বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024 Playoffs Equation: SRH ১৯৪ রানে হারলে প্লে-অফে যেতে পারে DC! কোন কোন দল কীভাবে যাবে? রইল IPL-র অঙ্ক

IPL 2024 Playoffs Equation: SRH ১৯৪ রানে হারলে প্লে-অফে যেতে পারে DC! কোন কোন দল কীভাবে যাবে? রইল IPL-র অঙ্ক

দিল্লি ক্যাপিটালসের আইপিএলের প্লে-অফে ওঠার সম্ভাবনা কার্যত নেই। (ছবি সৌজন্যে এপি)

আইপিএলের প্লে-অফে ইতিমধ্যে দুটি উঠে গিয়েছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) এবং রাজস্থান রয়্যালস। বাকি দুটি জায়গার জন্য পাঁচটি দল লড়াই করছে। সানরাইজার্স হায়দরাবাদ, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়ান্টস। কে কীভাবে উঠতে পারবে?

দুটি দলের প্লে-অফের টিকিট ‘কনফার্ম’ হয়ে গিয়েছে। বাকি দুটি জায়গার জন্য লড়াইয়ে আছে মোট পাঁচটি দল - সানরাইজার্স হায়দরাবাদ, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়ান্টস। যদিও দিল্লি এবং লখনউয়ের সম্ভাবনাটা স্রেফ খাতায়কলমেই আছে। অঙ্কের বিচারে দু'দলের সামনে এখনও প্লে-অফের রাস্তা খোলা থাকলেও সেটার জন্য এত হিসাব-নিকেশ মিলতে হবে যে পারমুটেশন-কম্বিনেশনও ‘ক্লান্ত’ হয়ে যাবে। আর পুরো মেরুতে অবস্থান করছে সানরাইজার্স এবং চেন্নাই। নিজেরা নিজেদের ম্যাচ জিতলে প্লে-অফে উঠে যাবে। বেঙ্গালুরুর ভাগ্যও নিজেদের হাতে আছে বলা যায়।

আইপিএলের পয়েন্ট তালিকা (শুধু প্লে-অফের লড়াইয়ে থাকা)

দলম্যাচজয়হারনেট রানরেটপয়েন্ট
চেন্নাই সুপার কিংস১৩+০.৫২৮১৪
সানরাইজার্স হায়দরাবাদ১২+০.৪০৬১৪
দিল্লি ক্যাপিটালস১৪-০.৩৭৭১৪
রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু১৩+০.৩৮৭১২
লখনউ সুপার জায়ান্টস১৩-০.৭৮৭১২

চেন্নাই সুপার কিংসের প্লে-অফে ওঠার সম্ভাবনা

১) শেষ ম্যাচে বেঙ্গালুরুর বিরুদ্ধে জিতলেই প্লে-অফে উঠে যাবে চেন্নাই। ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে অন্য কোনও দলের উপর নির্ভর করতে হবে না রুতুরাজ গায়কোয়াড়, মহেন্দ্র সিং ধোনিদের। 

২) তবে বেঙ্গালুরুর বিরুদ্ধে হেরে গেলেও প্লে-অফে উঠে যেতে পারে। আরসিবি জিতে গেলে দু'দলেরই পয়েন্ট হবে ১৪। তখন নেট রানরেটের নিরিখে নির্ধারিত হবে যে কোন দল প্লে-অফে যাবে (সানরাইজার্স ন্যূনতম ১৬ পয়েন্ট পাবে ধরে)। সেক্ষেত্রে শুধু হারের ব্যবধানটা এমন হতে হবে, যাতে নেট রানরেটের নিরিখে বিরাট কোহলিদের উপরে থাকে চেন্নাই। অঙ্ক অনুযায়ী, চেন্নাই যদি ২০০ রান তাড়া করে, তাহলে ১৮ রানের থেকে কম ব্যবধানে হারে, তাহলে আরসিবির থেকে নেট রানরেট বেশি থাকবে।

৩) চেন্নাই যদি ১৮ রানের বেশি ব্যবধানে হেরে যায়, তাহলেও প্লে-অফে যেতে পারবে। সেক্ষেত্রে সানরাইজার্সকে দুটি ম্যাচেই হারতে হবে এবং চেন্নাইয়ের থেকে নেট রানরেটের নিরিখে পিছিয়ে থাকতে হবে।

