বাংলা নিউজ > ক্রিকেট > Dhoni's Golden Mantra: কথায় নয়, নেতা হিসেবে নিজের কাজ দিয়ে সম্মান আদায় করতে হয়, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে

Dhoni's Golden Mantra: কথায় নয়, নেতা হিসেবে নিজের কাজ দিয়ে সম্মান আদায় করতে হয়, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে

লিডারশিপ নিয়ে ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে। ছবি- এএফপি।

MS Dhoni, IPL 2024: পদে আছেন বলে সম্মান দাবি করা যায় না, লিডারশিপ নিয়ে অমৃতবচন মহেন্দ্র সিং ধোনির।

কথায় নয়, কাজে বড় হতে হবে। সম্মান কখনও দাবি করা যায় না। তা আদায় করে নিতে হয়। নিজের কাজ দিয়েই সেটা করতে হয়। লিডারশিপ নিয়ে মহেন্দ্র সিং ধোনির এই গুরুবচন থেকে শিক্ষা নিতে পারেন হার্দিক পান্ডিয়া।

মহেন্দ্র সিং ধোনি দীর্ঘদিন ভারতীয় দলকে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন হিসেবে তিনটি আইসিসি ট্রফি জয়ই যে ধোনিকে ভারতের সর্বকালের অম্যতম সেরা অধিনায়কে পরিণত করেছে, সেটা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না।

শুধু জাতীয় দলকেই নয়, বরং আইপিএলে নেতা হিসেবে চেন্নাই সুপার কিংসকে যেভাবে সাফল্যের চূড়ায় পৌঁছে দিয়েছেন ধোনি, সেই কারণেই সাধারণ ক্রিকেটপ্রমীদের কাছে তিনি হয়ে উঠেছেন শ্রদ্ধেয়। ধোনি যে শুধু ক্রিকেটপ্রীমদের সম্মান আদায় করে নিয়েছেন, এমনটা নয় মোটেও। তাঁর সতীর্থ থেকে শুরু করে প্রতিপক্ষ দলের ক্রিকেটাররা, সকলেই অত্যন্ত সম্ভ্রমের চোখে দেখেন মাহিকে।

চলতি আইপিএলে হার্দির পান্ডিয়ার নেতৃত্ব নিয়ে বিস্তর চর্চা হয়। ক্যাপ্টেন হিসেবে হাদিক পান্ডিয়া গুজরাট টাইটানসকে একবার আইপিএল চ্যাম্পিয়ন করান এবং একবার পান্ডিয়ার নেতৃত্বে টাইটানস আইপিএলে রানার্স হয়। যদিও গুজরাটের প্রতি আনুগত্য দেখাতে পারেননি হার্দিক। তিনি মুম্বই ইন্ডিয়ান্সের মতো হাই-প্রোফাইল আইপিএল দলের নেতা হওয়ার লোভ সামলাতে পারেননি।

আরও পড়ুন:- IPL 2024 Qualifier 1: রিঙ্কুর ৫ ছক্কায় আমদাবাদের একমাত্র IPL ম্যাচ জিতে নেয় KKR, এই মাঠে SRH-এর রেকর্ড কিন্তু আহামরি নয়

আইপিএল ২০২৪-এর আগে তিনি গুজরাট ছেড়ে যোগ দেন মুম্বই ইন্ডিয়ান্স শিবিরে। হঠাৎ করে টাইটানসের হাল ছেড়ে দেওয়ায় পান্ডিয়া গুজরাট সমর্থকদের কাছে সম্মান খোয়ান। অন্যদিকে রোহিতকে সরিয়ে পান্ডিয়াকে মুম্বই ক্যাপ্টেন করায় তাদের সমর্থকরাও চটেন হার্দিকের উপরে। পরিস্থিতি এমন হয়ে দাঁড়ায় যে, এবছর আমদাবাদে অ্যাওয়ে ম্যাচ খেলতে গিয়ে দর্শকদের বিদ্রুপের মুখে পড়তে হয় হার্দিককে। অন্যদিকে ওয়াংখেড়েতে হোম ম্যাচ খেলতে নেমেও সমর্থকদের টিপ্পনি হজম করতে হয় তাঁকে। সুতরাং, ঘরে-বাইরে ক্রিকেটপ্রেমীদের চক্ষুশূল হয়ে ওঠেন পান্ডিয়া।

আরও পড়ুন:- KKR History In IPL Playoffs: এই নিয়ে ৮ বার প্লে-অফে কলকাতা, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল

যদিও ক্যাপ্টেন হিসেবে হার্দিক মুম্বই ইন্ডিয়ান্সকে সাফল্যের মুখ দেখাতে পারেনিন। বরং চূড়ান্ত ব্যর্থ বলা যায়। মুম্বই লিগ টেবিলের একেবারে শেষে থেকে আইপিএল ২০২৪ অভিযান শেষ করে। এমন অবস্থায় লিডারশিপ নিয়ে মহেন্দ্র সিং ধোনির বলা কথাগুলি থেকে পান্ডিয়ার শিক্ষা নেওয়া উচিত বলে দাবি নেটিজেনদের।

আরও পড়ুন:- IPL 2024: ১৪ ম্যাচে ৯টি জয়, দেখুন কোন পথে লিগ চ্যাম্পিয়ন KKR

ধোনি একটি ইভেন্টে বলেন যে, নেতা হিসেবে নিজের কাজ দিয়ে সম্মান আদায় করে নিতে হয়। জোর করে সম্মান দাবি করা যায় না। ধোনির কথায়, ‘গুরুত্বপূর্ণ বিষয় হল, যাদের নেতৃত্ব দেন, নেতা হিসেবে আপনাকে তাদের সম্মান আদায় করে নিতে হয়। সম্মান কখনও দাবি করা যায় না। হতে পারে আপনি সংস্থার এমন একটা পদে রয়েছেন, যেটাকে সম্মান করতে হয়। তবে ব্যক্তিগতভাবে সেই চেয়ারে বসে নিজের কাজ দিয়ে আপনাকে সম্মান আদায় করতে হবে। আপনি বলতে পারেন না যে, আমি এই চেয়ারে বসে রয়েছি, তাই আমাকে সম্মান করুন।’

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা? ১৮ জুনের রাশিফল রইল মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত?

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.