বাংলা নিউজ > ক্রিকেট > T20 World Cup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয় বাটলার-আর্চারদের, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড

T20 World Cup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয় বাটলার-আর্চারদের, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড

বেয়ারস্টো এবং বাটলার, আইসিসি টি২০ বিশ্বকাপ-এ। ছবি- এপি (AP)

ওমানকে ৮ উইকেটে হারিয়ে সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এই গ্রুপে পয়েন্ট তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়া, তাঁদের পরের ম্যাচ স্কটল্যান্ডের সঙ্গে। ৩ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে স্কটিশরা দ্বিতীয় স্থানে, নেট রান রেট ২.১৬৪। ৩ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড তৃতীয় স্থানে,নেট রান রেট ৩.০৮১।

আইসিসি টি২০ বিশ্বকাপের ম্যাচে  ওমানকে উড়িয়ে নেট রান রেট বিশাল বাড়িয়ে নিল ইংল্যান্ড। বৃহস্পতিবার রাতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংরেজ অধিনায়ক জোস বাটলার। অস্ট্রেলিয়া ম্যাচে হার এবং স্কটল্যান্ড ম্যাচ বৃ্ষ্টিতে ভেস্তে যেতেই চাপে পড়ে গেছিল ইংরেজরা। কিন্তু ওমানের বিরুদ্ধে বড় ব্যবধানে জিততে পারলেই নেট রান রেট বাড়িয়ে নেওয়ার সুযোগ ছিল তাঁদের কাছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা সেই কাজে সফল। ওমানের বিরুদ্ধে ১৬ ওভার ৫ বল বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন জোস বাটলার, জনি বেয়ারস্টোরা। সেই সুবাদেই সুপার এইটের রাস্তা খোলা রাখল ইংল্যান্ড। ম্যাচের শুরু থেকেই ইংল্যান্ডের বোলারদের সামনে দাঁঁড়াতেই পারেনি ওমানের  ব্যাটাররা। নিয়মিত ব্যবধানে উইকেট হারায় তাঁরা। 

আরও পড়ুন-রাদারফোর্ড-জোসেফ-মোতি ম্যাজিকে সুপার এইটে উইন্ডিজ, বিদায় কার্যত নিশ্চিত নিউজিল্যান্ডের

ওমানকে বিশাল ব্যবধানে হারিয়ে দেওয়া সুপার এইটের পথে এক পা বাড়িয়ে রাখেলন বাটলাররা। ইংল্য়ান্ডের হয়ে কাজটা সহজ করে দেন জোফ্রা আর্চার, আদিল রশিদরা। ম্যাচের দ্বিতীয় ওভারেই প্রথম ধাক্কা দিয়ে ছিলেন জোফ্রা আর্চার। একদিকে আর্চার-উডের গতি, অন্যদিকে আদিল রশিদের স্পিনের সামনেই কার্যত নাজেহাল অবস্থা হয় ওমানের আকিব ইলিয়াস, আয়ান খানদের। মাত্র ৪৭ রানেই অল আউট হয়ে যায় তাঁরা। অবশ্য একটা সময় মনে হয়েছিল, এই রান অবদিও হয়ত পৌঁছাতে পারবে না তাঁরা। ৩৩ রানের মধ্যেই সাত উইকেট পড়ে গেছিল তাঁদের। আদিল রশিদ একাই নেন চার উইকেট। যদিও শেষ দিকে পরিস্থিতি সামলে শোয়েব খান, কালিমুল্লাহরা নূন্যতম স্কোরের লজ্জার হাত থেকে দলকে রক্ষা করেন। জোফ্রা আর্চার নেন তিন উইকেট।

আরও পড়ুন-সৌরভকে আরও বেশি সুযোগ দেওয়া উচিত ছিল রঞ্জিতে, আক্ষেপ প্রাক্তন মুম্বই অধিনায়কের

