বাংলা নিউজ > ক্রিকেট > ENG vs WI: স্বপ্নের অভিষেক! ৭ উইকেট নিয়ে নজির গড়ে ক্যারিবিয়ানদের দুরমুশ করলেন গাস অ্যাটকিনসন

ENG vs WI: স্বপ্নের অভিষেক! ৭ উইকেট নিয়ে নজির গড়ে ক্যারিবিয়ানদের দুরমুশ করলেন গাস অ্যাটকিনসন

৭ উইকেট নিয়ে নজির গড়ে ক্যারিবিয়ানদের দুরমুশ করলেন গাস অ্যাটকিনসন (ছবি:Action Images via Reuters)

জেমস অ্যান্ডারসনের জন্য তৈরি মঞ্চে প্রথম দিনেই নায়ক হয়ে উঠলেন অভিষেককারী বোলার গাস অ্যাটকিনসন। অভিষেক ম্যাচে ক্যারিবিয়ানদের প্রথম ইনিংসে সাতটি উইকেট নিয়ে এক নয়া নজির গড়ে তিনি কার্যত গুঁড়িয়ে দিয়েছেন ক্যারিবিয়ান দলকে।

শুভব্রত মুখার্জি:- ঐতিহ্যশালী লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে ১০ জুলাই অর্থাৎ বুধবার থেকেই শুরু হয়েছে ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ম্যাচ। প্রথম টেস্ট ম্যাচে ইংল্যান্ড দলে অভিষেক হয়েছে দুই ক্রিকেটারের। এরা হলেন গাস অ্যাটকিনসন এবং জেমি স্মিথ। একজন নবীন পেসার এবং অপরজন কিপার ব্যাটার। ঘটনাচক্রে এই টেস্ট ম্যাচটি ইংল্যান্ড তথা বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসনের কেরিয়ারের এটাই শেষ ম্যাচ। কেরিয়ারের ১৮৮ তম টেস্ট ম্যাচটি খেলে তিনি অবসর নেবেন। ফলে মঞ্চ প্রস্তুত ছিল জেমস অ্যান্ডারসনের জন্য। জেমস অ্যান্ডারসনের জন্য তৈরি মঞ্চে প্রথম দিনেই নায়ক হয়ে উঠলেন অভিষেককারী বোলার গাস অ্যাটকিনসন। অভিষেক ম্যাচে ক্যারিবিয়ানদের প্রথম ইনিংসে সাতটি উইকেট নিয়ে এক নয়া নজির গড়ে তিনি কার্যত গুঁড়িয়ে দিয়েছেন ক্যারিবিয়ান দলকে।

আরও পড়ুন… T20 WC 2024 Final: পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

২৬ বছর বয়সী প্রতিভাবান পেসার এদিন লর্ডসে একেবারে স্বপ্নের অভিষেক ঘটিয়েছেন। লর্ডসের পরিবেশ পরিস্থিতিকে কাজে লাগিয়ে প্রথম দিনেই ইংল্যান্ড দলকে সুবিধাজনক জায়গায় পৌঁছে দিয়েছেন গাস অ্যাটকিনসন। এদিন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার তথা অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট(৬),কার্ক ম্যাকেঞ্জি(১),আলিক আথানজে(২৩),জেসন হোল্ডার (০),জসুয়া ডা সিলভা(০),আলজারি জোসেফ (১৭) এবং শামার জোসেফকে (০) এদিন সাজঘরে ফেরত পাঠিয়েছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ের মেরুদন্ড এদিন কার্যত ভেঙে দেন গাস অ্যাটকিনসন। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ১২১ রানে অল আউট হয়ে যায় তারা।

আরও পড়ুন… চাকরি পেয়ে গেলেন কিন্তু এখনও স্যালারি প্যাকেজ ঠিক হয়নি ভারতীয় দলের হেড কোচ গৌতম গম্ভীরের!

এদিন গাস অ্যাটকিনসন ১২ ওভার বল করেছেন। দিয়েছেন মাত্র ৪৫ রান। পাঁচটি মেডেন ওভার বল করেন। সাতটি উইকেট নেন তিনি। আর এদিন এই বোলিং স্পেল করেই নয়া নজির গড়ে ফেলেছেন তিনি।বলা যায় নজির স্পর্শ করেছেন তিনি। অভিষেক টেস্টে ইংল্যান্ডের হয়ে এক ইনিংসে সর্বাধিক উইকেট নেওয়ার নজির স্পর্শ করেছেন তিনি। এই তালিকায় প্রথমে রয়েছেন জন ফেরিস। যিনি ১৮৯২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিষেকে এক ইনিংসে ৩৭ রান দিয়ে সাত উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় স্থানে থাকা ডমিনিক কর্ক ১৯৯৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৩ রান‌ দিয়ে নিয়েছিলেন ৭ উইকেট। তৃতীয় স্থানে থাকা গাস অ্যাটকিনসন ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৫ রান দিয়ে নিলেন সাত উইকেট। ১৯৭৬ সালে জন লিভার ৪৬ রান দিয়ে সাত উইকেট নিয়েছিলেন। ১৯৪৬ সালে ভারতের বিরুদ্ধে অ্যালেক বেডস্যার ৪৯ রান দিয়ে সাত উইকেট নিয়েছিলেন।

ক্রিকেট খবর

Latest News

মুম্বইয়ের পালি হিলে নতুন ফ্ল্যাট কিনলেন কেএল রাহুল-আথিয়া শেট্টি, কত খরচ পড়ল? ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.