বাংলা নিউজ > ক্রিকেট > IND vs ENG: দুই দশকে ১১৬ টেস্টে জয় ভারতের, ধরমশালায় জিতলেই নয়া রেকর্ড গড়বেন রোহিতরা

IND vs ENG: দুই দশকে ১১৬ টেস্টে জয় ভারতের, ধরমশালায় জিতলেই নয়া রেকর্ড গড়বেন রোহিতরা

রোহিত শর্মার সঙ্গে কুলদীপ এবং জাদেজা। ছবি-এপি (AP)

একটা সময় পর্যন্ত ভারত বড় দলের সঙ্গে টেস্ট সিরিজ জিততে ভয় পেত। এখন সেই সময় আর নেই। পরিসংখ্যান তেমনটাই বলছে। শেষ দুই দশকে ভারতের টেস্ট ক্রিকেটের উন্নতির হার দেখলে চোখ কপালে উঠতে বাধ্য।

ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ মাসের টেস্ট সিরিজ নিজেদের পকেটে তুলে নিয়েছে টিম ইন্ডিয়া। রাঁচিতে চতুর্থ টেস্ট তারা জিতে নিয়েছে ৫ উইকেটে। এই জয়ের সঙ্গে এই মুহূর্তে সিরিজের ফলাফল দাঁড়িয়েছে ৩-১। সুতরাং পঞ্চম টেস্টের ফলাফলের উপর নির্ভর করতে হবে না 'মেন ইন ব্লু'কে। তবে সিরিজের পঞ্চম এবং অন্তিম টেস্টটি ইংল্যান্ডের কাছে সম্মানরক্ষার ম্যাচ।

তবে পঞ্চম টেস্ট জিতলে একটি নতুন রেকর্ড গড়বে টিম ইন্ডিয়া। চলতি সিরিজের ফলাফল ৪-১ তো হবেই, এর সঙ্গে সৃষ্টি হবে এমন একটি রেকর্ড যা সাধারণত আগে খুব একটা দেখা যায়নি। এক হয়ে যাবে টেস্ট ক্রিকেটে ভারতের জয় ও পরাজয়ের সংখ্যা। বিস্তারিতভাবে বলতে গেলে, ১৭৮টি ম্যাচে হারের পাশাপাশি জয়ের সংখ্যাও হবে ১৭৮।

৭ মার্চ, ধরমশালায় খেলা হবে সিরিজের পঞ্চম তথা অন্তিম টেস্ট ম্যাচ। একদিকে যখন রোহিত শর্মাদের প্রধান লক্ষ্য হবে সিরিজ জয় দিয়ে শেষ করার, তেমনি বেন স্টোকসদেরও লক্ষ্য হবে অন্তিম টেস্টটি জিতে দেশে ফিরে যাওয়ার। যদিও এই মুহূর্তে যেই ছন্দে রয়েছে টিম ইন্ডিয়া, তাতে ক্রিকেট বিশেষজ্ঞ থেকে শুরু করে ক্রিকেটপ্রেমীরা মনে করছেন যে আবারও জয় পাবে তারা।

তবে ধরমশালায় একটি বড় রেকর্ড করার সুযোগ রয়েছে টিম ইন্ডিয়ার কাছে। কি সেই রেকর্ড? ২০০০ সালের আশেপাশে দলের টেস্ট রেকর্ড একেবারেই ভালো ছিল না। ৬১টি ম্যাচে জয় পেলেও হারের শিকার হতে হয়েছিল ১১২টিতে। সব মিলিয়ে, একটি বিশ্রী দশার মধ্যে দিয়ে যাচ্ছিল গোটা দল। তবে তারপর থেকেই শুরু হয় ভারতীয় টেস্ট ক্রিকেটের স্বর্ণযুগ। একের পর এক ম্যাচ ও সিরিজ জিতে এই মুহূর্তে পরিস্থিতি দাঁড়িয়েছে ১৭৭টি জয় এবং ১৭৮টি পরাজয়। অর্থাৎ এবার যদি পঞ্চম টেস্ট দিতে নেন রোহিত শর্মারা, তাহলে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে সমান পর্যায়ে। অর্থাৎ ১৭৮টি জয় এবং ১৭৮টি হারের।

উল্লেখ্য, চতুর্থ টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। তাদের প্রথম ইনিংস শেষ হয় ৩৫৩ রানে। শতরান করেন জো রুট এবং অর্ধশতরান করেন ওলি রবিনসন। জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩০৭ রানে। সর্বোচ্চ ৯০ রান করেন ধ্রুব জুরেল। এছাড়া যশস্বী জসওয়াল করেন ৭৩। এরপর ব্যাট করতে নেমে টিম ইন্ডিয়ার স্পিন বোলিংয়ের সামনে রীতিমতো মাথানত করে দেয় ইংল্যান্ড। ১৪৫ রানে অলআউট হয়ে যায় সকলে। পাঁচটি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। তবে ১৯২ রান তাড়া করা একেবারেই সহজ হয়না রোহিত শর্মাদের জন্য। প্রয়োজনীয় রান তুলতে গিয়ে হারাতে হয় পাঁচটি উইকেট। অর্ধশতরান করেন রোহিত শর্মা ও শুভমান গিল। ম্যাচের সেরা হন ধ্রুব জুরেল।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

৬১,৭৭৭-তে অভিভূত FSDL!মোহনবাগান উঠলে ISL ফাইনাল কলকাতায়,নাহলে পুঁচকে মুম্বইয়ে স্তন্যপানের আবদার থেকে বিকিনি পরার প্রস্তাব, শামির চ্যাটের স্ক্রিনশট দিল হাসিন? সন্ধ্যা নামতেই লোডশেডিং কলকাতায়, বড় নির্দেশ মন্ত্রীর, এসি থাকলে জানান! প্রথম দফায় ‘ফার্স্ট’ জলপাইগুড়ি! তবে ৩ আসনেই কমল ভোটদানের হার, কোথায় কত পড়ল? মৃত্যুর হুমকিকে বুড়ো আঙুল! পুলিশের জালে বন্দুকবাজরা, দুবাইতে খোশমেজাজে সলমন মোহনবাগানের জার্সিকে মধ্যমা! সৌরভ ট্রোল্ড হলে পরম নয় কেন? প্রশ্ন মোহনবাগানীদের ১০০ দিনেরও কম বাকি, এখনও অলিম্পিক্সের টিকিট পায়নি কোনও পুরুষ ভারতীয় কুস্তিগীর পরের সপ্তাহে এমন একটা রাজনৈতিক বিস্ফোরণ হবে যে তৃণমূল সামলাতে পারবে না: শুভেন্দু বিয়ের পিঁড়িতে বসছেন গোবিন্দার ভাগ্নি আরতি সিং, পাত্র কে 'আমার ছেলে যা করেছে…' বলছেন অভিযুক্তের মা, কর্ণাটকে লাভ জেহাদ?হিন্দু তরুণীকে খুন

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.