বাংলা নিউজ > ক্রিকেট > Most Sixes In An IPL Season: ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভেঙে গেল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Most Sixes In An IPL Season: ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভেঙে গেল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

আইপিএলে তৈরি হল ছক্কার নতুন রেকর্ড। ছবি- বিসিসিআই।

IPL 2024: আইপিএলের ১৭টি মরশুমে ক'টি করে ছক্কা দেখা গিয়েছে, চোখ রাখুন তালিকায়। দেখে নিন ব্যক্তিগতভাবে প্রতি মরশুমে সব থেকে বেশি ছক্কা হাঁকিয়েছেন কারা।

২০২১ সাল পর্যন্ত আইপিএলের প্রতি মরশুমে ছক্কার সংখ্যা ছিল তুল্যমূল্য। ২০২২ সাল থেকে সেই সংখ্যা লাফিয়ে বাড়ে। ২০২২ আইপিএলে প্রথমবার ইন্ডিয়ান প্রিমিয়র লিগে হাজারের বেশি ছক্কা দেখা যায়। ২০২৩ সালে তৈরি হয় ছক্কার নতুন রেকর্ড। এবার ২০২৪ আইপিএলে ছক্কার সংখ্যার নিরিখে ভেঙে যায় আগের সব নজির।

২০২৪ আইপিএলে এখনও পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়র লিগের একটি মরশুমে সব থেকে বেশি ছক্কা দেখা যায়। শুধু টুর্নামেন্টের নিরিখেই নয়, বরং এবছর সানরাইজার্স হায়দরাবাদ দলগতভাবে যতগুলি ছক্কা মারে, আগে কোনও দল তার ধারেকাছেও পৌঁছতে পারেনি। দেখে নেওয়া যাক আইপিএলের ইতিহাসে ছক্কার সাতকাহন। 

আরও পড়ুন:- Top 5 Run Getters For KKR: কেকেআরের IPL 2024 জয়ে ব্যাট হাতে প্রধান ভূমিকা নিয়েছেন কোন ৫ জন? দেখে নিন তালিকা

আইপিএলের কোন মরশুমে কতগুলি করে ছক্কা দেখা গিয়েছে:-

মরশুমম্যাচ সংখ্যাছক্কার সংখ্যা
২০০৮৫৯৬২২
২০০৯৫৯৫০৬
২০১০৬০৫৮৫
২০১১৭৪৬৩৯
২০১২৭৬৭৩১
২০১৩৭৬৬৭২
২০১৪৬০৭১৪
২০১৫৬০৬৯২
২০১৬৬০৬৩৮
২০১৭৬০৭০৫
২০১৮৬০৮৭২
২০১৯৬০৭৮৪
২০২০৬০৭৩৪
২০২১৬০৬৮৭
২০২২৭৪১০৬২
২০২৩৭৪১১২৪
২০২৪৭৪১২৬০

আরও পড়ুন:- গম্ভীরকে নিয়ে ধন্য ধন্য রব, তবে KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের

আইপিএলের ১৭ মরশুমে সব থেকে বেশি ছক্কা মেরেছেন কারা:-

মরশুমপ্লেয়ারদলছক্কার সংখ্যা
২০০৮সনৎ জয়সূর্যমুম্বই ইন্ডিয়ান্স৩১
২০০৯অ্যাডাম গিলক্রিস্টডেকান চার্জার্স২৯
২০১০রবিন উথাপ্পাআরসিবি২৭
২০১১ক্রিস গেইলআরসিবি৪৪
২০১২ক্রিস গেইলআরসিবি৫৯
২০১৩ক্রিস গেইলআরসিবি৫১
২০১৪গ্লেন ম্যাক্সওয়েলপঞ্জাব কিংস৩৬
২০১৫ক্রিস গেইলআরসিবি৩৮
২০১৬বিরাট কোহলিআরসিবি৩৮
২০১৭গ্লেন ম্যাক্সওয়েলপঞ্জাব কিংস২৬
২০১৮ঋষভ পন্তদিল্লি ক্যাপিটালস৩৭
২০১৯আন্দ্রে রাসেলকেকেআর৫২
২০২০ইশান কিষানমুম্বই ইন্ডিয়ান্স৩০
২০২১লোকেশ রাহুলপঞ্জাব কিংস৩০
২০২২জোস বাটলাররাজস্থান রয়্যালস৪৫
২০২৩ফ্যাফ ডু'প্লেসিআরসিবি৩৬
২০২৪অভিষেক শর্মাসানরাইজার্স হায়দরাবাদ৪২

আরও পড়ুন:- আরও পড়ুন:- BCCI Announces Cash Reward: হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা জয় শাহর

আইপিএলের ১৭ মরশুমে কোন দল সব থেকে বেশি ছক্কা মারে:-

মরশুমদলম্যাচ সংখ্যাছক্কার সংখ্যা
২০০৮পঞ্জাব কিংস১৫৯৫
২০০৯ডেকান চার্জার্স১৬৯৯
২০১০সিএসকে১৬৯৭
২০১১আরসিবি১৬৯৪
২০১২আরসিবি১৬১১৭
২০১৩মুম্বই ইন্ডিয়ান্স১৯১১৭
২০১৪পঞ্জাব কিংস১৭১২৭
২০১৫মুম্বই ইন্ডিয়ান্স১৬১২০
২০১৬আরসিবি১৬১৪২
২০১৭মুম্বই ইন্ডিয়ান্স১৭১১৭
২০১৮সিএসকে১৬১৪৫
২০১৯কেকেআর১৪১৪৩
২০২০মুম্বই ইন্ডিয়ান্স১৬১৩৭
২০২১সিএসকে১৬১১৫
২০২২রাজস্থান রয়্যালস১৭১৩৭
২০২৩মুম্বই ইন্ডিয়ান্স১৬১৪০
২০২৪সানরাইজার্স হায়দরাবাদ১৬১৭৮

সুতরাং, আক্ষরিক অর্থেই বলা যায় যে, আইপিএল ২০২৪-এ ছক্কার ছড়াছড়ি দেখা যায়। এবারের আইপিএলেই একটি ইনিংসে এবং একটি ম্যাচে সব থেকে বেশি ছক্কার নতুন রেকর্ড তৈরি হয়।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা? ১৮ জুনের রাশিফল রইল মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত?

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.