বাংলা নিউজ > ক্রিকেট > অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক তিলকরত্নে দিলশান

অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক তিলকরত্নে দিলশান

তিলকরত্নে দিলশান। ছবি- এপি।

অস্ট্রেলিয়ার এমপি জেসন উড দিলশানের অজি নাগরিকত্ব নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সোশ্যাল মিডিয়ায়।

শুভব্রত মুখার্জি:- শ্রীলঙ্কা দলের প্রাক্তন অধিনায়ক তিলকরত্নে দিলশান। দলের হয়ে ওপেনও করতেন তিনি। বেশ মারকুটে স্বভাবের ব্যাটার ছিলেন তিনি। 'দিলস্কুপের' মতন অভিনব শটকেও জনপ্রিয় করেছিলেন তিনি। পেসারকে বসে পড়ে মাথার উপর দিয়ে স্কুপ করে সোজা বলকে বাউন্ডারিতে অনায়াসে পাঠাতেন তিনি। দেশের হয়ে তিনি জিতেছেন টি-২০ বিশ্বকাপ। উঠেছিলেন ওডিআই বিশ্বকাপের ফাইনালেও। তবে ২০১১ সালের সেই ফাইনালে মুম্বইতে ভারতের বিরুদ্ধে হারতে হয়েছিল শ্রীলঙ্কাকে। সেই তিলকরত্নে দিলশান এবার নিলেন অস্ট্রেলিয়ার নাগরিকত্ব।

অস্ট্রেলিয়ার এমপি অর্থাৎ সাংসদ জেসন উড বিষয়টি নিশ্চিত করেছেন। বিষয়টি তিনি নিশ্চিত করেছেন নিজের সোশ্যাল মিডিয়াতে। নিজের এক্স হ্যান্ডেলে উড লিখেছেন, ‘একজন নতুন অজি (অস্ট্রেলিয়ান) হিসেবে এবং স্থানীয় বাসিন্দা হিসেবে আমরা আশা করব ও (দিলশান) স্থানীয় একটা দলে যোগদান করবে। তাদের হয়ে খেলবে। নিজের প্রতিভাকে আমাদের গোটা কমিউনিটির সঙ্গে ও শেয়ার করবে আশা করা যায়। আমাদের কমিউনিটির উন্নতি ঘটাবে ও এটাই আশা করা যায়।’

শ্রীলঙ্কার এই অলরাউন্ডার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ২০১৬ সালে। জাতীয় দলের হয়ে ৪৯৭টি ম্যাচ খেলেছেন তিনি সব ফর্ম্যাট মিলিয়ে। তাঁর অফ স্পিন বোলিংও যথেষ্ট উপযোগী ছিল। দলকে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি জিতিয়েছেন তাঁর বোলিংয়ের মধ্যে দিয়ে।

আরও পড়ুন:- IPL 2024-এর আগে রাজ্যদলের হয়ে দাপুটে সেঞ্চুরি গুজরাট টাইটানসের ৩.৬ কোটির আদিবাসী ক্রিকেটারের

প্রসঙ্গত ১৯৯৯ সালে জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল তাঁর। জিম্বাবোয়ের বিরুদ্ধে আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয়েছিল তাঁর। অস্ট্রেলিয়ার এমপি জেসন উড তাঁর ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে বিষয়টি নিয়ে বলতে গিয়ে বলেছেন, এই সিটিজেনশিপ (নাগরিকত্ব প্রদানের) সেরেমনি(অনুষ্ঠান) স্পেশাল হয়ে উঠেছিল প্রাক্তন শ্রীলঙ্কার ক্রিকেটার এবং অধিনায়ক তিলকরত্নে দিলশানের উপস্থিতিতে। ২০১১ সালের ওডিআই বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের নজিরও রয়েছে দিলশানের, যেখানে ৫০০'র উপর রান করেছিলেন তিনি। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে শতরানও করেছিলেন তিনি।

আরও পড়ুন:- 'দেশের হয়ে খেলছে না, দেখুন হয়তো IPL-এও খেলবে না', কোহলির অনুপস্থিতি নিয়ে গাভাসকরের টিপ্পনি

পাশাপাশি ২০১৪ সালে যে শ্রীলঙ্কান দল আইসিসির টি-২০ বিশ্বকাপ জিতেছিল, সেই দলেরও গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। এটা শুনে আরও ভালো লাগছে যে ওঁর মেয়ে রেসান্ডি বাবার দেখানো পথ অনুসরণ করছে। সেও একজন ক্রিকেটার হয়ে ওঠার লড়াই চালাচ্ছে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.