সানরাইজার্স হায়দরাবাদের প্লে-অফে ওঠার সম্ভাবনা

প্যাট কামিন্সদের অঙ্কটা সোজা। দুটি ম্যাচ বাকি। একটি ম্যাচে জিতলেই প্লে-অফের টিকিট নিশ্চিত হয়ে যাবে (এক পয়েন্ট পেলেও হবে)। এমনকী একটি বা দুটি ম্যাচে জিতলেই প্রথম দুইয়ে শেষ করার সুযোগ পাবে (রাজস্থান রয়্যালসের উপর নির্ভর করছে)। সানরাইজার্স যদি দুটি ম্যাচেই হেরে যায়, তাহলে চেন্নাই-বেঙ্গালুরু ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। কারণ সানরাইজার্সের ১৪ পয়েন্টেই আটকে থাকবে।

আরও পড়ুন: IPL 2024-ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম তুলে দিলেও রেহাই পাবেন না বোলাররা, বড় বার্তা পন্টিংয়ের

যদি চেন্নাইকে হারিয়ে দেয় বেঙ্গালুরু, তাহলে কমপক্ষে পাঁচটি দলের পয়েন্ট ১৪ হবে - সানরাইজার্স, চেন্নাই, বেঙ্গালুরু, দিল্লি এবং লখনউ। দিল্লি এবং লখনউয়ের পক্ষে কাজটা অসম্ভব প্রায়। তাই সানরাইজার্সের সঙ্গে মূলত লড়াইটা হবে চেন্নাই এবং বেঙ্গালুরুর। যে দুটি নেট রানরেট বেশি হবে, সেই দুটি দল প্লে-অফে উঠে যাবে।

দিল্লি ক্যাপিটালসের প্লে-অফে ওঠার সম্ভাবনা

আপাতত আইপিএলের পয়েন্ট তালিকার যা অবস্থা, তাতে এবারের মতো ছুটি হয়ে গিয়েছে দিল্লির। তাও অঙ্কের নিরিখে এখনও সুযোগ আছে। আর সেটার জন্য প্রথমেই চেন্নাইকে জিততে হবে। অর্থাৎ ১৬ পয়েন্টে পৌঁছে যাবে। আর আইপিএল থেকে ছিটকে যাবে। 

আরও পড়ুন: IPL 2024-অধিনায়কত্ব নিয়ে পিটারসনের তুলোধনা করলেন গৌতি, প্রাক্তন অধিনায়ক স্বীকার করলেন নিজের ব্যর্থতা

তবে তাতেই হবে না। সানরাইজার্সকে দুটি ম্যাচেই হারতে হবে। সেক্ষেত্রে অঙ্কটা ভয়ংকর। দুটি ম্যাচেই যদি ২০১ রান তাড়া করে সানরাইজার্স, তাহলে দুটি ম্যাচ মিলিয়ে কামিন্সদের ১৯৪ রানে হারতে হবে। তবেই নেট রানরেটের নিরিখে সানরাইজার্সকে ছাপিয়ে চতুর্থ দল হিসেলে প্লে-অফে উঠে যাবে।

লখনউ সুপার জায়ান্টসের প্লে-অফে ওঠার সম্ভাবনা

আইপিএলের পয়েন্ট তালিকার যা অবস্থা, তাতে ২০২৫ সালের জন্য পরিকল্পনা শুরু করে দিতে পারে লখনউ। কারণ লখনউয়ের নেট রানরেট এতটাই খারাপ যে শেষ ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সকে ১০০ রানে হারালেও ‘প্লাস’ হবে না। 

আরও পড়ুন: IPL 2024- অরেঞ্জ ক্যাপের দৌড়ে শীর্ষে বিরাট, পার্পল ক্যাপে দৌড়ে সবার ওপরে বুমরাহ,তবে আজই হতে পারে বদল

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 10 ওভার শেষে West Indies-র স্কোর 109/1 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত? আগেই ভেঙেছে সংসার! মায়ের মৃত্যুশোকে যন্ত্রণায় কাতর, কার কাঁধে মাথা রাখলেন মোনালি

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.