বাংলা নিউজ > ক্রিকেট > WC Semifinal Qualification Criteria: আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক

WC Semifinal Qualification Criteria: আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক

ভারতের বিরুদ্ধে হেরে গেলেও অস্ট্রেলিয়ার সামনে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার সুযোগ আছে। (ছবি সৌজন্যে এপি)

ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে চলে গেল। সেই পরিস্থিতিতে দ্বিতীয় দল হিসেবে কারা যাবে, সেই লড়াইয়ে আছে অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশ। কোন দল কোন অঙ্কে সেমিফাইনালে যেতে পারবে, দেখে নিন পুরো অঙ্ক।

অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেল ভারত। আর তার ফলে অজিদের ভাগ্য ঝুলে রইল আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচের উপরে। সেই ম্যাচের উপরে নির্ভর করছে যে ভারতের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে সুপার এইটের গ্রুপ ‘১’ থেকে কারা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাবে। তবে অস্ট্রেলিয়ার জন্য একটাই ভালো বিষয় যে হেরে গেলেও ভারতের বিরুদ্ধে ১৭৬ রানের বেশি তুলতে পেরেছে। যদি সেটা না পারত, তাহলে অস্ট্রেলিয়ার নেট রানরেট নেমে যেত আফগানিস্তানের নীচে। সেক্ষেত্রে বাংলাদেশের বিরুদ্ধে আফগানিস্তান হেরে গেলেও সেমিতে উঠে যেতে পারত। কিন্তু এখন সেমিফাইনালে উঠতে গেলে শেষ ম্যাচে আফগানিস্তানকে জিততেই হবে। আর জিততেই সেমিতে উঠে যাবেন আফগানরা। ছিটকে যাবে অস্ট্রেলিয়া। তবে এখন বাংলাদেশের সামনেও সেমিতে যাওয়ার রাস্তা খোলা যাবে।

সুপার এইটের গ্রুপ ‘১’-র পয়েন্ট তালিকা

দলম্যাচজয়হারনেট রানরেটপয়েন্ট
ভারত+২.১০৭
অস্ট্রেলিয়া-০.৩৩১
আফগানিস্তান-০.৬৫০
বাংলাদেশ-২.৪৮৯

আফগানিস্তান-বাংলাদেশের ম্যাচের ফল কী হলে কারা সেমিতে যাবে?

১) আফগানিস্তান জিতল: আফগানিস্তান জিতে গেলে চার পয়েন্টে পৌঁছে যাবে। অস্ট্রেলিয়া দু'পয়েন্টেই থাকবে। শূন্য থাকবে বাংলাদেশের ঝুলিতে। ফলে ভারতের সঙ্গে সেমিফাইনালে চলে যাবে আফগানিস্তান।

২) বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে হল: বৃষ্টির জন্য আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচ ভেস্তে গেলে রশিদ খানরা সেমিফাইনালে চলে যাবেন। কারণ তিন পয়েন্ট হবে আফগানিস্তানের। 

৩) আফগানিস্তান হেরে গেল: আফগানিস্তান হেরে গেলে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে। কারণ নেট রানরেটের নিরিখে অস্ট্রেলিয়ার থেকে পিছিয়ে আছে। ফলে কোনও সুযোগ পাবে না। তবে আফগানিস্তান হারের ব্যবধানের উপর নির্ভর করবে যে অস্ট্রেলিয়া নাকি বাংলাদেশ সেমিফাইনালে যাবে।

আরও পড়ুন: IND vs AUS: ছক্কা হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত, ICC T20 WC-এ গড়লেন বাউন্ডারি মারার নজিরও

বাংলাদেশ কীভাবে জিতলে সেমিফাইনালে যাবে?

১) প্রথমে ব্যাট করে বাংলাদেশ যদি ৬২ রান বা তার বেশি রানে জেতে, তাহলে অস্ট্রেলিয়ার থেকে নেট রানরেট বেশি হবে। আর তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে যাবে। 

২)  বাংলাদেশ রান তাড়া করলে ১২ ওভারের মধ্যে ১১০ রান তাড়া করে জিততে হবে। ১২.২ ওভারের মধ্যে তাড়া করতে হবে ১৩০ রান। 

৩) বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে ৬১ রানে জেতে, তাহলে অস্ট্রেলিয়া এবং টাইগারদের নেট রানরেট একই হবে। যেহেতু অস্ট্রেলিয়া বাংলাদেশকে হারিয়ে দিয়েছিল, তাই অজিরা সেমিতে চলে যাবেন।

আরও পড়ুন: Axar's blinder catch: ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

আফগানিস্তান এবং বাংলাদেশের ম্যাচ কখন আছে?

ভারতীয় সময় অনুযায়ী, মঙ্গলবার (২৫ জুন) সকাল ছ'টায় সেন্ট ভিনসেন্টে (কিংসটাউন) বাংলাদেশের বিরুদ্ধে নামবে আফগানিস্তান। স্থানীয় সময় অনুযায়ী, সোমবার (২৪ জুন) রাত ৮ টা ৩০ মিনিটে সেই ম্যাচ শুরু হবে। আফগানিস্তানের সময় অনুযায়ী, ভোর পাঁচটায় শুরু হবে ম্যাচ। আর বাংলাদেশের সময় ধরলে সকাল ৬ টা ৩০ মিনিটে ম্যাচ শুরু হবে।

আরও পড়ুন: Virat Kohli's unwanted record: ফের 'ডাক', লজ্জার নজির বিরাটের! ১২ বছর পরে মুক্তি গম্ভীরের, তালিকায় আছেন রোহিতও

ক্রিকেট খবর

Latest News

দাদা-বউদির বিয়ের পরই কলকাতা ছাড়লেন দীপ্সিতা, শোভন-সোহিনীও কি সঙ্গে গেলেন? অর্থমন্ত্রীকে কটাক্ষ করে জনপ্রিয় কমেডিয়ান অভিজিৎ লিখলেন, ‘ট্যাক্স দিলেও…’ অঞ্জলিকে নিয়ে মানহানিকর পোস্ট সরান, গুগল-এক্সকে নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট ৭.৭৫ লাখ টাকা ইনকাম করেও আয়কর দিতে হবে না! কাজে লাগাতে হবে এই উপায়, রইল হিসাব কেন্দ্রীয় বাজেট নিয়ে সংসদে আলোচনা বুধবার, লোকসভায় প্রথম বক্তৃতা করবেন অভিষেক এই তারকারা আমিষ খান না আর, যে যে কারণে নিরামিষাশী হয়েছেন করিনা, আমিররা গ্যাস অম্বলের সমস্যায় জেরবার? ওষুধ না খেয়ে ভরসা রাখুন এই ঘরোয়া টোটকার ওপর ক্লাসের ভিতর মাথায় ভেঙে পড়ল চলন্ত ফ্যান, পান্ডুয়ার স্কুলে আহত ৪ ছাত্রী সস্তা হল সোনা-রুপো, সুবিধা হবে মধ্যবিত্তের, বিক্রি বাড়বে? মুখ খুলল সেনকো গোল্ড ৫৬-তেও সুপারফিট! ৩৩ বছর পরেও ইন্ডাস্ট্রিকে টিকে থাকার গোপন টোটকা দিলেন অক্ষয়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.