বাংলা নিউজ > ক্রিকেট > IND vs SA: আগাম প্রস্তুতির লক্ষ্যে ভারতীয়-এ দলের হয়ে প্রোটিয়া সফরে খেলতে পারেন টেস্ট দলের সিনিয়ররা

IND vs SA: আগাম প্রস্তুতির লক্ষ্যে ভারতীয়-এ দলের হয়ে প্রোটিয়া সফরে খেলতে পারেন টেস্ট দলের সিনিয়ররা

বিরাট কোহলি ও রবিচন্দ্রন অশ্বিন। ছবি- বিসিসিআই।

২৬ ডিসেম্বর থেকে শুরু হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ। তার আগেই প্রোটিয়াদের বিরুদ্ধে খেলতে নামবে ভারতীয়-এ দল।

শুভব্রত মুখার্জি:- চলতি বছরের শেষদিকে অত্যন্ত কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হতে চলেছে ভারতীয় দল। ডিসেম্বর মাসে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় সিনিয়র দল। সেখানে সংক্ষিপ্ত ফর্ম্যাটের সিরিজ খেলার পাশাপাশি দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলবে ভারতীয় দল। সেই সিরিজের প্রস্তুতি সারতে বিসিসিআইয়ের তরফে বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারকে আগেভাগেই পাঠানো হতে পারে প্রোটিয়াভূমে। সেখানে ভারতীয় 'এ' দলের হয়ে প্রোটিয়া 'এ' দলের বিরুদ্ধে খেলবেন এই সিনিয়র ক্রিকেটাররা। এর মধ্যে দিয়েই টেস্ট সিরিজের প্রস্ততি সারতে চাইছে বিসিসিআই।

২৬ ডিসেম্বর থেকে শুরু হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ। ভারতীয় বোর্ড তাদের রীতি অনুযায়ী যেখানে সিনিয়র দল সফর করবে তার আগে তাদের 'এ' দলকে সফরে পাঠায় ওই দেশে। তবে চলতি বছরে এখনও পর্যন্ত তা সম্ভব হয়নি। তার কারণ এতদিন পর্যন্ত সমস্ত ফোকাস ছিল ওডিআই বিশ্বকাপে। তবে এবার ক্রিকেটাররা আরও সুযোগ পাবেন নিজেদেরকে প্রমাণ করার। কারণ ডিসেম্বর থেকে জানুয়ারি এই সময়কালে 'এ' দল ৫-৬টি দীর্ঘতম ফর্ম্যাটের ম্যাচে খেলবে।

আরও পড়ুন:- বিরল ঘটনা আন্তর্জাতিক T20-তে, আম্পায়ারের বিরুদ্ধে ‘পক্ষপাতিত্বের’ অভিযোগে দল তুলে নিল কম্বোডিয়া, খেলল না পরের ম্য়াচও

প্রোটিয়াভূমে চারদিনের তিনটি টেস্ট ম্যাচ খেলবে ভারতীয় 'এ ' দল। ডিসেম্বর মাসেই খেলা হবে এই ম্যাচগুলো। পাশাপাশি আরও ২-৩টি চারদিনের টেস্ট ম্যাচ ভারতীয়-এ দল খেলবে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে। এই সিরিজটি খেলা হবে জানুয়ারি মাসে। ওই মাসের শেষ দিক থেকে শুরু হবে ভারত বনাম ইংল্যান্ডের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ।

ভারত ২৬-৩০ ডিসেম্বর সেঞ্চুরিয়নে খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট। অন্যদিকে ৩-৭ জানুয়ারি কেপটাউনে দ্বিতীয় টেস্ট খেলবে ভারত। এর আগে 'এ' দলের সিরিজ খেলবে ভারত। যেসব নবীন ক্রিকেটাররা ধারাবাহিক ভালো পারফরম্যান্স করেছেন ঘরোয়া সার্কিটে, তারা এই দক্ষিণ আফ্রিকার 'এ' দলের বিরুদ্ধে খেলার সুযোগ পাবেন।

আরও পড়ুন:- India A Squad: ইংল্যান্ডের বিরুদ্ধে T20 সিরিজের ভারতীয়-এ দলে সুযোগ পেলেন না বাংলার কোনও ক্রিকেটার

অভিমন্যু ঈশ্বরন, বি সাই সুদর্শন, যশ ধুল, কোনা ভরত, উপেন্দ্র যাদব, সৌরভ কুমাররা কিছুটা নিশ্চিতভাবেই ভারতীয় 'এ' দলে সুযোগ পাবেন প্রোটিয়া সফরে। জয়ন্ত যাদব, পুলকিত নারাঙ্গদের কথাও নির্বাচকরা ভাবতে পারেন। কাভেরাপ্পা, কুলদীপ সেন, হর্ষিত রানা, উমরান মালিকদের কথাও ভাবা হতে পারে এই সিরিজের জন্য। দলে ফিরিয়ে আনা হতে পারে আরেক ব্যাটার ময়াঙ্ক আগরওয়ালকেও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

পুরুলিয়া পাহাড়ে মিলেছে ডাইনোসরের জীবাশ্ম!‌ খবর চাউর হতেই আলোড়ন তুঙ্গে ওষুধের দাম নিয়ে দুশ্চিন্তা কমল, সুগার-প্রেশার-সহ ৬৯টি ওষুধের দাম বেঁধে দিল সরকার মীন রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল কুম্ভ রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল টিফিন ডেলিভারির আড়ালে মাদকের ব্যবসা শাবানার!প্রকাশ্যে 'ডাব্বা কার্টেল'-এর টিজার মকর রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল ধনু রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল মার্চের শুরুতেই দুর্যোগের মেঘে ঢাকবে বাংলার আকাশ, বৃষ্টি হবে কলকাতাতেও বৃশ্চিক রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল তুলা রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.