বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024: যুক্তি সাজিয়ে নিয়ে গিয়েছিলেন সৌরভরা, তাও কেন আটকাতে পারলেন না পন্তের নির্বাসন?

IPL 2024: যুক্তি সাজিয়ে নিয়ে গিয়েছিলেন সৌরভরা, তাও কেন আটকাতে পারলেন না পন্তের নির্বাসন?

যুক্তি সাজিয়ে নিয়ে গিয়েছিলেন সৌরভরা, তাও কেন আটকাতে পারলেন না পন্তের নির্বাসন?

Rishabh Pant suspended for one match: পন্তের দিল্লি এবার আইপিএলে তিনটি ম্যাচে সময়ের মধ্যে ২০ ওভার শেষ করতে পারেনি। সেই কারণেই ভারতীয় ক্রিকেট বোর্ড শাস্তি হিসেবে পন্তকে এক ম্যাচ নির্বাসিত করেছে। সঙ্গে ৩০ লক্ষ টাকা জরিমানাও হয়েছে তাঁর। স্লো ওভার রেটের জন্যই এই শাস্তি।

দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ঋষভ পন্ত এবারের আইপিএলে এক ম্যাচ নির্বাসিত হয়েছেন। পন্তের দিল্লি তিনটি ম্যাচে সময়ের মধ্যে ২০ ওভার শেষ করতে পারেনি। সেই কারণেই ভারতীয় ক্রিকেট বোর্ড শাস্তি হিসেবে পন্তকে এক ম্যাচ নির্বাসিত করেছে। সঙ্গে ৩০ লক্ষ টাকা জরিমানাও হয়েছে তাঁর। স্লো ওভার রেটের জন্যই এই শাস্তি।

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ম্যাচেও স্লো ওভার রেটের পরেই বড় শাস্তির মুখে পড়তে হয়েছে পন্তকে। এই নিয়ে তিন বার একই ভুল করার জন্য দলের বাকি ক্রিকেটারদেরও ম্যাচ ফি-র ৫০ শতাংশ অথবা ১২ লাখ টাকার মধ্যে যেটা কম হবে, সেটা জরিমানা হিসেবে দিতে হবে। অধিনায়ক বলে শাস্তি বেশি হয়েছে পন্তের।

আরও পড়ুন: দ্রাবিড়ের পরিবর্তে সম্ভবত বিদেশি কোচ, জল্পনা উস্কে দিলেন খোদ BCCI সচিব

পন্তের নির্বাসনের পর দিল্লি ক্যাপিটালস দ্রুত বিসিসিআই-এর দ্বারস্থ হয়। পন্তের পাশাপাশি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রিকি পন্টিং ফ্র্যাঞ্চাইজির হয়ে বিসিসিআই-এর কাছে প্রতিনিধিত্ব করেন। বিসিসিআই-এর কাছে যে আবেদন করেছিল দিল্লি, তাতে সৌরভ এবং পন্টিং কিছু যুক্তির উপর আলোকপাত করেন। বিষয়টিতে দলের দৃষ্টিভঙ্গিও প্রকাশ করা হয়।

দিল্লি ক্যাপিটালস ম্যাচ রেফারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মূলত আবেদন দায়ের করে। এর পর রিভিউয়ের জন্য বিসিসিআই ন্যায়পালের কাছে তাদের আবেদন পাঠানো হয়। ন্যায়পাল একটি ভার্চুয়াল শুনানি করেন এবং নিশ্চিত করেন যে, ম্যাচ রেফারির সিদ্ধান্ত সঠিক ছিল।

আরও পড়ুন: প্লে-অফ পাকা হতেই উৎসবে মাতল KKR,2024 IPL-এ ইডেনের শেষ ম্যাচ স্মরণীয় করে রাখতে সই করা বল গ্যালারিতে পাঠালেন গৌতি- ভিডিয়ো

দিল্লি ক্যাপিটালসের ক্রিকেট ডিরেক্টর সৌরভ গঙ্গোপাধ্যায়, দলটিকে অন্যায় ভাবে শাস্তি দেওয়া হয়েছে বলে দাবি করেছেন। পন্টিংও একই কথা বলেছেন। আবেদনে সৌরভ-পন্টিংরা কী বলেছিলেন? সূত্র মারফৎ জানা গিয়েছে, ‘মিঃ সৌরভ গঙ্গোপাধ্যায় পন্তের পক্ষে সাওয়াল করে দাবি করেছিলেন, রাজস্থান রয়্যালসের ইনিংস চলাকালীন, তাদের ব্যাটাররা ১২টি ছক্কা মেরেছিল। কিন্তু তিনটির ক্ষেত্রে ০.৩০ মিনিট সংযোজিত সময় দেওয়া হয়েছিল। এছাড়াও মিঃ সঞ্জু স্যামসনের (রাজস্থান রয়্যালসের অধিনায়ক এবং ব্যাটার) আউটের পর্যালোচনার জন্য তিন মিনিটের বেশি সময় নষ্ট হয়েছিল। এসব ক্ষেত্রে কোনও দোষ ছিল না দিল্লির।’

আরও পড়ুন: ব্যাটাররা কিছুই করে উঠতে পারিনি- নাইটদের কাছে হেরে রোহিত, সূর্যদের নিশানা করলেন হার্দিক

আরও জানা গিয়েছে, ‘পন্তের হয়ে মিস্টার রিকি পন্টিং যে আবেদন করেছেন, তাতে দিল্লি ক্যাপিটালসের বোলারদের ইনিংসের শেষের দিকে একাধিক ওয়াইড ডেলিভারির উল্লেখ করা হয়েছে। এর জন্য ছাড় দেওয়া হয়নি। সেই সময়ে আবার স্পিনারদের ব্যবহার করে ওভার রেট বাড়ানোর জন্য কোনও ওভার বাকি ছিল না।’

দিল্লি ক্যাপিটালসের তরফে আবেদন সত্ত্বেও, ন্যায়পাল শেষ পর্যন্ত তাদের দাবি প্রত্যাখ্যান করে। উপযুক্ত প্রমাণের অভাব থাকার কথা তিনি উল্লেখ করেন। যদিও দলটি রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ম্যাচের সময়ের নির্দিষ্ট ঘটনাগুলি তুলে ধরেছিল, তবে পরিসংখ্যানগত তথ্য এবং ভিডিয়ো প্রমাণের অনুপস্থিতিতে দিল্লির যুক্তি কমজোরি হয়ে পড়ে। যে কারণে তাদের আবেদন খারিজ করা হয়।

আর এই আবেদন খারিজ হওয়ার কারণে, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে খেলা হচ্ছে না পন্তের। বদলে এদিন দলকে নেতৃত্ব দেবেন ভারতের তারকা অলরাউন্ডার অক্ষর প্যাটেল।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভ দাসের গলায় ‘লাভ বাইটস’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল NEET-এ গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জনের মধ্যে ৪৮ শতাংশই ফের দিলেন না পরীক্ষা: NTA মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল IND vs AUS ম্যাচে বৃষ্টির আশঙ্কা! খেলা ভেস্তে গেলে সেমিফাইনালের সমীকরণ কী হবে?

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.