ওয়েস্ট ইন্ডিজের উইকেটেও ইংল্যান্ডের স্পিনার এবং পেসাররা যে দুরন্ত গতিতে বোলিং করলেন, তাতে সুপার এইটে চিন্তায় পড়তেই হবে অন্য দলগুলিকে। কারণ নতুন বলে আর্চারের বলে দেখা গেছিল অত্যন্ত সুইং। সেটা শুধু ওমান দলের জন্য নয়, অন্য দলের ব্যাটারদের জন্য বেশ কষ্টসাধ্য হতে চলেছে সামাল দেওয়া। এদিকে ৪৮ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে মাত্র ৩.১ ওভারেই সেই রান তুলে নেয় ইংরেজরা। ২ উইকেট হারিয়ে সেই রান করে ইংল্যান্ড। ৩ বলে ১২ রান করেন ওপেনার ফিল সল্ট, ৮ বলে ২৪ রান করেন অধিনায়ক জোস বাটলার। ২ বলে ২টি বাউন্ডারি মেরে ৮ রান করেন জনি বেয়ারস্টো, এত কম সময়ের মধ্যে রান তাড়া করে ফেলায় সুপার এইটে যাওয়া তাঁদের কাছে স্রেফ সময়ের অপেক্ষা, কারণ পরের ম্যাচে নামিবিয়াকে হারিয়ে দিলেই সুপার এইটে চলে যাবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন-গৃহযুদ্ধ মার্কিন ক্রিকেটে! জাহাঙ্গিরের শূন্য নিয়ে মস্করা বাদ পড়া ক্রিকেটারের, প্রতিবাদ নাইট প্রাক্তনীর

একঝলকে গ্রুপ বি-

৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এই গ্রুপে পয়েন্ট তালিকায় সবার ওপরে রয়েছে অস্ট্রেলিয়া, তাঁদের পরের ম্যাচ স্কটল্যান্ডের সঙ্গে। ৩ ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে স্কটিশরা রয়েছে দ্বিতীয় স্থানে, তাঁদের নেট রান রেট ২.১৬৪। তিন ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে তৃতীয় স্থানে, তাঁদের নেট রান রেট ৩.০৮১। ফলে ইংল্যান্ডকে টপকে সুপার এইটে স্কটিশদের যেতে হলে, অস্ট্রেলিয়াকে হারাতে হবে তাঁদের। অন্যথায় সুপার এইটের পথে অ্যাডভান্টেজ ইংল্যান্ড।

ক্রিকেট খবর

Latest News

সিঁথিতে সিঁদুর, ঠোঁটে হাসি, অতিথিদের পাতে ভাত দিচ্ছেন কৌশাম্বি, ভাইরাল বিশেষ ছবি একটা ক্রস ঠিক করে ক্লিয়ার করতে না পারার খেসারত দিলাম-আফসোস করে চলেছেন হ্যারি কেন সমুদ্রের জলে দেদার খেলা ইউভানের, পুরী ট্রিপে ইয়ালিনির মুখ দেখালেন রাজ-শুভশ্রী? নিয়ম মেনে ট্রেন চালানোয় দুর্ঘটনাগ্রস্ত হয় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, জানাল রেল কার্যত নিজেকে কোচ ঘোষণা করে দিয়েছিলেন সৌরভ, কিন্তু DC খুঁজছে গম্ভীরের মত কাউকে! দুম পটাশ পৃথ্বী! কাকা অনন্তের বিয়েতে আকাশ-শ্লোকা পুত্র পড়ে গেল এভাবে, দেখুন ‘স্পনসরশিপের ১৫৮ কোটি দেয়নি’, গৃহীত হল বাইজুসের নামে BCCI-র করা দেউলিয়ার মামলা এবার পরনে ‘উলটো’ পোশাক! ইসকনে শিশুদের ভোগ খাওয়ালেন কার্দাশিয়ান বোনেরা পুলিশ স্বীকারোক্তি দিতে বাধ্য করেছে- গৌরী লঙ্কেশ হত্যায় বয়ান থেকে সরলেন সাক্ষী এক রাজ্যের কাস্ট সার্টিফিকেট বৈধ থাকবে না অন্য রাজ্যে, নির্দেশ হাইকোর্টের

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.