বাংলা নিউজ > ক্রিকেট > ইমপ্যাক্ট প্লেয়ারের ব্যবহার নিয়ে তীব্র বিরোধীতা, IPL 2024-এর পর এই নিয়মের আয়ু নিয়ে উঠল প্রশ্ন

ইমপ্যাক্ট প্লেয়ারের ব্যবহার নিয়ে তীব্র বিরোধীতা, IPL 2024-এর পর এই নিয়মের আয়ু নিয়ে উঠল প্রশ্ন

ইমপ্যাক্ট প্লেয়ারের ব্যবহার নিয়ে তীব্র বিরোধীতা, IPL 2024-এর পর এই নিয়মের আয়ু নিয়ে প্রশ্ন।

Has Impact Player rule disrupted the balance of game? ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ে রোহিত, কোহলি, পন্ত, সিরাজ, অক্ষরদের তীব্র বিরোধীতার পর, বিসিসিআই সচিব জয় শাহ স্পষ্ট জানান যে, আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চিরস্থায়ী ভাবে বলবৎ করা হয়নি। বরং তা পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে এখনও।

গত বছর থেকেই আইপিএলে চালু হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম। কিন্তু এই নিয়মকে ঘিরে ইতিমধ্যে তীব্র বিতর্ক শুরু হয়ে গিয়েছে। রোহিত শর্মা, বিরাট কোহলি থেকে শুরু করে ভারতের অনেক প্লেয়ারই এই নিয়মের বিরোধীতা করছেন। রিকি পন্টিংয়ের মতো বিশ্বকাপজয়ী অধিনায়ক মনে করছেন, এই নিয়ম অলরাউন্ডারদের প্রয়োজন কমিয়ে দেবে।

আবার রবি শাস্ত্রীর মতো অনেকের দাবি, ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের কারণে এক জন ব্যাটার বা এক জন বোলারকে আরও ভালো ভাবে ব্যবহার করা যাবে। এখন প্রশ্ন হল, এই ইমপ্যাক্ট প্লেয়াররা কতটা ইমপ্যাক্ট তৈরি করতে পারল ২০২৪ আইপিএলে?

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম কী?

এই নিয়ম অনুসারে টসের সময়ে প্লেয়িং ইলেভেন ঘোষণা করার ক্ষেত্রে দলের অধিনায়ককে আরও পাঁচ জন খেলোয়াড়ের নাম দিতে হয়। যাঁদের তিনি ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে ব্যবহার করতে চান। তার পর ম্যাচ চলাকালীন যে কোনও দলের অধিনায়ক প্লেয়িং ইলেভেন থেকে একজন খেলোয়াড়কে বাদ দিয়ে ইমপ্যাক্ট প্লেয়ারের অপশনের জন্য দেওয়া নাম থেকে একজন খেলোয়াড়কে ডাকতে পারেন। আইপিএল ২০২৪-এ সমস্ত দল এই নিয়মের সুবিধা নিয়েছে।

আরও পড়ুন: আমি দলের অধিনায়ক, ওকে কখনও ব্যাট করতেই দেখলাম না- ICC-র ভিডিয়োতে কুলদীপকে রোস্ট করলেন রোহিত- ভিডিয়ো

এই নিয়মের ফায়দা কী হচ্ছে?

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম আসার পর আইপিএলে ক্রিকেট এখন আর ১১ জনের খেলা নয়। এখন আর প্রথম একাদশ বেছে নিলেই হয় না। বেছে নিতে হয় এক জন ইমপ্যাক্ট প্লেয়ারকেও। ১২ জনের খেলা হয়ে গিয়েছে। এমন কী টসের আগে দল ঘোষণা করতে হয় না। টস জেতা বা হারার পর দলের অধিনায়ক ঠিক করার সুযোগ পান, বাড়তি ব্যাটার নাকি বাড়তি বোলারকে দলে রাখবেন।

