের নাম শুনেছি। ভারতের হয়ে অনূর্ধ্ব ১৯ পর্যায়ে খেলা মুম্বইয়ের এই ক্রিকেটার এই মুহূর্তে আমেরিকা যুক্তরাষ্ট্র ক্রিকেটের নায়ক। যার পারফরম্যান্সে ভর করেই আমেরিকা প্রথমবার সুপার এইটে উঠে ইতিহাস গড়েছে। আর সেই এক পথে হেঁটেই এবার খবরের শিরোনামে প্রাক্তন অস্ট্রেলিয়ার ক্রিকেটার জো বার্নস। 

তাঁর মা যেহেতু ইতালির মানুষ সেই সূত্রে ইতালির হয়ে ক্রিকেট খেলার সুযোগ পেয়েছেন জো বার্নস। ২০২৬ সালের টি-২০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ভারত এবং শ্রীলঙ্কা। এই বিশ্বকাপের মূলপর্বে ইতালিকে কোয়ালিফাই করানোই লক্ষ্য জো'র। তাঁর দুরন্ত ১০৮ রানের অপরাজিত ইনিংস সেইদিকেই একধাপ এগিয়ে দিয়েছে ইতালিকে।সিমার গ্রাউন্ডে আজ রোমানিয়ার বিরুদ্ধে তাঁর এই ইনিংস ইতালিকে বিশ্বকাপের মূলপর্বে খেলার দিকে আরও একধাপ এগিয়ে দিয়েছে।

আরও পড়ুন… T20 WC 2024 থেকে ছিটকে যাওয়ার পরে দেশে ফিরছেন না বাবর আজম ও পাকিস্তান দলের পাঁচ ক্রিকেটার

২০১৫-১৬ সালের অ্যাসেজ সিরিজে ডেভিড ওয়ার্নারের সঙ্গী হয়ে অজিদের হয়ে ইনিংস ওপেন করেছিলেন তিনি। আট টেস্টে তিনটি শতরান ও করেছেন তিনি। ২০১৯ সালে ভাইরাল জ্বরে কাবু হয়ে এতটাই ক্লান্ত হয়ে পড়েন তিনি যে সেই সময়ে দল থেকে জায়গা হারান তিনি। তবে এই মরশুমের মাঝপথে কামব্যাক করেন তিনি। ২০২৪-২৫ মরশুমে আগে তাঁর রাজ্য কুইন্সল্যান্ড তাঁকে চুক্তির কোন অফার দেয়নি। বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টার্সের সঙ্গে ও তাঁর চুক্তি শেষ হয়েছে। আর তারপরেই ইতালির হয়ে খেলার সিদ্ধান্ত নেন জো বার্নস।

 ২০২৪ সালের মাসে নিজের ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে এক আবেগঘন বার্তার মধ্যে দিয়ে জো বার্নস স্পষ্ট করেন কেন তিনি ইতালির হয়ে খেলার সিদ্ধান্ত নিলেন। ইতালির জাতীয় দলের জার্সি গায়ে একটি ছবি দেন তিনি। যে জার্সির নম্বর ৮৫। এরপর তিনি লেখেন, ‘এটা (জার্সি নম্বরটা) শুধু একটা নম্বর নয়। এই জার্সিটাও শুধুমাত্র একটা জার্সি নয়। এটা সেইসব মানুষদের জন্য যাদেরকে আমি চিনি,ভালোবাসি। যারা উপর থেকে নিশ্চয় গর্বের সঙ্গে আমার দিকে তাকিয়ে। এই ফেব্রুয়ারি মাসে আমার ভাই দুর্ভাগ্যজনকভাবে পরলোক গমন করেছেন। ওঁর শেষ জার্সি নম্বর ছিল ৮৫। যে দলের হয়ে শেষবার ও খেলেছিল তখন এই জার্সি নম্বরটা ও পড়েই খেলেছিল। ঘটনাচক্রে এই বছরেই ওঁর জন্ম ও হয়। সাব ডিস্ট্রিক্ট নর্দার্ন ফেডারেলের হয়ে শেষবার এই ৮৫ নম্বর জার্সি পড়েই খেলেছে ও।’ জো বার্নসের মৃত ভাইয়ের স্বপ্নপূরণ করতেই যে তিনি ইতালির হয়ে খেলছেন তা স্পষ্ট করেন বার্নস। উল্লেখ্য জো বার্নসের মা ইতালির নাগরিক। তাঁর দাদু,দিদা ভালো জীবনের সন্ধানে ইতালি ছেড়ে অস্ট্রেলিয়াতে এসে বসবাস শুরু করেছিলেন।

ক্রিকেট খবর

Latest News

২২৮ কেজি সোনা গায়েব কেদারনাথ থেকে? শঙ্করাচার্যের দাবির জবাব দিল মন্দির কমিটি আজ ‘ট্রেলার’ হল! এবার ভারী বৃষ্টি নামবে বাংলার জেলায়-জেলায়, কতদিন চলবে? কোথায়? বিজেপির দুই সাংসদ কি তৃণমূলে যোগ দিচ্ছেন?‌ একুশে জুলাই নিয়ে ইঙ্গিত কুণালের এই জায়গায় স্বামী-স্ত্রী একসঙ্গে সময় কাটান! তাহলে নাকি বাড়বে প্রেম গুরু পূর্ণিমায় শুভ ৩ যোগ! চাকরির অফার থেকে মান-সম্মান মিলবে কাদের? লাকি ৩ রাশি ‘আগলে রাখব..’, শোভনের বেলুড়ের বাড়িতেই ঘরোয়া বউভাত, বরকে কী কথা দিলেন সোহিনী? হাওয়াই চটির দাম ১ লক্ষ টাকা? সুদূর আরব দেশের কাণ্ডে হেসে খুন নেটপাড়া হিন্দু মহিলাদের সঙ্গে মুসলিম যুবকদের গণবিবাহ, উদ্যোগী মৌলবী, শোরগোল যোগী রাজ্যে 'আপনার বাড়ির পাশে রাস্তা বেহাল সেটা আম্বানির দোষ নয়', ট্রোলারদের জবাব অন্তরার অমরনাথ যাত্রার জন্য বালতাল বেস ক্যাম্পে পৌঁছলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.