এবারের ইন্ডিয়ান প্রিমিয়র লিগে যে রকম ঝুড়ি ঝুড়ি রান উঠছে, তাতেই বোঝা যাচ্ছে যে, ইমপ্যাক্ট প্লেয়ার কতটা বৈপ্লবিক বদল এনেছে ম্যাচের গতিপ্রকৃতিতে। এর আগে কোনও আইপিএল মরশুমেই একবারের বেশি দলগত ২৪০ রানের ইনিংস গড়ার ঘটনা চোখে পড়েনি। আইপিএল ২০২৪-এ দশ বারেরও বেশি দেখা গিয়েছে ২৪০ বা তারও বেশি রানের ইনিংস। এতেই বোঝা যাচ্ছে তফাৎটা। ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের জন্যই আইপিএলে বিস্তর রান উঠছে। দর্শকরা চার-ছক্কা দেখতেই মাঠে আসেন। সুতরাং, ক্রিকেটপ্রেমীদের বিনোদন নতুন মাত্রা পেয়েছে।

আরও পড়ুন: বেড়েছে দল, বদলেছে নিয়ম, 2024 T20 World Cup কী ফর্ম্যাটে খেলা হবে? জানুন বিস্তারিত

এই নিয়মের নেতিবাচক দিক

ক্রিকেটীয় দিক দিয়ে দেখলে বিষয়টির নেতিবাচক প্রভাবও রয়েছে যথেষ্ট। বিশেষ করে বোলারদের আত্মবিশ্বাসে ধাক্কা লাগার বিষয়কে উপেক্ষা করা যাবে না মোটেও। তাছাড়া অল-রাউন্ডারের প্রয়োজনও ফুরিয়েছে এখন। ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে বিশেষজ্ঞ ব্যাটার ও বোলার ব্যবহারের দিকেই ঝুঁকছে ফ্র্যাঞ্চাইজিরা। এতে সঙ্কটে পড়েছে অলরাউন্ডাররা। চলতি আইপিএলে শিবম দুবের মতো পেসার অল-রাউন্ডার বল করার সুযোগ পেয়েছেন কদাচিৎই। অথচ আন্তর্জাতিক ক্রিকেটে একজন পেসার অল-রাউন্ডারের কতটা প্রয়োজন টিম ইন্ডিয়ার, সেটা সবাই বোঝেন।

আরও পড়ুন: ডেটা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ, কিন্তু মাঠে অধিনায়কই বস- গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে বড় দাবি KKR কোচের

রোহিতদের বিরোধীতায় সুর নরম জয় শাহের

ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ে রোহিত শর্মা, বিরাট কোহলি, ঋষভ পন্ত, মহম্মদ সিরাজ, অক্ষর প্যাটেলদের তীব্র বিরোধীতার পর, বিসিসিআই সচিব জয় শাহ স্পষ্ট জানান যে, আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চিরস্থায়ী ভাবে বলবৎ করা হয়নি। বরং তা পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে এখনও। ম্যাচে বাড়তি একজন ভারতীয় ক্রিকেটারকে সুযোগ করে দিতেই, এই নিয়ম চালু করার কথা ভাবা হয়েছে।

জয় শাহ আরও জানিয়েছেন যে, বিশ্বকাপের পরে ভারতীয় ক্যাপ্টেন, ক্রিকেটার, কোচ এবং আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করা হবে। সেই মতো সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী সময়ে। বোর্ড সচিব বলেওছেন, ‘আইপিএলে পরীক্ষামূলক ভাবে ইমপ্যাক্ট প্লেয়ার ব্যবহার করা হচ্ছে। এই নিয়ম চালু করা হয়, যাতে দু'জন ভারতীয় প্লেয়ার ম্যাচে সুযোগ পেতে পারে। এটা চিরস্থায়ী নয়। আমরা ভারতীয় ক্যাপ্টেন, প্লেয়ার, কোচ ও ফ্র্যাঞ্চইজিদের সঙ্গে আলোচনা করব। তার পরেই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্বকাপ শেষ হলে এই বৈঠক আয়োজন করা হবে।’

ক্রিকেট খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.